ঢাকা বুধবার, ২১ এপ্রিল ২০২১, ০৮ বৈশাখ ১৪২৮, ০৮ রমজান ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আল জাজিরার রিপোর্ট : খাসোগি হত্যার বিষয়ে আজ সউদী বাদশার সঙ্গে কথা বলতে পারেন বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২১, ৩:৫৪ পিএম

সউদী আরবের সুপরিচিত সাংবাদিক জামাল খাসোগি নিখোঁজ ও হত্যাকাণ্ড নিয়ে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা রিপোর্ট প্রকাশের আগেই আজ বুধবার সউদী বাদশা সালমান বিন আবদুল আজিজকে ফোন করতে পারেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। সূত্রের উদ্ধৃতি দিয়ে সংবাদভিত্তিক ওয়েবসাইট অ্যাক্সিও মঙ্গলবার রিপোর্ট দিয়েছে যে, ওই গোয়েন্দা রিপোর্টটি হবে বিস্ফোরক। এতে কোনো নাম উল্লেখ না করে বাদশা সালমানের অনেক ছেলের মধ্যে একজনকে জড়িত করা হতে পারে। এমন অবস্থার প্রেক্ষাপটে যদি নির্ধারিত শিডিউল মেনে সব চলে তাহলে আজকের দিনের কোনো এক সময় বাদশা সালমানকে ফোন করতে পারেন জো বাইডেন। যদি তিনি ফোন করেন, তাহলে এটা হবে বাইডেন প্রেসিডেন্ট হওয়ার পর প্রথম কথোপকথন। আলোচনায় অন্য অনেক ইস্যু থাকতে পারে। কিন্তু সবচেয়ে বেশি প্রাধান্য দেয়া হতে পারে খাসোগির ঘটনা। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা।

যুক্তরাষ্ট্রের ডিরেক্টর অব ন্যাশনাল ইন্টেলিজেন্সের মার্কিন অফিসের শ্রেণিভুক্ত নয় এমন রিপোর্টে এর আগে বলা হয়েছে যে, সাংবাদিক জামাল খাসোগিকে হত্যা, তার দেহ টুকরো টুকরো করার সঙ্গে জড়িত সউদী আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। জামাল খাসোগি সউদী আরবের ভিন্ন মতাবলম্বী একজন সাংবাদিক। দেশে বৈরি পরিবেশের কারণে তিনি যুক্তরাষ্ট্র চলে যান। সেখানে গিয়ে ওয়াশিংটন পোস্টে কলাম লিখতে থাকেন। এছাড়া তিনি ছিলেন সউদী সরকারের গৃহীত নীতির সমালোচক। তাকে ২০১৮ সালের অক্টোবরে তুরস্কের ইস্তাম্বুলে সউদী আরবের কনস্যুলেটের ভিতরে হত্যা করা হয়। তিনি বিয়ের জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট সংগ্রহ করতে গিয়েছিলেন সেখানে। যুক্তরাষ্ট্রের পত্রিকাগুলো পরে রিপোর্ট করেছে যে, এই হত্যায় জড়িত সউদী আরবের ক্রাউন প্রিন্স। তবে তিনি জোর দিয়ে এ অভিযোগ প্রত্যাখ্যান করেছেন। দেশের মূল নেতা হিসেবে এর দায়িত্ব তিনি নিয়েছেন। এখন পর্যন্ত তিনি বাইডেনের সঙ্গে কথা বলেননি। যদিও দেশের প্রতিরক্ষামন্ত্রী হিসেবে মোহাম্মদ বিন সালমান ফোনে কথা বলেছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের সঙ্গে।

খাসোগি হত্যার প্রতিবেদনটি তৈরি করেছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্টেলিজেন্সের পরিচালকের দফতর। প্রতিবেদনটি বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) প্রকাশ করা হতে পারে। সূত্র : আল জাজিরা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন