শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যুক্তরাষ্ট্রের প্রথম মুসলিম ফেডারেল বিচারক হচ্ছেন জাহিদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২১, ৬:০৩ পিএম

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের অধীনে সত্যি বদলাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। ইতিহাসে এই প্রথমবার একজন মুসলিম ফেডারেল বিচারপতি পেতে চলেছে যুক্তরাষ্ট্র। পাশাপাশি তালিকায় রয়েছেন একাধিক কৃষ্ণাঙ্গ মহিলা। তাছাড়া বাইডেনের ঘোষিত তালিকায় রয়েছেন একজন এশীয় বংশোদ্ভূত মার্কিনি।

গত ৪ বছর ধরে মার্কিন যুক্তরাষ্টর দেখেছে ডোনাল্ড ট্রাম্পের বৈষম্যমূলক আচরণ। হোয়াইট হাউজ সহ বিভিন্ন সরকারি পদে মূলত সাদা চামড়ার মার্কিন নাগরিকদেরই ঠাঁই হয়েছে ট্রাম্পের আমলে। তবে সেই বৈষম্যকে এবার ভেঙে দিচ্ছেন জো বাইডেন। বাইডেন এদিন ফেডারেল বিচারপতি পদের জন্য ১১ জনের নাম ঘোষণা করেন, যার মধ্যে মাত্র দুইজন পুরুষ। তবে এই ১১ জনের মধ্যে কেউই সাদা চামড়ার পুরুষ নন।

বাইডেনের ঘোষিত তালিকায় সবথেকে উল্লেখযোগ্য নাম হল কেটানজি ব্রাউন জ্যাকসনের। তিনি একজন আফ্রিকান-আমেরিকান। তাকে ডিস্ট্রিক্ট অফ কলাম্বিয়া সার্কিটের মার্কিন কোর্ট অফ আপিলে নিয়োগ করা হয়েছে। এই আদালতে বহু গুরুত্বপূর্ণ মামলার নিষ্পত্তি হয়। তিনি মেরিক গারল্যান্ডের স্থানে এই স্থানে আসীন হবেন। তার আগে অবশ্য সিনেটের অনুমোদন লাগবে।

সিনেটের অনুমোদন মিললে জ্যাকসন ইতিহাস গড়বেন। কারণ মার্কিন সুপ্রিমকোর্টের ৯ বিচারপতির একজন হওয়ার দৌড়ে তিনি অনেকটাই এগিয়ে যাবেন। এবং সুপ্রিম কোর্টের পরবর্তী দফাতেই তাকে সেই স্থানে বসানো হতে পারে বাইডেন প্রশাসনের তরফে। উল্লেখ্য, এর আগে কোনওদিন কোনও কৃষ্ণাঙ্গ মহিলা মার্কিন সুপ্রিমকোর্টের ৯ বিচারপতির মধ্যে ছিলেন না।

এছাড়া জাহিদ কুরেশি নামক এক পাকিস্তানি বংশোদ্ভূতকে ফেডেরাল বিচারকের পদের জন্য মনোনীত করেছেন জো বাইডেন। যদি সিনেটে তার মনোনয় নিশ্চিত হয়, তাহলে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে এই পদে দায়িত্ব পালনকারী প্রথম মুসলিম হবেন। শুধু তাই নয় তিনি নিউজার্সি থেকে প্রথমবারের মতো কোনও এশীয় মার্কিন বিচারপতি পদে নিয়োগ পাবেন। বর্তমানে তিনি নিউ জার্সিতে ম্যাজিস্ট্রেট বিচারক হিসেবে কাজ করছেন। সূত্র: এবিসি নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Borhanuddinmiah ৩১ মার্চ, ২০২১, ১১:৫২ পিএম says : 0
Good news for the whole community.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন