বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

১২ কেজি এলপি গ্যাসের সর্বোচ্চ দাম ৯৭৫ টাকা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

বাসা-বাড়িতে রান্নায় ব্যবহৃত লিকুইড ন্যাচারাল গ্যাসের (এলপিজি) দাম নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। গতকাল সোমবার অনলাইনে সংবাদ সম্মেলনে দাম ঘোষণা দিয়েছে বিইআরসি। চলতি বছরের ১৪ জানুয়ারি এলপি গ্যাসের দাম নির্ধারণ নিয়ে গণশুনানি করে জ্বালানি খাতের নিয়ন্ত্রক সংস্থাটি। বেসরকারি খাতে ১২ কেজি সিলিন্ডারের এলপি গ্যাসের সর্বোচ্চ খুচরা মূল্য ৯৭৫ টাকা। আর রাষ্ট্রায়ত্ত কোম্পানির সাড়ে ১২ কেজি সিলিন্ডারের দাম নির্ধারণ করা হয়েছে ৫৯১ টাকা।
বিইআরসির চেয়ারম্যান মো. আবদুল জলিল বলেন, গণশুনানি শেষে সবকিছু বিচার-বিবেচনা ও দাখিল করা তথ্য যাচাই করে একাধিক সভার মাধ্যমে দাম চূড়ান্ত করেছে কমিশন। এই দাম আজ থেকে কার্যকর হবে। অন্যদিকে গাড়িতে ব্যবহৃত এলপি গ্যাসের দামও নির্ধারণ করেছে সংস্থাটি। প্রতি লিটার ৪৭ টাকা ৯২ পয়সা নির্ধারণ করা হয়েছে বলেও বিইআরসির আদেশে আরও বলা হয়। এলপিজি গ্যাসের মূল্য সারাদেশে অভিন্ন থাকবে বলেও জানিয়েছেন বিইআরসি চেয়ারম্যান। একইসঙ্গে সরকার অনুমোদিত বা লাইসেন্সধারী ব্যবসায়ী কমিশনের আদেশ বাস্তবায়ন বাধ্য থাকবে বলেও জানান তিনি। গত বছরের ডিসেম্বরে বিইআরসিতে দাম বাড়ানোর প্রস্তাব দেয় এলপি গ্যাস সরবরাহকারী কোম্পানিগুলো। গণশুনানির আগে তাদের প্রস্তাব মূল্যায়ন করে বিইআরসি গঠিত কারিগরি মূল্যায়ন কমিটি।
এলপি গ্যাসের ১২ কেজির সিলিন্ডারের দাম ১ হাজার ২৫৯ টাকা নির্ধারণের প্রস্তাব দেয় বেসরকারি খাতের কোম্পানিগুলো। আর রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান সাড়ে ১২ কেজির সিলিন্ডারের দাম ৬০০ থেকে বাড়িয়ে ৭০০ টাকা করা প্রস্তাব করে। তবে এই প্রসঙ্গে বিইআরসি গঠিত কারিগরি মূল্যায়ন কমিটি ভিন্ন এক প্রস্তাব করে। তাদের প্রস্তাব, বেসরকারি খাতের বোতলজাত গ্যাসের মূল্য ৮৬৬ টাকা ও সরকারি খাতে এলপিজিএলের দাম ৯০২। বোতলজাত গ্যাসের দাম নির্ধারণে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) ২০১৬ সালে রিট আবেদন করে। তাদের আবেদনের ভিত্তিতে এক মাসের মধ্যে গণশুনানির মাধ্যমে দাম পুনর্নিধারণ করে প্রতিবেদন দাখিল করতে গত বছরের ২৫ আগস্ট নির্দেশ দিয়েছিলেন উচ্চ আদালত। উচ্চ আদালতের বেঁধে দেওয়া সময়েরে মধ্যে দাম নির্ধারণ করতে না পারায় আদালতের কাছে ক্ষমা চেয়ে সময় বাড়িয়ে নেয় বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন