শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

পুনরায় ফেরি সার্ভিস উদ্বোধন

আরিচা-কাজিরহাট রুট

মানিকগঞ্জ জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

প্রায় দু’দশক পর পুনরায় আরিচা-কাজিরহাট রুটে চালু হয়েছে বহুকাঙ্খিত ফেরি সার্ভিস। গতকাল সকালে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী আনুষ্ঠানিকভাবে এ সার্ভিস উদ্বোধন করেন। এসময় মানিকগঞ্জ-১ আসনের সংসদ সদস্য নাঈমুর রহমান দুর্জয়, বিআইডবিøউটিসির চেয়ারম্যান সৈয়দ মো. তাজুল ইসলাম, বিআইডবিøউটিএর চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক, শিবালয় উপজেলা পরিষদ চেয়ারম্যান রেজাউর রহমান খান জানুসহ প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, দেশ এখন উন্নয়নের পথে এগিয়ে চলছে। বর্তমানে সার্বিক যোগাযোগ ব্যবস্থায় আমূল পরিবর্তন এসেছে। রাজধানী ঢাকার সাথে দেশের উত্তরাঞ্চলের ২৮ জেলার মানুষের যোগাযোগ সহজতর ও অর্থনৈতিক সমৃদ্ধির লক্ষ্যে পুনরায় আরিচা-কাজিরহাট নৌরুট চালু হচ্ছে। এতে যাত্রী ও যানবাহন শ্রমিকদের প্রত্যাশা পূরণ হয়েছে। আগামী শুষ্ক মৌসুমে যমুনার নাব্যতা সঙ্কটে এ রুট চালু রাখা আমাদের জন্য বড় চ্যালেঞ্জ হলেও ড্রেজিং কার্যক্রমের মাধ্যমে তা মোকাবেলা করা হবে।
নৌপ্রতিমন্ত্রী আরিচায় উদ্বোধনী ফলক উম্মোচন শেষে পানার কাজিরহাট উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজিত সূধি সমাবেশে যোগদানের জন্য ‘বেগম রোকেয়া’ নামক নতুন ফেরি যোগে রওনা দেন। এরপরেই উদ্বোধনী ট্রিপ হিসেবে ‘বীরশ্রেষ্ঠ মতিউর রহমান’ নামক রো-রো ফেরি ১৫টি মালবোঝাই ট্রাক নিয়ে আরিচা থেকে মাত্র দেড় ঘণ্টায় কাজিরহাটে পৌঁছায়।
জানা গেছে, ১৯৯৭ সালে যমুনায় বঙ্গবন্ধু সেতু চালু হলে বন্ধ হয়ে যায় আরিচা-নগরবাড়ি (কাজিরহাট) রুটের ফেরি সার্ভিস। এরপর ২০০২ সালের ১২ মার্চ আরিচা থেকে ৭ কিলোমিটার ভাটিতে পাটুরিয়ায় স্থানান্তর হয় ফেরি ঘাট। পাটুরিয়া থেকে কাজিরহাট রুটে প্রায় ২২ কিলোমিটার দীর্ঘ নৌপথে কিছুদিন ফেরি সার্ভিস চালু থাকলেও অনিবার্য কারণে তা বন্ধ করে দেয় কর্তৃপক্ষ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন