শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দেশে করোনার নমুনা পরীক্ষা ৫০ লাখ ছাড়াল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

দেশে নভেল করোনাভাইরাসের সংক্রমণ শনাক্তে নমুনা পরীক্ষার সংখ্যা ছাড়িয়েছে ৫০ লাখ। গতকাল ১১ এপ্রিল ২৯ হাজার ২৯৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে বলে জানানো হয় স্বাস্থ্য অধিদফতরের স্বাস্থ্য বুলেটিনে। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষার সংখ্যা হলো ৫০ লাখ ২ হাজার ৭৮৭টি। এখন পর্যন্ত দেশে ৬ লাখ ৮৪ হাজার ৭৫৬ জনের মাঝে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। আর মারা গেছেন ৯ হাজার ৭৩৯ জন।

গতকাল রোববার স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরার সই করা স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে।

দেশে প্রথম করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছিল ২০২০ সালের ২১ জানুয়ারি। তবে ৮ মার্চের আগে কেউ নমুনা পরীক্ষায় শনাক্ত হননি। ওইদিন ৯টি নমুনা পরীক্ষা করে ৩ জনের মধ্যে সংক্রমণ শনাক্ত হয়। এরপর প্রথমবার ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা ১০০ অতিক্রম করে ওই বছরের ২৬ মার্চ। ওইদিন ১২৬টি নমুনা পরীক্ষা করা হয়। দিনে হাজারের বেশি নমুনা পরীক্ষা প্রথম করা হয় ১০ এপ্রিল। ওইদিন এক হাজার ১৮৪টি নমুনা পরীক্ষা করা হয়েছিল। নমুনা পরীক্ষা বাড়তে বাড়তে একদিনে পাঁচ হাজার পরীক্ষার ঘর স্পর্শ করে পহেলা মে। ওইদিন ৫ হাজার ৫৭৩টি নমুনা পরীক্ষা করা হয়েছিল। একদিনে ১০ হাজার পরীক্ষার ঘরও স্পর্শ হয় ওই মাসেই।

২০২০ সালের ২০ মে ১০ হাজার ২০৭টি নমুনা পরীক্ষা করা হয়। এরপর ১০ জুন পরীক্ষা করা হয়েছিল সে পর্যন্ত একদিনে সর্বোচ্চ ১৬ হাজার ৬৫টি নমুনা। ২০২০ সালের ১৫ ডিসেম্বর সেই বছরের হিসেবে একদিনে সর্বোচ্চ নমুনা পরীক্ষা করা হয়, সংখ্যা ১৯ হাজার ৫৪টি। ৩০০ দিন তথা ১ জানুয়ারি পর্যন্ত মোট নমুনা পরীক্ষা দাঁড়ায় ৩২ লাখ ৩৯ হাজার ৭০১টি।

গত ২০ ফেব্রুয়ারি ছিল দেশে করোনা সংক্রমণের ৩৫০ দিন। এদিন পর্যন্ত দেশে মোট নমুনা পরীক্ষা হয় ৩৯ লাখ ৩৩ হাজার ৬৩৭টি। সেদিন পর্যন্ত দেশে শনাক্ত হয় পাঁচ লাখ ৪৫ হাজার ৪২৪ জন, মৃত্যু আট হাজার ৩৪২ জন। দেশে করোনা সংক্রমণের ৪০০তম দিন ছিল গত ১১ এপ্রিল। এদিন দেশে মোট ২৯ হাজার ২৯৮টি নমুনা পরীক্ষা করা হয়। এ দিন পর্যন্ত দেশে মোট নমুনা পরীক্ষার সংখ্যা হয় ৫০ লাখ দুই হাজার ৭৮৭। সর্বশেষ দেশে করোনা শনাক্ত হয়েছে ছয় লাখ ৮৪ হাজার ৭৫৬ জনের। এদের মধ্যে মৃত্যু হয়েছে ৯ হাজার ৭৩৯ জনের।

দেশে একদিনে সর্বোচ্চ নমুনা পরীক্ষা হয় ২০২১ সালের ৭ এপ্রিল। এ দিন দেশে ৩৪ হাজার ৬৩০টি নমুনা পরীক্ষা করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন