শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আগের মতোই সংঘর্ষ ভাঙচুর ও বর্জন

৫ম ধাপে ২৯ পৌরসভা নির্বাচন সম্পন্ন নিহত-১ আহত ১০ আ.লীগের নিরঙ্কুশ জয়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২১, ১২:০০ এএম

বিক্ষিপ্ত সংঘর্ষ, ভাঙচুর, নির্বাচন বর্জন, প্রিসাইডিং অফিসারসহ নির্বাচনি কর্মকর্তাদের ব্যালটে সিল মারার অভিযোগের মধ্য দিয়ে শেষ হলো ৫ম ধাপের ২৯টি পৌরসভার নির্বাচন। গতকাল সকাল ৮টায় শুরু হয়ে বিকাল ৪টায় পর্যন্ত ভোট গ্রহণ চলে। নির্বাচনী সংঘর্ষে একজন নিহত ও কমপক্ষে ১০ জন আহত হয়েছেন। এর আগের ধাপের নির্বাচনগুলোর মতো এ নির্বাচনেও কেন্দ্র দখল, এজেন্ট বের করে ইচ্ছে মত ভোটগ্রহণ ও প্রশাসনের পক্ষপাতিত্বের অভিযোগ এনে বিএনপি ও জাতীয় পার্টি মনোনীত বেশ কয়েকজন মেয়র প্রার্থী নির্বাচন বর্জন করেছেন। ককটেল নিক্ষেপ, মারামারি-ভাঙচুরের ফলে আতঙ্কে অনেক পৌরসভায় শুরু থেকে ভোটারের উপস্থিতি ছিল অনেক কম। আবার বেশ কয়েকটি পৌরসভার বিভিন্ন কেন্দ্রে উল্লেখযোগ্য ভোটার উপস্থিতি ছিল। পঞ্চম ধাপের নির্বাচনেও ক্ষমতাসীন আওয়ামী লীগ মনোনীত নৌকা মার্কার প্রার্থীরা একচেটিয়া বিজয় লাভ করেছে। ২৯ পৌরসভার মধ্যে ২৭টিতেই আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থীরা নির্বাচিত হয়েছেন। এর মধ্যে দুজন বিনা প্রতিদ্ব›িদ্বতায় জয়ী হয়েছেন। একটি বিএনপি ও অন্যটি আ.লীগের বিদ্রোহী প্রার্থী জয় লাভ করেছেন।
আ.লীগের জয়ী প্রার্থীরা হলেন জয়পুরহাট সদরে মো. মোস্তাফিজুর রহমান, চাঁপাইনবাবগঞ্জের নাচোলে মো. আব্দুর রশিদ, রাজশাহীর চারঘাটে মো. একরামুল হক ও দুর্গাপুরে মো. তোফাজ্জল হোসেন, ঝিনাইদহের মহেশপুরে মো. আব্দুর রশিদ খান ও কালীগঞ্জে মো. আশরাফুল আলম, যশোরের কেশবপুরে রফিকুল ইসলাম, ভোলা সদরে মোহাম্মদ মনিরুজ্জামান ও চরফ্যাশনে মো. মোরশেদ, জামালপুর সদরে মোহাম্মদ ছানোয়ার হোসেন, ইসলামপুরে মো. আব্দুল কাদের সেখ ও মাদারগঞ্জে মির্জা গোলাম কিবরিয়া কবির, ময়মনসিংহের নান্দাইলে মো. রফিক উদ্দিন ভূঁইয়া, কিশোরগঞ্জের ভৈরবে ইফতেখার হোসেন বেনু, মানিকগঞ্জের সিঙ্গাইরে আবু নাইম মোহাম্মদ সোহাগ, মাদারীপুরে মো. খালিদ হোসেন, হবিগঞ্জ সদরে আতাউর রহমান সেলিম, ব্রাহ্মণবাড়িয়ায় নায়ার কবির, চাঁদপুরের মতলবে মো. আওলাদ হোসেন ও শাহরাস্তিতে হাজি আব্দুল লতিফ, লক্ষীপুরের রায়পুরে মো. গিয়াস উদ্দীন রুবেল, চট্টগ্রামের মীরসরাইয়ের বারইয়ারহাটে মোহাম্মদ রেজাউল করিম খোকন ও রাঙ্গুনিয়ায় মো. শাহজাহান সিকদার, গাজীপুরের কালীগঞ্জে এস. এম. রবীন হোসেন ও নীলফামারীর সৈয়দপুরে রাফিকা আকতার জাহান। এর আগে মাদারীপুরের শিবচরে মো. আওলাদ হোসেন খাঁন ও চট্টগ্রামের মীরসরাই পৌরসভায় গিয়াস উদ্দিন বিনা প্রতিদ্ব›িদ্বতায় মেয়র নির্বাচিত হন। এছাড়া বগুড়া পৌরসভায় বিএনপির মো. রেজাউল করিম বাদশা ও রংপুরের কাউনিয়া উপজেলার হারাগাছে মেয়র পদে জয়ী হয়েছেন আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মো. এরশাদুল হক ও ।
এই ধাপে সব পৌরসভায় ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ হয়েছে। নীলফামারীর সৈয়দপুর উপজেলার মুন্সিপাড়ার ৫ নম্বর ওয়ার্ডে দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে এক যুবক নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন কমপক্ষে আরও পাঁচজন। তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজ ভোটকেন্দ্র এলাকায় ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এ সময় পথচারীরাসহ ভোটাররাও আতঙ্কিত হয়ে পড়েন। বিস্ফোরণের পরই কেন্দ্রটিতে ভোটারদের উপস্থিতি কমে যায়। ঝিনাইদহের কালীগঞ্জ পৌরসভা নির্বাচনে কাশিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে দু’পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এ সময় ইসলাম নামে এক যুবক আহত হয়েছেন। কেন্দ্র থেকে এজেন্ট বের করে দেয়ার অভিযোগ করেন পৌরসভার ধানের শীষ প্রতীকের মেয়র প্রার্থী মাহবুবার রহমান। ময়মনসিংহের নান্দাইল পৌরসভা নির্বাচনে কেন্দ্রের ভেতরে ঢুকে হইচই করার অভিযোগে তিন কাউন্সিলর প্রার্থী ও এক ভোটারকে আটক করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। রাজশাহীর চারঘাট পৌরসভার বেলা ১১টার দিকে সারদা থানাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে হাতবোমার বিস্ফোরণ ঘটানো হয়। লক্ষীপুরের রায়পুরে মধুপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটারদের পরিচয় নিশ্চিতের সময় গোপন ভোট বুথের মধ্যে থাকা অন্য লোক মেয়র পদে নৌকা মার্কায় বোতাম টিপে দেয়ার অভিযোগ পাওয়া গেছে।
এদিকে, প্রশাসনের সহযোগিতায় ভোট দেয়াসহ নানা অভিযোগ এনে ভোট বর্জন করেন মহেশপুর পৌরসভার বিএনপি প্রার্থী অ্যাডভোকেট আমিরুল ইসলাম খান চুন্নু, নীলফামারী পৌরসভার জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকের প্রার্থী সিদ্দিকুল আলম। তারা সংবাদ সম্মেলন করে নির্বাচন কমিশনারের কাছে পুন:নির্বাচনের দাবি করেন। এছাড়া বিএনপি মনোনীত ধানের শীষ প্রতীকের জামালপুর পৌরসভার মেয়র প্রার্থী, রাজশাহীর চারঘাট পৌরসভার মেয়র প্রার্থী, চরফ্যাশনের মেয়র প্রার্থী, চাঁদপুরের মতলব পৌরসভার জাতীয় পার্টি ও ইসলামী আন্দোলনের মেয়র প্রার্থী ভোট বর্জন করে পুন:নির্বাচনের দাবি জানিয়েছেন।
অপরদিকে, গতকাল এর আগে অনুষ্ঠিত সাতটি পৌরসভায় বন্ধ ঘোষিত ভোটকেন্দ্রগুলোতে এবং মৃত্যুজনিত কারণে চট্টগ্রাম সিটি করপোরেশনের ৩১ নম্বর ওয়ার্ড, ঝিনাইদহের শৈলকুপা পৌরসভার ৮ নম্বর ওয়ার্ড, পিরোজপুরের স্বরূপকাঠি পৌরসভার ৮ নম্বর ওয়ার্ড, এবং সিরাজগঞ্জ পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর পদেও ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে চট্টগ্রাম সিটি ও শৈলকুপায় ভোটগ্রহণ হয়েছে ইভিএমে।
ইতোমধ্যে চার ধাপে ২০১টি পৌরসভায় নির্বাচান অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থীরা ১৫৬টি পৌরসভায় বিজয়ী হয়েছেন। বিপরীতে সংসদের বিরোধী দল জাতীয় পার্টির প্রার্থীরা লাঙ্গল প্রতীক নিয়ে মাত্র একটিতে জয়লাভ করেছেন। অন্যদিকে রাজপথের প্রধান বিরোধীদল বিএনপি মনোনীত ধানের শীষ প্রতীকের প্রার্থী মাত্র ১০টি পৌরসভায় জয়লাভ করেছেন।
রাজশাহী : ভোটকেন্দ্রে বোমা বিস্ফোরণের মাধ্যমে ভয়-ভীতি প্রদর্শন ও নানা অনিয়মের অভিযোগ তুলে রাজশাহীর চারঘাট পৌরসভা নির্বাচনে ভোট বর্জন করেছেন বিএনপি মনোনীত প্রার্থী ও বর্তমান মেয়র জাকিরুল ইসলাম বিকুল। তিনি বলেন, ‘ভোটকেন্দ্র দখলে নিতে আমার সামনে বোমার বিস্ফোরণ ঘটায় প্রতিপক্ষের সমর্থকরা। তিনি অভিযোগ করেন, কেন্দ্র থেকে ধানের শীষের এজেন্টদের বের করে দেয়া হয়েছে। প্রশাসন নিরপেক্ষ নির্বাচনের আশ্বাস দিলেও শেষ পর্যন্ত তা হচ্ছে না। এর আগে চারঘাট পৌরসভার বেলা ১১টার দিকে সারদা থানাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে হাতবোমার বিস্ফোরণ ঘটানো হয়। এতে হতাহতের কোন ঘটনা না ঘটলেও ভোটারদের মধ্যে আতঙ্ক দেখা দেয়।
ময়মনসিংহ : ময়মনসিংহের নান্দাইল পৌরসভা নির্বাচনে কেন্দ্রের ভেতরে ঢুকে হইচই করার অভিযোগে তিন কাউন্সিলর প্রার্থী ও এক ভোটারকে আটক করা হয়েছে। বেলা ১১টার দিকে শহীদ স্মৃতি আদর্শ ডিগ্রি কলেজ কেন্দ্র থেকে তাদের আটক করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট সাঈদা পারভিন।
ঝিনাইদহ : ঝিনাইদহের কালীগঞ্জ পৌরসভা নির্বাচনে কাশিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে বেদে স¤প্রদায়ের দুই পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এ সময় ইসলাম নামে এক যুবক আহত হয়েছেন। সংবাদ পেয়ে পুলিশ, বিজিবি ও র‌্যাব সদস্যরা ঘটনাস্থলে পৌঁছে ব্যাপক লাঠিচার্জ করে। এতে তারা ছত্রভঙ্গ হয়ে যায়। কালীগঞ্জ পৌরসভার ধানের শীষ প্রতীকের ময়ের প্রার্থী আলহাজ্ব মাহবুবার রহমান অভিযোগ করেন, তার এজেন্টদের কেন্দ্র থেকে বের করে দেওয়া হয়েছে। এছাড়া সমর্থদের কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।
ব্রাহ্মণবাড়িয়া : পৌর নির্বাচনের মধ্যে ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজ ভোটকেন্দ্র এলাকায় ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বেলা ১১টার দিকে সরকারি কলেজ ভোটকেন্দ্রের পাশের সড়কে কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটায় দুর্বৃত্তরা। স্থানীয়রা জানান, বেলা ১১টার দিকে সরকারি কলেজ ভোটকেন্দ্রের পাশের সড়কে হঠাৎ করে কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটায় দুর্বৃত্তরা। এসময় পথচারীরাসহ ভোটাররাও আতঙ্কিত হয়ে পড়েন। বিস্ফোরণের পরই কেন্দ্রটিতে ভোটারদের উপস্থিতি কমতে থাকে।

নীলফামারী : নীলফামারীর সৈয়দপুর পৌর নির্বাচনে দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে এক যুবক নিহত হয়েছেন। এসময় আহত হয়েছেন আরও পাঁচজন। তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। দুপুর ২টার দিকে উপজেলার মুন্সিপাড়ার ৫ নম্বর ওয়ার্ডে ভোটকেন্দ্রের বাইরে এ সংঘর্ষের ঘটনা ঘটে। নিহত যুবকের নাম ছোটন অধিকারী। তিনি উপজেলার মুন্সিপাড়া এলাকার বাসিন্দা। বর্তমানে তার লাশ সৈয়দপুর হাসপাতালে রাখা হয়েছে।
এর আগে পৌর নির্বাচনে ভোট গ্রহনের ব্যাপক অনিয়ম, বুথ থেকে পোলিং এজেন্টদের মারপিট করে বের করে দেওয়া, সাধারণ ভোটারদের ভোট দিতে বাধা প্রদান এবং প্রশাসনের পক্ষপাত্বিতের অভিযোগে নির্বাচন বর্জন করেন জাতীয় পার্টি (এ) এবং ইসলামী আন্দোলন বাংলাদেশ এর মেয়র প্রার্থী। ভোট বর্জনকারী মেয়র প্রার্থীরা হচ্ছেন জাতীয় পার্টির মেয়র প্রার্থী আলহজ¦ মো. সিদ্দিকুল আলম ও ইসলামী আন্দোলন প্রার্থী হাফেজ মো. নূরুল হুদা।
ভোলা : ভোটারদের নৌকা প্রতীকে ভোট দিতে বাধ্য করার অভিযোগ তুলে ভোলার চরফ্যাশন পৌরসভা নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী মোহাম্মদ হুমায়ুন কবির (ধানের শীষ) ভোট বর্জন করেছেন।
সংবাদ সম্মেলনে তিনি অভিযোগ করে বলেন, ‘ভোটাররা ভোট কেন্দ্রে গিয়ে নিজের ভোট নিজে দিতে পারছেন না। আওয়ামী লীগের এজেন্টরা তাদের ইচ্ছে মতো ভোট দিতে বাধ্য করছেন ভোটারদের।
জয়পুরহাট : নানা অনিয়মের অভিযোগ তুলে জয়পুরহাট পৌরসভায় পুনঃনির্বাচনের দাবি করেছেন বিএনপি মনোনীত মেয়র প্রার্থী প্রিন্সিপাল শামছুল হক। দুপুরে তার নির্বাচনী কার্যালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে তিনি এ দাবি জানান। এসময় তিনি নির্বাচন চলাকালে বিভিন্ন কেন্দ্র থেকে ধানের শীষের এজেন্টদের বের করে দেয়াসহ নানা অনিয়ম তুলে ধরেন।
চাঁদপুর : ভোট জালিয়াতি, অনিয়ম ও ভোটকেন্দ্রে এজেন্টদের বের করে দেওয়ার অভিযোগে চাঁদপুরের মতলব পৌরসভা নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন জাতীয় পার্টির মেয়র প্রার্থী ডি এম আলাউদ্দিন ও ইসলামী আন্দোলনের মেয়র প্রার্থী মুহাম্মদ সফিকুল ইসলাম প্রধান। এই দুই মেয়র প্রার্থী বেলা সাড়ে তিনটায় নিজ নিজ বাসায় পৃথক সংবাদ ব্রিফিং করে তারা এই ঘোষণা দেন।
ডি এম আলাউদ্দিন ও সফিকুল ইসলামের অভিযোগ, আওয়ামী লীগের প্রার্থী ও তার কর্মী-সমর্থকেরা নৌকার পক্ষে প্রকাশ্যে ভোট জালিয়াতি করছেন। তারা পৌরসভাটির ২২টি ভোটকেন্দ্র থেকে তাদের দলের এজেন্টদের জোর করে বের করে দেন।
বগুড়া : হাতকড়া পরিয়ে একটি কক্ষে জেলা ছাত্রলীগের প্রচার সম্পাদক মুকুল হোসেনকে আটকে রাখা হয় বগুড়া পৌরসভা নির্বাচনে ২০ নম্বর ওয়ার্ডে বগুড়া কলেজ কেন্দ্রে বগুড়া পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের এক নেতাকে ভোটকেন্দ্রের ভেতরে ঢুকতে বাধা দেওয়ায় পুলিশের এক কর্মকর্তার সঙ্গে বাগ্বিতন্ডায় জড়ান জেলা ছাত্রলীগের এক নেতা। বগুড়া পৌরসভা নির্বাচনে ২০ নম্বর ওয়ার্ডে বগুড়া কলেজ কেন্দ্রে এ ঘটনা ঘটে।
নরসিংদী : নরসিংদী পৌরসভা নির্বাচনে স্থগিতকৃত ৪টি কেন্দ্রে পুনরায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন তত্তে¡ বিতর্ক থাকলেও বাস্তবতা হচ্ছে নরসিংদীর স্থগিতকৃত চারটি কেন্দ্রে ভোটাররা স্বতঃস্ফূর্তভাবে ভোটকেন্দ্রে গিয়েছে এবং শান্তিপূর্ণভাবে ভোট প্রদান করতে পেরেছে।
রায়পুর (লক্ষীপুর) : মধুপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দিতে গিয়েছিলেন জাকির হোসেন। তিনি যখন নির্বাচনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের কাছে জাতীয় পরিচয়পত্র দেখিয়ে পরিচয় নিশ্চিত করছিলেন, তখনই গোপন ভোট বুথের মধ্যে থাকা লোকটি মেয়র পদে নৌকা মার্কায় বোতাম টিপে দেন। ভোট দিয়ে ফিরে ক্ষুব্ধ জাকির বলেন, তিনি মেয়র পদে ভোট দিতে পারেননি। সে ভোট নৌকার লোকজন টিপে দিয়েছেন। কাউন্সিলর প্রার্থীদের ভোট দিয়েই ফিরতে হয়েছে।
ওই নির্বাচনে ইভিএমে প্রকাশ্যে নৌকা প্রতীকে ভোট দিতে দেখা গেছে। দুপুরের মধ্যে অধিকাংশ কেন্দ্র থেকে বিএনপির এজেন্টদের বের করে দেওয়া হয় বলে অভিযোগ। তবে কাউন্সিলর প্রার্থীদের ভোট ঠিকঠাক দিয়েছেন ভোটাররা। এ জন্য অবশ্য সব কাউন্সিলর প্রার্থীকেই সতর্ক দৃষ্টি রাখতে হয়েছে।
মহেশপুরে (ঝিনাইদহ) : মহেশপুর পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের আব্দুর রশিদ খাঁন নৌকা প্রতীক নিয়ে পুনরায় নির্বাচিত হয়েছেন। এর আগে প্রশাসনের সহযোগিতায় ভোট দিয়ে দেয়াসহ নানা অভিযোগ এনে ভোট বর্জন করেছেন মহেশপুর পৌরসভার বিএনপি প্রার্থী অ্যাডভোকেট আমিরুল ইসলাম খান চুন্নু। এসময় তিনি সাংবাদিকদের জানান, কেন্দ্র থেকে বিএনপির প্রার্থীর এজেন্টদের বের করে দেয়া হয়। এছাড়া সমর্থদের কেন্দ্রে প্রবেশ করতে দেয়া হচ্ছে না। এমনকি প্রশাসনের সহযোগিতায় ভোট দিচ্ছে আওয়ামী লীগ প্রার্থীর সমর্থকরা।
মীরসরাই (চট্টগ্রাম) : মীরসরাই ও বারইয়ারহাট পৌরসভা নির্বাচনে ধাওয়া পাল্টা ধাওয়া মধ্য দিয়ে উৎসবমুখর পরিবেশে ইভিএমে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। তবে প্রথম বারের মতো ইভিএমে ভোট দেয়া নিয়ে ভোটারেরা সমস্যা সম্মুখীন হয়েছেন অনেকে। ভোটরদের তালিকায় সিরিয়াল না থাকায় অনেকে ভোগান্তির শিকার হয়েছেন। দুই পৌরসভায় কাউন্সিলর সমর্থকদের মধ্যে সংঘর্ষে ৮জন আহত হয়েছে খবর পাওয়া গেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন