বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ড. মাসুম বিল্লাহ সউদী কেন্দ্রীয় ব্যাংকের তদন্ত কমিটির সদস্য মনোনীত

প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সউদী আরবের কেন্দ্রীয় ব্যাংকের (এসএএমএ) তদন্ত কমিটির সদস্য হিসেবে নিয়োগ পেয়েছেন বাগেরহাটের স্মরণখোলা উপজেলার কৃতী সন্তান প্রফেসর ড. মাসুম বিল্লাহ। স¤প্রতি তিনি এ নিয়োগ লাভ করেন।
বাংলাদেশি বংশোদ্ভূত মালয়েশিয়ান নাগরিক ড. মাসুম বিল্লাহ সউদী আরবের অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান জেদ্দাস্থ কিং আবদুল আজিজ ইউনিভার্সিটির সিনিয়র প্রফেসর অব ইনভেস্টমেন্ট হিসেবে অধ্যাপনার পাশাপাশি নতুন নিয়োগ পাওয়া এ দায়িত্ব পালন করবেন। মালয়েশিয়া সরকার ড. মাসুম বিল্লাহকে বিশেষ অবদানের জন্য ‘দাতু’ খেতাবও দিয়েছে। ড. মাসুম বিল্লাহ এর আগে মালয়েশিয়ার ইউসিটেক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) হিসেবে দায়িত্ব পালন করেন।এছাড়া তিনি মিডেল ইস্টার্ন বিজনেস ওয়ার্ল্ড গ্রæপ অব কোম্পানির চেয়ারম্যানও।
তিনি দীর্ঘদিন ইসলামিক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়াসহ বিভিন্ন দেশের কয়েকটি উল্লেখযোগ্য বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন। সেন্ট্রাল ব্যাংক অব মালয়েশিয়ার উপদেষ্টা পদে দায়িত্ব পালনের পাশাপাশি সিঙ্গাপুর, জাপান, হংকং, চায়না, ইন্দোনেশিয়া, ব্রæনাই, দক্ষিণ আফ্রিকা, থাইল্যান্ড, ইরান, রাশিয়া, ফ্রান্স, কানাডাসহ বিভিন্ন দেশের অর্থনৈতিক সংস্থা ও এনজিও প্রভৃতি মিলিয়ে প্রায় ৩০টিরও বেশি সংস্থার চেয়ারম্যান, পরিচালক, কনসালট্যান্ট হিসেবে কাজ করছেন। প্রফেসর ড. মাসুম বিল্লাহ যুক্তরাষ্ট্র থেকে ই-কমার্সের ওপর ডিবিএ এবং কো-অপারেটিভ মাইক্রো-ফাইন্যান্সের ওপর এমবিএ করেছেন। মালয়েশিয়া থেকে ইন্সুরেন্সের ওপর পিএইচডি, কম্পারেটিভ কর্পোরেট ল-এ এমসিএল, এলএলবি (অনার্স), ও এমএলবি (মাস্টার্স) অর্জন করেছেন। প্রফেসর ড. মাসুম বিল্লাহ বর্তমানে মালয়েশিয়ার নাগরিক হলেও তিনি নিজেকে বাংলাদেশি পরিচয় দিতে গর্ববোধ করেন। তিনি বাঘেরহাটের স্মরণখোলার ড. মাসুম বিল্লাহ টেকনিক্যাল কলেজের প্রতিষ্ঠাতা এবং মাসিক মদীনার পয়গাম পত্রিকার উপদেষ্টা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন