বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

পেটের সমস্যায় হোমিও চিকিৎসা

প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

কথায় বলে পেট ঠিকতো দুনিয়া ঠিক, যার পেট আছে তার সমস্যাও আছে, যার পেটে সমস্যা তার শরীরে সমস্যা লেগেই থাকবে। চোখের সামনে সুন্দর সুন্দর সু-স্বাধু খাবার থাকলেও পেটের সমস্যার কারণে জিহ্বা সামলে নিতে হয়। আর মনের ভিতরের আপসোস চাপা রেখে না খেয়ে হাত ধৌত করে উঠতে হয়। পেটের সমস্যাগ্রস্ত রোগীর ভোগান্থির অন্ত নেই। আইবিএস অনেকের নিকট একটি আতংকের নাম।
আইবিএস (ইরেটেবল বাওয়েল সিন্ড্রোম)-এর রোগীরা দীর্ঘ মেয়াদী পেটের সমস্যা অর্থাৎ বদহজম, আমাশা চির জীবনের সঙ্গী হয়ে যায়। পেটে হঠাৎ করে কামড় দেবে এবং সাথে সাথে বাথরুমে যেতে হবে।
এমনও ব্যক্তি আছে যারা দিনে চার-পাঁচ বার বাথরুমে যাওয়া লাগে। ভোর বেলা একবার, ঘুম থেকে উঠার পর একবার, সকালে নাস্তা খাওয়ার পর একবার, বিকেলে ও রাতে একবার করে, অনেক সময় খাবার খাওয়ার পরপরই বাথরুমে যেতে হয়। সারা দিন পেট ডাকে ও পেটের মধ্যে ভুটভাট করে। পেটের অশান্তি বড়ই অশান্তি। যার সমস্যা হয় সেনা জানে পেটের জ্বালা কি জ্বালা।
ইরেটেবল বাওয়েল সিন্ড্রোম (আবিএস) :
এই রোগ নির্ণয়ের জন্য সাধারণত কোনো পরীক্ষার প্রয়োজন হয় না। রোগী যে সমস্যা বা রোগের বর্ণনা দেয়। বেশিরভাগ ক্ষেত্রে তাতেই রোগ নির্ণয় হয়ে যায়। রোগীর মুখের কথায় যাবতীয় লক্ষণ পাওয়া যায়। হোমিও চিকিৎসা পদ্ধতি লক্ষণ ভিত্তিক সদৃস বিধান।
আইবিএসের উপসর্গ :
বদ হজম, পেটের মধ্যে ভুটভাট শব্দ করে, পেটের মধ্যে কোক কোক করে ডাকা বা আহারের পর পেটের অশান্তি বৃদ্ধি, পায়খানার সাথে বিজল যায়, পেটে কামড় দিয়ে ব্যথা করে, বাথরুম সারার পরও মনে হয় যেন এখনো ভিতরে কি যেন আটকে আছে। বাথরুম করার পর কিছু সময়ের জন্য আরাম অনুভব হবে। মাঝে মধ্যে বাথরুম নরম হবে, আবার কিছু দিন কোষ্ঠকাঠিন্য হবে। বিষণœতা ও উদ্বিগ্নতাকে এই রোগের প্রধান কারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। আইবিএসের রোগীরা অনেকে নিজেদের সমস্যা নিজেরা চিহ্নত করতে পারে। কোন খাবার খেলে সমস্যা বাড়ে এবং পেটের সমস্যা কমে তা রোগীরা অনুভাব করতে পারে।
নিষেধ :
আইবিএসের রোগীদের আমরা চর্বিযুক্ত খাবার, তৈলাক্ত খাবার, আশযুক্ত খাবার, যব, গম, গমের তৈরি খাবার না খাওয়ার পরামর্শ দিয়ে থাকি, শাকসবজি, ফল, সালাদ ইত্যাদি নিষেধ। হোটেলের খাবার, দুধ ও দুধের তৈরি খাবার বন্ধ তবে ছানা খাওয়া যাবে। অতিরিক্ত মসলাযুক্ত খাবার ও গুরুপাক বর্জন করতে হবে।
পরামর্শ :
নরম ভাত, হালকা ঝোলের তরকারি, কাঁচা-পাঁকা পেঁপে, কাঁচা-পাকা বেল খাবেন, গরম-গরম-টাটকা খাবার খেতে হবে। বাসি-পচা খাবার খাওয়া যাবে না।
ইরেটেবল বাওয়েল সিমন্ড্রোম (আইবিএস)-এর এই রোগের হোমিওপ্যাথি বিজ্ঞানভিত্তিক মেডিকেল শাস্ত্রে অনেক পদের মেডিসিন আবিষ্কার হয়েছে। অভিজ্ঞ চিকিৎসক ব্যতীত আইবিএস রোগের চিকিৎসায় সুফল পাওয়া অনেক কঠিন।
ষ ডা. এস এম আব্দুল আজিজ
সেক্রেটারী: আইডিয়াল ডক্টর্স ফোরাম অব হোমিওপ্যাথি
আল-আজিজ হেলথ সেন্টার, বায়তুল আবেদ, ৫৩, পুরানা পল্টন, ঢাকা।
মোবাইল: ০১৭১০ ২৯৮ ২৮৭ ও ০১৯১১ ০২০ ৬৬৪

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (26)
নিতীশ ভৌমিক ৭ অক্টোবর, ২০১৮, ৫:৫৭ পিএম says : 0
এখানে আপনি আপনার মন্তব্য করতে পারেন উপরে উল্লিখিত আইবিএস রোগীর লক্ষণগুলি মিলে গেলে সেখানে কোন ওষুধ প্রয়োগ করলে দ্রুত ফল পাওয়া যেতে পারে? জানালে উপকৃত হবো।
Total Reply(1)
Md. Nasirul Islam ৭ জুন, ২০২১, ৮:৩৩ পিএম says : 0
আমার উপরের যে বিবারন দেওয়া আছে তার সব গুলোই আছে অনুগ্রহ করে হোমিও কি ওষুধ প্রয়োগ করলে উপকৃত হতে পারি পিল্জ জানাবেন।
মফিজুল ২৬ নভেম্বর, ২০১৮, ৪:১৫ পিএম says : 0
অামি হারবাল ঔষধ খেয়ে ১০ থেকে ১২ কেজি ওজন বাড়িয়েছি, এবং খাবারের চাহিদা অনেক বেশি, কিন্তু ৩.৪ মাস পর অামার ওজন কমে যায় ও কিছুই খাইতে পারিনা অনেক ডা: দেখিয়েছি ঔষধ দিলে ভালো হয়। খাওয়া বাদ দিলে অাবার খেতে পারিনা। এখন কি করবো।
Total Reply(0)
পিনটু ঘোষ ৮ মার্চ, ২০১৯, ৭:৩৫ পিএম says : 0
হঠাৎ পেট বেথা।বাথরুম যেতে হয়।চার বার করে
Total Reply(0)
মামুন ২২ এপ্রিল, ২০১৯, ১১:৫৫ এএম says : 0
ভাই আমি দীর্ঘদিন যাবৎ IBS-D এর রোগে আক্রান্ত এ্যালোপ্যাথি ঔষধ সেবন এর মাধ্যমে কিছুটা স্বস্তিতে আছি। তবে আমি স্থায়ীভাবে নির্মুল করার জন্য হোমিওপ্যাথি ঔষধ সেবন করতে চাচ্ছি। এ ক্ষেত্রে কি ঔষধ সেবন করা উচিত। যদি অনুগ্রহ করে ঔষধের নাম সহ বলে দিতেন, তাহলে উপকৃত হতাম। ধন্যবাদান্তে মামুন, রামপুরা, ঢাকা।
Total Reply(0)
মিরাজ ১০ সেপ্টেম্বর, ২০১৯, ৬:২৭ এএম says : 0
আমি ৫ বছর যাবদ IBSরোগে ভুগছি প্রায় ৫জন হোমিও ডাক্তার দেখিয়েছি কোন ফল পাইনি এখন কি করনীয়
Total Reply(0)
Lutfor Rahman ৭ অক্টোবর, ২০১৯, ১:২৪ পিএম says : 0
প্রতিদিন যে কোন সময় দুইটি করে কলা খাওয়ার অভ্যাস করীন মেডিসিন হিসাবে ৷ আর পারলে ইছবগুলের ভুষি খেতে পারলে ভাল হয় ৷ ইনশাআল্লাহ্ উপকৃৃত হবেন ৷ কোন মেডিসিন লাগবে না ৷
Total Reply(0)
MD.ARIFUR RAHMAN ১২ অক্টোবর, ২০১৯, ৬:১৩ পিএম says : 0
আসসালামুয়ালাইকুম । আমার আম্মার বয়স ৬৫ বছর। ২০০৩ইং সাল থেকে আইবিএসের সমস্যা ভূগতে থাকেন। অনেক ডাক্তার ও অনেক পরিক্ষা করে ও ২০১৮ইং সাল পযর্ন্ত কোনো সমাধান পাইনাই। ২০১৯ইং প্রথমদিকে জানতে পারি আইবিএসের কথা। এর আগে কোন ডাক্তার বলেনি যে মায়ের আইবিএস হয়েছে!কিন্তুু রোগটি সম্পর্কে অনেক দেরিতে জানতে পারলাম। এর পূর্বে অনেকবার সোডিয়াম ও নানান ভিটামিন ঘাটতি জাতীয় সমস্যার কারনে হাসপাতালে পর পর কয়েকবার ভর্তি হতে হলো। এখন র্বতমানে মায়ের শরীরে অনেক ভিটামিন ঘাটতি বুঝতে পারছি। পেটে পচন্ড গ্যাসের সমস্যায় ভোগেন। খাবার অরুচি লেগেই থাকে। মুখে দীর্ঘদিন যাবত ঘাঁ লেগেই আছে এবং থাইরয়েড এর সমস্যা আছে। কোমরের হাড় হালকা ক্ষয় ইদানীং রিপোর্টে আসছে। বর্তমান সময়ে আম্মা অনেক কষ্ট পাচ্ছেন। মাঝেমাঝে খাবার অরুচি হলে মুখে ঘাঁ,পায়খানা অনিয়ম ও প্রচুর গ্যাস জমে অনেক কষ্ট পান এতে হাসপাতাল পর্যন্ত ভর্তি হতে হয়। বতর্মানে যে যে সমস্যায় ভূগছেন তা নিম্নে উল্লেখ করে দিলাম :- ১।থাইরয়েড ২।আইবিএস ৩।গ্যাসটিক ও পেটের খাদ্যনালী মোচর দিয়ে উঠা প্রচণ্ড ব্যাথা পান। ৪।পায়ের পাতা ঠাণ্ডা হয়ে ক্রেক করে উপরের দিকে ব্যাথা হয়ে বাঁকা হয়ে আসে। ৫। কোমরের হাড়ে হালকা ক্ষয় আছে। ৬। এলার্জি ও দীর্ঘদিন থেকে হালকা কাশ হয়। ৭। হাইপ্রেসার ৮। মুখে ঘাঁ ৯। শরীর ও মাথার জালাপোড়া হয়। ১০। মাঝে মাঝে শরীরে হালকা পানি আসে। ১১। সারা শরীর প্রচণ্ড ব্যাথা। কি করলে উক্ত সমস্যাগুলোর সমাধান পাবো জানালে উপক্রিত হবো।
Total Reply(0)
প্রশান্ত বিশ্বাস ২০ এপ্রিল, ২০২০, ১১:৩৯ এএম says : 0
আমার ডান পায়ের হাঁটুতে প্রচন্ড ব্যথা এক্স-রে করেছি রিপোর্ট আর্থারাইটিস হোমিওপ্যাথিক ডাক্তার দেখাচ্ছি কিছুতেই ব্যথা কমছে না আর যা খাচ্ছি গ্যাস হয়ে যাচ্ছে যদি কিছু হেল্প করেন তাহলে উপকৃত হব
Total Reply(0)
আঃর ২৭ এপ্রিল, ২০২০, ৪:১৩ এএম says : 0
আমার বমি বমি ভাবলাগে
Total Reply(0)
Pradip Mitra ২৮ মে, ২০২০, ৬:৪৩ পিএম says : 0
সারা শরীরে ব্যথা। পায়খানা অল্প অল্প করে তিন চারবার হয়। খাওয়ার পরে প্রায়‌‌‌ই বমি হয়।
Total Reply(0)
Pradip Mitra ২৮ মে, ২০২০, ৬:৪৩ পিএম says : 0
সারা শরীরে ব্যথা। পায়খানা অল্প অল্প করে তিন চারবার হয়। খাওয়ার পরে প্রায়‌‌‌ই বমি হয়।
Total Reply(0)
Palash Kali Sharma ৬ জুন, ২০২০, ১০:১২ পিএম says : 0
আইবিএস (ইরেটেবল বাওয়েল সিন্ড্রোম) পেটে হঠাৎ করে কামড় দেবে এবং সাথে সাথে বাথরুমে যেতে হবে। বেলা একবার, ঘুম থেকে উঠার পর একবার, সকালে নাস্তা খাওয়ার পর একবার, বিকেলে ও রাতে একবার করে, অনেক সময় খাবার খাওয়ার পরপরই বাথরুমে যেতে হয়। সারা দিন পেট ডাকে ও পেটের মধ্যে ভুটভাট করে। পেট ফেঁপে থাকে। প্রচুর গ্যাস হয়। যদি উপদেশ দেন....
Total Reply(0)
শামসুজ্জামান ১২ জুন, ২০২০, ১১:১৯ পিএম says : 0
সব মিল আছে এখন কি করবো
Total Reply(0)
মো:জাহিদুল ২৭ জুলাই, ২০২০, ৫:৫৭ পিএম says : 0
পেটে তীব্র গ্যাসের সমস্যা দুর করার উপায়
Total Reply(0)
Ziaur Rahman ৬ অক্টোবর, ২০২০, ১২:১৫ পিএম says : 0
ঠিকমতো পায়খানা হয় না, পায়খানা কষা ভাব এবং মনে হয় যেন পেটের ভিতরে নাড়িভুঁড়ি তে জ্যাম লেগে-গেছে, ছেড়ে ছেড়ে ছেড়ে প্রসাব হয় ! শরীর অলসতা, জোরে জোরে নিঃশ্বাস নিতে হয় ও অনেক সময় মাথা ধরে থাকে। কি করণীয় একটু জানাবেন প্লিজ।
Total Reply(0)
সুদীপ আদক ২৮ ফেব্রুয়ারি, ২০২১, ৩:০৩ পিএম says : 0
আমি ৪/৫ বৎসর ধরে পেটে ও বুকে লাগা রোগে ভুগছি আল্ট্রাসনোগ্রাফি,এনডসকফি, ইসিজি, লিভার ফাংশন রক্ত টেস্ট,কোরিয়েছি রিপোর্ট সব নর্মাল, অনেক ডকটর দেখিয়েছি কিন্তু সমস্যা জাচছেনা,কি করে সুস্থ হবো একটু বোলেদেবন
Total Reply(0)
মোহাম্মদ ইউছুপ ২৯ মে, ২০২১, ১১:৩৮ পিএম says : 0
আমি বান্দরবান থেকে বলছি স্যার। আমার আট বছর যাবত আইবিএস এর সমস্যা অনেক ওষুধ খেয়েছি যদি ওষুধের নামটা বলে দিতেন উপকৃত হতাম স্যার।
Total Reply(0)
মোহাম্মদ ইউছুপ ২৯ মে, ২০২১, ১১:৩৯ পিএম says : 0
আমি বান্দরবান থেকে বলছি স্যার। আমার আট বছর যাবত আইবিএস এর সমস্যা অনেক ওষুধ খেয়েছি যদি ওষুধের নামটা বলে দিতেন উপকৃত হতাম স্যার।
Total Reply(0)
Md. Nasirul Islam ৭ জুন, ২০২১, ৮:৩৯ পিএম says : 0
আমার আই বি এস সমস্যা আছে হোমিও কি ওষুধ প্রয়োগ করলে উপকৃত হতে পারি প্লিজ জানাবেন।
Total Reply(0)
Sabuj hossain ১৪ এপ্রিল, ২০২২, ১২:৩৫ এএম says : 0
আমার বয়স ২৩।আমার ওজন ৫০কেজি।আমি ২বছর যাবত হজমে সমস্যা হচ্ছে! ঔষধ খাওয়া অবস্থায় ভালো থাকি না খাইলে আাবার সমস্যা দেখা দেয়।বাথরুম খুব নরম হয়,,,,আমি কি করতে পারি অভিঙ্গোদের পরামর্শ চাচ্ছি
Total Reply(0)
Md. Rubel ২২ এপ্রিল, ২০২২, ৯:২৪ এএম says : 0
আপনার দেওয়া বর্ননা মতে সব কিছু মিলে গেছে। আমি ছোট বেলা থেকেই আইবিএস এর সমস্যায় ভুগতেছি। এরপরেও বেঁচে আছি যন্ত্রনাময় জীবন নিয়ে। শরীরের নার্ভ গুলো দুর্বল। গ্যাসের ঔষুধ সময় অসময় নিত্যদিনের সঙ্গী। যা চিরস্থায়ী ভাবে সমাধান হচ্ছে না। আপনার মতামত অনুযায়ী বোঝা গেলো এই রোগের হোমিও দাওয়া নেই। তাহলে কি সারাজীবন বয়ে বেড়াতে হবে এই জ্বালাতন নামক (IBS)রোগ নিয়ে।
Total Reply(0)
মো শোয়াইব ১৫ নভেম্বর, ২০২২, ৭:১৯ এএম says : 0
পেট ফাপা
Total Reply(0)
মোঃ হাসনাইন আহমেদ ৫ ডিসেম্বর, ২০২২, ১:৫৫ পিএম says : 0
উপরের সমস্যার জন্য হোমিওপ্যাথিক ঔষধের নামটা কি জানতে পারি জানলে উপকৃত হতাম।
Total Reply(0)
মোঃ হাসনাইন আহমেদ ৫ ডিসেম্বর, ২০২২, ১:৫৫ পিএম says : 0
উপরের সমস্যার জন্য হোমিওপ্যাথিক ঔষধের নামটা কি জানতে পারি জানলে উপকৃত হতাম।
Total Reply(0)
Ramprasad Das ১ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:১০ পিএম says : 0
সব সময় পেট ফেপে থাকে, ভিষন অস্বস্থি,দয়া করে হওমইওপ্যআথইক চিকিৎসার ঔষধ বলে দাদে উপকৃত হরাম।
Total Reply(0)
Ramprasad Das ১ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:১০ পিএম says : 0
সব সময় পেট ফেপে থাকে, ভিষন অস্বস্থি,দয়া করে হওমইওপ্যআথইক চিকিৎসার ঔষধ বলে দাদে উপকৃত হরাম।
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন