শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মেক্সিকোতে বন্দুকধারীদের এলোপাতাড়ি গুলি, নিহত ১১

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২১, ২:৩৩ পিএম

মেক্সিকোতে অজ্ঞাত বন্দুকধারীদের গুলিতে ১১ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। হামলায় এক নারী ও এক তরুণ আহত হয়েছেন। গতকাল শনিবার পশ্চিমাঞ্চলীয় রাজ্য জালিস্কোতে এ ঘটনা ঘটে। খবর রয়টার্স।
হালিস্কোর সরকারি কৌঁসুলির দপ্তর জানিয়েছে, গুয়াদালাহারার তোনালা উপশহরে একটি বাড়ির বাইরে ১০ জনকে মৃত অবস্থায় পাওয়া যায়। আর ভেতরে আরেকজন পুরুষের মৃতদেহ পাওয়া যায়। এ ঘটনায় আহত নারী ও তরুণকে চিকিৎসা দেওয়া হয়েছে।
মেক্সিকোয় বর্তমানে অপরাধ ও সহিংসতার নয়া আখড়া হয়ে উঠেছে গাড়ি তৈরির হাব হিসেবে পরিচিত গুয়ানাজুয়াতো। মাদক ব্যবসাকে নিয়ন্ত্রণে রাখতে বর্তমানে ড্রাগ রিহ্যাব সেন্টারগুলিকেই বেশি টার্গেট করা হচ্ছে।
গত বছর আগস্টে কোয়াটজাকোয়ালকোসে দক্ষিণ মেক্সিকোর বন্দরে একটি বারে সশস্ত্র হামলা চালায় বন্দুকধারীররা। সেই হামলায় মৃত্যু হয় অন্তত ২৬ জনের।
মেক্সিকোয় হত্যার ঘটনা রেকর্ড ছুঁয়েছে অনেক আগেই। প্রতিদিন অন্তত ৯৫ জন হত্যাকাণ্ডের শিকার হচ্ছেন। প্রতি ১৫ মিনিটে একজন করে মানুষকে হত্যা করা হচ্ছে। সরকারি হিসাব বলছে, ২০১৯ সালে দেশটিতে ৩৪ হাজার ৫৮২ জনকে হত্যা করা হয়েছে। ১৯৯৭ সালের পর এটাই সর্বোচ্চ।
মেক্সিকোর এই তথ্যের সঙ্গে তুলনা করলে, ২০১৯ সালে যুদ্ধ বিধ্বস্ত সিরিয়ায় ১১ হাজার যোদ্ধা এবং সাধারণ মানুষ নিহত হয়েছে। এ কথা জানিয়েছে সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস।
বিশ্বের অন্যতম হত্যাকাণ্ডের দেশ হিসেবে মেক্সিকোর কুখ্যাতির জন্য দেশটির কুখ্যাত মাদক চক্রগুলোকে মূলত দায়ী করা হয়।
জালিস্কো প্রদেশ হলো মেক্সিকোর ড্রাগ-সম্পর্কিত যুদ্ধের অন্যতম কেন্দ্রবিন্দু। দেশটির শক্তিশালী মাদক অপরাধী চক্র হালিস্কো নিউ জেনারেশন কার্টেলের (সিজেএনজি) উৎপত্তি এই প্রদেশটিতেই। এর আগে গত ডিসেম্বরে প্রদেশটির সাবেক গভর্নর আরিস্তোতেলেস সানদোভালকে এখানকার সৈকত শহর পুয়ের্তো ভাইয়ার্তার একটি রেস্তোরাঁয় গুলি করে হত্যা করা হয়েছিল। সূত্র: রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মো: ফারুক হোসেন ২৮ ফেব্রুয়ারি, ২০২১, ৩:৪১ পিএম says : 0
যে সমাজে ঘুষের প্রবনতা বেশী সে সমাজে সন্ত্রাস বেশী এবং যে সমাজে ব্যাভীচারী বেশী সে সমাজে মহামারী বেশী। আল হাদিশ
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন