সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

শপথ ভঙ্গের পরও পদে কেন দুই মন্ত্রীকে লিগ্যাল নোটিস

প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আদালত অবমাননার দায়ে দÐিত খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম ও মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক কোন ক্ষমতা বলে মন্ত্রী পদে এখনও বহাল তা জানতে চেয়ে লিগ্যাল নোটিস পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ। গতকাল শনিবার কুরিয়ার সার্ভিস এস এ পরিবহন সুপ্রিম কোর্ট শাখার মাধ্যমে দুই মন্ত্রীর সচিবালয় অফিস বরাবর নোটিসটি পাঠানো হয় বলে জানিয়েছেন ওই আইনজীবী। নোটিস প্রাপ্তির ২৪ ঘণ্টার মধ্যে দুই মন্ত্রীকে জবাব দিতে বলা হয়েছে। অন্যথায় হাইকোর্টে রিট করা হবে বলে নোটিসে উল্লেখ করা হয়।
এ বিষয়ে জানতে চাইলে নোটিস প্রেরণকারীর আইনজীবী ইনকিলাবকে বলেন, একজন মন্ত্রী পদে থাকেন তার নেয়া শপথের মাধ্যমে। শপথ না থাকলে মন্ত্রিত্বও থাকে না। তাই শপথ ভেঙেছেন বলে আপিল বিভাগ থেকে রায় আসার পর তারা আর পদে থাকতে পারেন না। এরপরও পদ আঁকড়ে থাকায় কোন কর্তৃত্ব বলে তারা পদে রয়েছেনÑ তা জানাতে নোটিস দেয়া হয়েছে। তিনি আরো বলেন, আদালত বলেছেন তারা দুইজন শপথ ভঙ্গ করছেন। সুতরাং মন্ত্রিত্ব পদে থাকার তাদের অধিকার নেই। যদি মন্ত্রী পদে থাকতে হয় পুনরায় শপথ নিতে হবে।
প্রসঙ্গত, গত ৫ মার্চ ঢাকায় ঘাতক দালাল নির্মূল কমিটির এক গোলটেবিল বৈঠকে আলোচনায় দুই মন্ত্রী মীর কাসেমের বিচার চলাকালে সর্বোচ্চ আদালতকে নিয়ে বিরূপ মন্তব্য করেন। পরবর্তীতে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা নেতৃত্বাধীন আট সদস্যের আপিল বিভাগ গত ২৭ মার্চ রায় দেয়। রায়ে ৫০ হাজার টাকা করে জরিমানাও করা হয়। নির্দিষ্ট সময়ের মধ্যে দুই মন্ত্রী জরিমানার অর্থও প্রদান করেছেন। গত বৃহস্পতিবার রায়ে অনুলিপি ওয়েবসাইটে প্রকাশিত হয়। আদালতের রায়ে শপথ ভঙ্গ হওয়ায় দুই মন্ত্রী পদে থাকার অধিকার হারিয়েছেন বলে ইতোমধ্যে মত দিয়েছেন সুপ্রিম কোর্টের একজন আইনজীবী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন