শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

চিরনিদ্রায় শায়িত হলেন কবি শহীদ কাদরী

প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সর্বস্তরের মানুষের শ্রদ্ধা ও ভালোবাসায় চিরনিদ্রায় শায়িত হলেন সমকালীন বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি শহীদ কাদরী। গতকাল বুধবার সকালে নিউইয়র্ক থেকে কবির লাশ দেশে আনার পর কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন সর্বস্তরের মানুষ। পরে জানাজা শেষে বিকেলে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে বেলা ৩টায় দিকে দাফন করা হয় তার লাশ। গত রোববার নিউ ইয়র্কের একটি হাসপাতালে মারা যান ৭৪ বছর বয়সী শহীদ কাদরী, যার কবিতায় আধুনিক বাঙালির মনন ও জীবনবোধের উন্মোচন ঘটেছে বিষাদ ও বিচ্ছিন্নতার বিমূর্ত রূপ নিয়ে।
রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় বুধবার সকাল ৮টা ৪০ মিনিটে এমিরেটস এয়ারলাইনসের একটি ফ্লাইটে কবির মরদেহ ঢাকা পৌঁছায়। এরপর বারিধারায় বড় ভাইয়ের বাসা ঘুরে বেলা সোয়া ১১টায় কফিন পৌঁছায় কেন্দ্রীয় শহীদ মিনারে। শহীদ মিনারে তার কফিনে প্রথম শ্রদ্ধার্ঘ্য অর্পণ করা হয় প্রধানমন্ত্রীর পক্ষ থেকে। ফুল দিয়ে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রীর সামরিক সচিব মিয়া মো. জয়নুল আবেদিন ও বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিল। এরপর সংস্কৃতি মন্ত্রণালয়ের পক্ষে অতিরিক্ত সচিব মনজুরুর রহমান এবং আওয়ামী লীগের পক্ষে যুগ্ম সাধারণ সম্পাদক ফুল দেন কবির শবাধারে। ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি অব এফিয়া প্যাসিফিক, সিপিবি, জাসদ, স্বেচ্ছাসেবক লীগ, পাবলিক সার্ভিস কমিশন, মুক্তিযুদ্ধ জাদুঘর, সেক্টর কমান্ডার্স ফোরাম, বাংলা একাডেমি, গণসংহতি আন্দোলন, শিল্পকলা একাডেমি, উদীচী শিল্পীগোষ্ঠী, বাংলাদেশ রাইটার্স ক্লাব, ছায়ানট, ঢাকা থিয়েটার, বাংলাদেশ গ্রাম থিয়েটার, খেলাঘর, জাতীয় কবিতা পরিষদ, শিল্পকলা একাডেমিসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয় কবির প্রতি।
এছাড়া ব্যক্তিপর্যায়ে কবির প্রতি শ্রদ্ধা জানান রামেন্দু মজুমদার, মামুনুর রশীদ, মফিদুল হক, আখতার হুসেন, মুনতাসীর মামুন, আবুল হাসনাত, ইমদাদুল হক মিলন, হারুন হাবীব, আবুল বারক আলভী, শামসুজ্জামান খান, অ্যাডভোকেট সুলতানা কামাল, অধ্যাপক আহমেদুল কবির, দিলারা হাফিজ, কবি মুহাম্মাদ নুরুল হুদা, মোহাম্মদ জাহাঙ্গীর, মনজুরুল আহসান বুলবুল। শ্রদ্ধা নিবেদনের শেষে কবির লাশ নিয়ে যাওয়া হয় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে। জোহরের নামাজের পর সেখানে তার জানাজা অনুষ্ঠিত হয়। শহীদ কাদরীর জন্ম ১৯৪২ সালের ১৪ আগস্ট কলকাতায়। পঞ্চাশোত্তর বাংলা কবিতায় আধুনিক মনন সৃষ্টিতে যে কজন কবি উল্লেখযোগ্য তাদের মধ্যে অন্যতম শহীদ কাদরী। ১৯৭৩ সালে বাংলা একাডেমি ও ২০১১ সালে একুশে পদক দেয়া হয় তাকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন