ঢাকা, শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ১০ বৈশাখ ১৪২৮, ১০ রমজান ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পরমাণু ইস্যুতে আর কোনও আলোচনা নয় : ম্যাক্রোঁকে রুহানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২১, ১২:৪৭ পিএম

পরমাণু ইস্যুতে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলোকে ফের হুঁশিয়ারি দিল ইরান। ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, তার দেশের পরমাণু সমঝোতা নিয়ে আর কোনও আলোচনা হবে না। এটিকে পুনরুজ্জীবিত করার একমাত্র উপায় আমেরিকার পক্ষ থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা। গতকাল মঙ্গলবার (২ মার্চ) রাতে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে এক ফোনালাপে নিজ দেশের এমন অবস্থানের কথা জানান তিনি।

হাসান রুহানি বলেন, পরমাণু সমঝোতা একটি বহুজাতিক চুক্তি যা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবের মাধ্যমে আন্তর্জাতিক আইনে পরিণত হয়েছে।
পরমাণু সমঝোতা পুনরুজ্জীবিত করার সুযোগ হাতছাড়া না করতে পাশ্চাত্যের প্রতি আহ্বান জানান ইরানের প্রেসিডেন্ট। তিনি বলেন, একবার সুযোগ হাতছাড়া হয়ে গেলে পরিস্থিতি আরও জটিল রূপ নেবে।
ইরানের প্রেসিডেন্ট বলেন, আমেরিকার পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়া এবং তিন ইউরোপীয় দেশ তাদের প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে না পারার পর ইরান পর্যায়ক্রমে নিজের প্রতিশ্রুতি বাস্তবায়নের গতি কমিয়ে দিয়েছে। যুক্তরাষ্ট্র ও তিন ইউরোপীয় দেশ তাদের প্রতিশ্রুতিতে ফিরে এলে ইরানও পূর্ণ মাত্রায় এই সমঝোতা বাস্তবায়নে ফিরে যাবে।

প্রেসিডেন্ট রুহানি বলেন, তার দেশ আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা বা আইএইএ-কে সহযোগিতা করে যাচ্ছে। কাজেই এ সংস্থার নির্বাহী বোর্ডে ইরানবিরোধী প্রস্তাব পাস হলে তা কূটনৈতিক প্রচেষ্টার অপূরণীয় ক্ষতি করবে।
ফোনালাপে ফরাসি প্রেসিডেন্ট পরমাণু সমঝোতাকে বিশ্ব শান্তির জন্য অত্যন্ত জরুরি হিসেবে উল্লেখ করেন। তিনি বলেন, সব পক্ষকে এই সমঝোতায় পূর্ণ মাত্রায় ফিরিয়ে আনার জন্য সংলাপ চালিয়ে যেতে হবে। এজন্য তিনি উভয় পক্ষকেই এগিয়ে আসার আহ্বান জানিয়ে বলেন, আগামী কয়েক সপ্তাহের মধ্যে পরমাণু সমঝোতা পুনরুজ্জীবিত করার জন্য আরও বেশি প্রচেষ্টা চালাতে ইউরোপ প্রস্তুত রয়েছে। সূত্র: পার্স টুডে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন