শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইসিটি এন্ড ক্যারিয়ার

হোয়াটসঅ্যাপে যোগ হচ্ছে লগ আউট অপশন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২১, ৫:০৬ পিএম

গত বছর থেকেই একের পর এক নতুন ফিচার নিয়ে হাজির হচ্ছে ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। এবার তাদের মুকুটে জুড়তে চলেছে আরও একটি ফিচার। ওয়েবেটাইনফো-র রিপোর্ট থেকে জানা যাচ্ছে, লগ আউট অপশন আনছে এই সংস্থা। পাশাপাশি অ্যাকাউন্ট ডিলিটের অপশন বাতিল হতে চলেছে।

আপাতত আইওএস-এর জন্য এই ফিচার আনতে চলেছে সংস্থা। হোয়াটসঅ্যাপ-এর বেটা ভার্সন, WhatsApp for iOS 2.21.30.16-তে এই নতুন ফিচার ও তার পরিবর্তন লক্ষ্য করা গিয়েছে। একের অধিক জিভাইজে এই অ্যাপ ব্যবহার করতে চাইলে লগ আউট অপশনের সাহায্য নেওয়া যেতে পারে।

ওয়েবেটাইনফোর রিপোর্ট বলছে, একটি ভিডিও প্রকাশিত হয়েছে সম্প্রতি, যাতে দেখা যাচ্ছে ডিলিট অ্যাকাউন্টের বদলে লগ আউট অপশন দেওয়া হয়েছে। অর্থাৎ অ্যাকাউন্ট ডিলিট অপশন যেখানে পাওয়া যেত, সেখানেই এই লগ আউট অপশন দেওয়া হয়েছে। আইওএস-এ WhatsApp -এর 2.21.30.16 ভার্সনে এই ফিচারটি পাওয়া যাবে। এর ফলে চারটি আলাদা আলাদা ডিভাইজে এই অ্যাপ চালানো যাবে। আর এই নতুন ফিচারটির জন্য অর্থাৎ লগ আউটের জন্য কোনও ইন্টারনেট কানেকশন লাগবে না।

কিছু দিন আগেই হোয়াটসঅ্যাপ সিকিওরিটি আপডেট করেছে। তার পরেই এই ফিচার এনেছে তারা। ব্যবহারকারীদের সুরক্ষা নিশ্চিত করতে আরও একটি ফিচার এনেছে হোয়াটসঅ্যাপ।

হোয়াটসঅ্যাপ ওয়েব ব্যবহার করতে গেলে একটি বেশি ধাপ পেরোতে হচ্ছে ব্যবহারকারীদের। এক্ষেত্রে ফেস আইডি ও ফিঙ্গারপ্রিন্টের সহযোগিতা নেওয়া হয়েছে। হোয়াটসঅ্যাপ ওয়েব খুলতে গেলে একটি উইন্ডো আসছে, তাতে প্রথমে ফিঙ্গারপ্রিন্ট দিয়ে ফোন আনলক করতে হচ্ছে এবং পরে কিউআর কোড স্ক্যানের অপশন পাওয়া যাচ্ছে।

এর আগে ভিডিও মিউট করার অপশন চালু করেছে এই সংস্থা। কাউকে ভিডিও পাঠানোর আগে তা মিউট করা যাবে বলে জানা গিয়েছে। অ্যান্ড্রয়েড বেটা v2.21.3.13 ভার্সনে এই অ্যাপের টেস্টিং চলছে বলে জানিয়েছে সংস্থা। এক্ষেত্রে কাউকে ভিডিও পাঠানোর আগে একটি ভলিউম অপশন পাওয়া যাবে। যাতে মিউট করার অপশন থাকবে। এই ভলিউম অপশনটি আবার পাওয়া যাবে ভিডিও এডিট সেকশনেও। সেখান থেকেই মিউট করা যাবে অডিও।

এছাড়াও সম্প্রতি কার্ট অপশন এনেছে এই সংস্থা। হোয়াটসঅ্যাপ অ্যাপটি খোলার আগেও ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারের ব্যবস্থা রয়েছে। যাতে যে কেউ হাতে ফোন পেলেই হোয়াটসঅ্যাপ না খুলতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন