শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

প্রথমবারের মতো এলপি গ্যাসের দাম নির্ধারণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২১, ২:১৮ পিএম

প্রথমবারের মতো তরলীকৃত পেট্রলিয়াম গ্যাসের (এলপিজি) দাম নির্ধারণ করেছে সরকার। আজ সোমবার (১২ এপ্রিল) অনলাইন সংবাদ সম্মেলনের মাধ্যমে বিইআরসি এই দাম ঘোষণা করে। যদিও এর আগে বেসরকারি খাতের কোম্পানি নিজেরাই এলপিজির দাম নির্ধারণ করত।
বেসরকারি খাতে ১২ কেজি সিলিন্ডারের এলপিজির দাম মূসকসহ সর্বোচ্চ খুচরা মূল্য ৯৭৫ টাকা নির্ধারণ করা হয়েছে। অপরদিকে রাষ্ট্রায়ত্ত কোম্পানির সাড়ে ১২ কেজি সিলিন্ডারের দাম ৫৯১ টাকা করা হয়েছে।
সংবাদ সম্মেলনে বিইআরসির চেয়ারম্যান মো. আবদুল জলিল বলেন, গণশুনানি শেষে সবকিছু বিচার-বিবেচনা ও দাখিল করা তথ্য যাচাই-বাছাই করে একাধিক সভার মাধ্যমে কমিশন দাম চূড়ান্ত করেছে। এই দাম আজ থেকে কার্যকর হবে। পরবর্তী আদেশ না হওয়া পর্যন্ত তা বহাল থাকবে। গাড়িতে ব্যবহৃত এলপিজির দাম প্রতি লিটার ৪৭ টাকা ৯২ পয়সা নির্ধারণ করা হয়েছে।
বিইআরসির চেয়ারম্যান আরও বলেন, দাম সারা দেশে অভিন্ন থাকবে। ভোক্তারা বাড়তি দাম দেবেন না। কমিশনের আদেশ বাস্তবায়ন করতে লাইসেন্সধারীরা বাধ্য। তা না হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিইআরসির সদস্য মোহম্মদ আবু ফারুক, মকবুল ই ইলাহি চৌধুরী, মোহাম্মদ বজলুর রহমান ও মো. কামরুজ্জামান।
প্রসঙ্গত, এলপিজির দাম নির্ধারণ নিয়ে আদালতের নির্দেশসহ নানামমুখী চাপের মুখে গত ১৪ জানুয়ারি এলপিজির দাম নির্ধারণ করতে গণশুনানির আয়োজন করে বিইআরসি। ওই শুনানিতে প্রতি মাসে এলপিজির দাম নির্ধারণের সুপারিশ করে এ সংক্রান্ত কারিগরি কমিটি। আইন অনুযায়ী এই গণশুনানির ৯০ দিনের মধ্যে আদেশ দেওয়ার নিয়ম রয়েছে। সে হিসেবে আগামী ১৪ এপ্রিল সময় শেষ হচ্ছে। কমিশন সূত্রে জানা গেছে, ১৪ এপ্রিল সরকারি ছুটি এবং ১৫ এপ্রিল সম্ভাব্য প্রথম রমজান হওয়ায় দুদিন আগেই মূল্য ঘোষণা করা হলো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
MD Akkas ১২ এপ্রিল, ২০২১, ৪:৪৬ পিএম says : 0
আমাদের লাভ কি হল!
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন