বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পানি উন্নয়ন বোর্ডকে অধিদফতর করার সুপারিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০১ এএম

পানি উন্নয়ন বোর্ডের সার্বিক কার্যক্রমের উন্নয়নের লক্ষ্যে পানি উন্নয়ন বোর্ডকে অধিদফতর করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে নদীর মূল ভূ-খন্ড সংরক্ষণে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়।

গতকাল বুধবার জাতীয় সংসদের পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি রমেশ চন্দ্র সেনের সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে উপস্থিত ছিলেন, কমিটির সদস্য ও পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, এ এম নাঈমুর রহমান, সামশুল হক চৌধুরী এবং নুরুন্নবী চৌধুরী।
বৈঠকে পানি উন্নয়ন বোর্ডের জনবলের বর্তমান অবস্থা সম্পর্কিত প্রতিবেদন উপস্থাপন করা হয়। বৈঠকে বলা হয় ডেল্টা প্ল্যান বাস্তবায়নে পানি সম্পদ মন্ত্রণালয়ে দক্ষ ইঞ্জিনিয়ার প্রয়োজন। কমিটি পানি উন্নয়ন বোর্ডের সার্বিক কার্যক্রমের উন্নয়নের লক্ষ্যে পানি উন্নয়ন বোর্ডকে অধিদফতর করার সুপারিশ করে। বৈঠকে নদী পুনঃভরাট রোধে খননকৃত মাটি/বালু নদীর তীর থেকে কমপক্ষে ১শ’ মিটার দূরত্বে আর নদীভেদে ৫০০/১০০০ মিটার দূরুত্বে (যাতে বালু গড়িয়ে পুনঃভরাট না হয়) মাটি/বালু ফেলার প্রয়োজনীয় ব্যবস্থা নিশ্চিত করার সুপারিশ করা হয়। বৈঠকে বর্তমান শুষ্ক মৌসুমকে কাজে লাগিয়ে ২০২১ সালের মধ্যে নদীখনন কাজ দ্রুত শেষ করার সুপারিশ করারও হয়।
এ বৈঠকে পানি সম্পদ মন্ত্রণালয়ের বাজেট বাড়ানোর সুপারিশ করা হয়। বৈঠকে খুলনার কয়রা, নোয়াখালী ও ভোলা জেলার বাঁধগুলো উঁচুকরণ ও সংরক্ষণ কাজের অগ্রগতি সম্পর্কে আলোচনা হয়। এছাড়া বৈঠকে পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন