ঢাকা, মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮, ২৮ রমজান ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পশ্চিমবঙ্গের বিখ্যাত ইতিহাসবিদ গোলাম আহমাদ মোর্তজা আর নেই

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ এপ্রিল, ২০২১, ১২:০৬ পিএম

পশ্চিমবঙ্গের বিখ্যাত ইতিহাসবিদ, বুদ্ধিজীবী ও গবেষক গোলাম আহমাদ মোর্তজা ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। আজ বৃহস্পতিবার (১৫ এপ্রিল) ভোর ৩টা ৩৫ এ কলকাতার জিডি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলে জানিয়েছে কলকাতার অনলাইন নিউজ পোর্টাল টিডিএন বাংলা।
১৯৩৮ সালে ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার মেমারিতে জন্মগ্রহণ করেন গোলাম মোর্তজা। মৃত্যুকালে বর্ষীয়ান এই ইতিহাসবিদের বয়স হয়েছিল ৮৩ বছর। তিনি ৬ পুত্র ও এক কন্যা, দেশ ও দেশের বাইরে অসংখ্য ভক্ত অনুরাগী রেখে গেছেন। পশ্চিমবঙ্গের বাইরে বাংলাদেশেও সমানভাবে সমাদৃত ছিলেন প্রতিথযশা ইতিহাসবিদ গোলাম মোর্তজা।
পারিবারিক সূত্রে টিডিএন বাংলা জানিয়েছে, অসুস্থতা নিয়ে কয়েকদিন আগে তিনি কলকাতার জিডি হাসপাতালে ভর্তি হন। সেখানে পরীক্ষার পর তার করোনা পজিটিভ ধরা পড়ে। গতকাল সন্ধ্যায় তিনি সুস্থভাবে সবার সঙ্গে কথাবার্তা বলেন বলে জানা যায়। কিন্তু পরে তিনি হৃদরোগে আক্রান্ত হন।
গোলাম আহমদ মোর্তজা ছিলেন বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ। তাঁর ইতিহাস গবেষণা বিশেষ করে চেপে রাখা ইতিহাস, একসময়ে গোটা বাংলাজুড়ে ঝড় তুলেছিল। তিনি পবিত্র কুরানের আনুবাদও করেন। তিনি একদিকে ছিলেন যেমন সুবক্তা সুলেখক তেমনি ছিলেন সফল সমাজ কর্মী। তাঁর একান্ত উদ্যোগে মেমারিতে গড়ে ওঠে মদিনাতুল উলুম এবং মামুন ন্যাশনাল স্কুল। তিনি প্রথাগত শিক্ষার উর্ধ্বে উঠে কর্মমুখী শিক্ষার উপর বিশেষ গুরুত্ব আরোপ করেন। মাদ্রাসাতেও তিনি ভোকেশনাল ট্রেনিং এর ব্যবস্থা করেন।
বৃহস্পতিবার সকাল হতে হতেই মোর্তজা সাহেবের মৃত্যু সংবাদ ছড়িয়ে পড়ে। তাঁর মৃত্যু সংবাদে শোকের ছায়া নেমে আসে পশ্চিমবঙ্গসহ এপাড় বাংলায় জুড়ে। শেষ সংবাদ পাওয়া পর্যন্ত টিডিএন বাংলা তার দাফন ও জানাযার ব্যাপারে কোনো সংবাদ জানাতে পারেনি। সূত্র : টিডিএন বাংলা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Mahfuzur Rahman ১৫ এপ্রিল, ২০২১, ১২:৫১ পিএম says : 0
ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।
Total Reply(0)
Prof. (Retd.) Dr AA RAHMANN (formerly of Harvard University, USA) ১৫ এপ্রিল, ২০২১, ১:৩৮ পিএম says : 0
One of the greatest historian of our times - unsung because of being of a marginal Third World society. I wish someone undertakes the very important task of translating his historiographical works and publishing them. Despite my ability to translate few Asian and European languages, and expertise in critical historiography, due to my advanced age and ill health I am not able to undertake this very important service to Critical Historiography - would any other honest academic or intellectually capable scholar will undertake this challenging task?
Total Reply(0)
Ashraful Alam ১৫ এপ্রিল, ২০২১, ২:৫৪ পিএম says : 0
We express our deep condolence for this great lose. Muslin world especially Indian subcontinent residences lost their one of great responsible person. We pray to Almighty Allah for great remuneration for Late Golam Ahmed Murtaza.
Total Reply(0)
Tajul Pathan ১৫ এপ্রিল, ২০২১, ৩:১৮ পিএম says : 0
সারা পৃথিবীর অপুরণিয় ক্ষতি হয়ে গেল,,,,,,খবর পেয়ে খুব দু:খ পেলাম।
Total Reply(0)
শামসুল আলম ১৫ এপ্রিল, ২০২১, ৩:৫১ পিএম says : 0
আল্লাহ তাআলা হয়রত কে জান্নাত দান করুন আমীন
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন