শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘মার্কিন নিষেধাজ্ঞার বিরুদ্ধে রাশিয়ার জবাব অবশ্যম্ভাবী’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২১, ৭:৩৩ পিএম

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, ‘মার্কিন নিষেধাজ্ঞার বিরুদ্ধে রাশিয়ার জবাব অবশ্যম্ভাবী, কোনোভাবেই তা এড়ানো সম্ভব হবে না।’ সম্প্রতি তার দেশের বিরুদ্ধে আমেরিকা যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তার জবাবে তিনি এ কথা বলেন। একইসাথে মস্কোতে অবস্থিত মার্কিন দূতাবাসের রাষ্ট্রদূতকেও তলব করেছে রাশিয়া।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া হস্তক্ষেপ করেছে, এমন অভিযোগে আমেরিকা মস্কোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে। এছাড়া, আমেরিকায় নিযুক্ত রাশিয়ার ১০ কূটনীতিককে বহিষ্কার করেছে। এর কয়েক ঘণ্টা পর রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা এসব কথা বলেন। তবে রাশিয়ার পক্ষ থেকে কী ব্যবস্থা নেয়া হবে তিনি তা স্পষ্ট করেননি তিনি।

জাখারোভা বলেন, বহুপক্ষীয় বিশ্বব্যবস্থার বাস্তবতা মেনে নিতে প্রস্তুত নয় আমেরিকা। তিনি আরো বলেন, মস্কো বারবার ওয়াশিংটনকে শত্রুতামূলক পদক্ষেপের পরিণতি সম্পর্কে সতর্ক করেছে। এ শত্রুতামূলক নানামুখী পদক্ষেপ দু’দেশের মধ্যে বিপজ্জনকভাবে বেড়েছে।

নয়া নিষেধাজ্ঞার আওতায় মার্কিন অর্থ মন্ত্রণালয় রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকসহ কয়েকটি আর্থিক প্রতিষ্ঠান থেকে বন্ড কেনা অবৈধ ঘোষণা করেছে। নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে রাশিয়ার ৩২ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে। এর বাইরেও রাশিয়ার ১০ কূটনীতিকের বিরুদ্ধে গোয়েন্দাবৃত্তির অভিযোগ এনে আমেরিকা থেকে বহিষ্কার করেছে। আগামী ১৪ জুন থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নির্বাহী আদেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। সূত্র : পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
হুমায়ুন ফারাহ ১৮ এপ্রিল, ২০২১, ৯:৪০ পিএম says : 0
ওদের খেলা লোক দেখানো মুখামুখি যুদ্ধ হলে খারাপ কি?
Total Reply(0)
হুমায়ুন ফারাহ ১৮ এপ্রিল, ২০২১, ৯:৪০ পিএম says : 0
ওদের খেলা লোক দেখানো মুখামুখি যুদ্ধ হলে খারাপ কি?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন