সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৫ আশ্বিন ১৪২৮, ১২ সফর ১৪৪৩ হিজরী

মহানগর

বিআরটিসির ৬৫ দোতলা বাস নামছে আজ

গণপরিবহন সঙ্কট

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম

গণপরিবহনের তীব্র সংকট কমাতে আজ বুধবার থেকে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) আরও ৬৫ দোতলা বাস চলবে ঢাকায়। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় বিআরটিসির চেয়ারম্যান মো. তাজুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, গণপরিবহনের সংকট কমাতে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি) সব মিলিয়ে আরও ৬৫টি দোতলা বাস নামিয়েছিল রাজধানীতে। গত শুক্রবার থেকে রোববারের মধ্যে এই বাড়তি বাসগুলো রাস্তায় নামানো হয়। তবে গত সোমবার করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ রোধে সাত দিনের কঠোর সরকারি বিধিনিষেধ কার্যকর হওয়ায় এগুলোর চলাচল বন্ধ হয়ে পড়ে। সরকারের নতুন সিদ্ধান্ত অনুযায়ী আজ বুধবার থেকে আবার ঢাকাসহ দেশের সব সিটি করপোরেশন এলাকায় সকাল-সন্ধ্যা গণপরিবহন সেবা চালু থাকবে। এদিন সকাল থেকে বিআরটিসির অন্যান্য বাসের সঙ্গে রাজধানীতে নামানো বাড়তি ৬৫টি বাসও চলাচল করবে।

বিআরটিসির চেয়ারম্যান বলেন, যাত্রীদের ভোগান্তি ওই ৬৫টি বাস ছাড়াও যাত্রীসেবা দেবে বিআরটিসির অন্যান্য বাস। স্বাস্থ্যবিধি যাতে রক্ষা হয় সেজন্য তদারকি বাড়ানো হবে। বিআরটিসি সূত্রে জানা গেছে, স্বাস্থ্যবিধি মানার শর্ত সাপেক্ষে এসব বাস পরিচালনা করা হবে। এছাড়া দেশের বিভিন্ন বিভাগীয় শহরেও বিআরটিসির বাস যাত্রী পরিবহন করবে।

দেশে করোনাভাইরাস সংক্রমণ বেড়েছে। করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় সরকারের ১৮ দফা নির্দেশনা এসেছে। এর মধ্যে একটি হলো গণপরিবহনে ৫০ শতাংশ যাত্রী পরিবহন করতে হবে। নতুন নির্দেশনায় জরুরি সেবার প্রতিষ্ঠান ছাড়া বাকি সব সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে ৫০ শতাংশ লোকবল নিয়ে কাজ করতে বলা হয়েছে। এটা বাস্তবায়নে বিভিন্ন মন্ত্রণালয় ব্যবস্থা নিচ্ছে। কিন্তু নির্দেশনার শতভাগ বাস্তবায়ন হয়নি। এ কারণে রাস্তায় যাত্রীর চাপ সামাল দিতে দরকার আরও বাস।

এ পরিস্থিতিতে বিআরটিসির দফতর থেকে জানা গেছে, বিভিন্ন বিশ্ববিদ্যালয় বন্ধ রয়েছে। এ কারণে বিশ্ববিদ্যালয়ে ব্যবহৃত বিআরটিসির বাসগুলো যতদিন ক্যাম্পাস না খোলে ততদিনের জন্য একে একে গণপরিবহন হিসেবে রাস্তায় নামানো হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন