শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

৬০ বছর পরে ফেরত আসলো পোস্টকার্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০২১, ৫:৩৭ পিএম

পোস্টকার্ড সংগ্রহ করাই যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের বাসিন্দা আইনজীবী লিওরা ক্রাইজিয়ারের নেশা। সম্প্রতি তিনি এমন একটি পোস্টকার্ড হাতে পান, যা লেখা হয়েছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়। দীর্ঘ প্রচেষ্টার পরে তিনি সেই পোস্টকার্ড প্রেরকের কাছে ফিরিয়ে দিতে সক্ষম হন।

জানা গেছে, পোস্টকার্ডটি লিখেছিলেন দ্বিতীয় বিশ্বযুদ্ধে অংশ নেয়া এক ব্রিটিশ সেনা। নাম এ টি মেনার্ড। সিগারেট পাঠানোর জন্য ধন্যবাদ জানিয়ে পোস্টকার্ডটি তিনি ১৯৪২ সালে পাঠিয়েছিলেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ব্রুকলিনের ক্লিনটন অ্যাভিনিউর বাসিন্দা জনৈক ডব্লিউএইচ কাল্ডওয়েলকে। পোস্টকার্ডটি এক দোকানে ২০০৩ সালে পেয়ে যান আইনজীবী লিওরা ক্রাইজিয়ার। এরপর তার আগ্রহ জাগে, তিনি সশরীর পোস্টকার্ডটির প্রেরক বা তার পরিবারের সদস্যদের তা ফেরত দেবেন। কিন্তু যে ব্রিটিশ সেনাবাহিনীর মেনার্ডকে তিনি খুঁজছেন, তাকে পাবেন কী করে!

একপর্যায়ে ব্রিটিশ সেনাবাহিনীকে চিঠি লেখেন লিওরা। কিন্তু সেনাবাহিনী তা জানাতে অপারগতা প্রকাশ করে। তাদের ভাষ্য ছিল, লিওরা যা জানতে চান, তা অত্যন্ত গোপনীয় তথ্য। বাধ্য হয়ে লিওরা অনুরোধ জানান, শুধু মেনার্ডের পুরো নামটা যেন তারা জানায়। বেশ কয়েকবার চিঠি চালাচালির পর ব্রিটিশ সেনাবাহিনী জানায়, ওই সেনাসদস্যের নাম আর্থার টমাস মেনার্ড।

এবার লিওরা যুক্তরাজ্যের জনসংখ্যার তথ্য ঘেঁটে বেশ কয়েকজন আর্থার টমাস মেনার্ডকে পেয়ে যান। সবার ঠিকানায় তিনি চিঠি দেন। বেশ কয়েকজনের সন্তান জবাবও পাঠায়। সব মিলিয়ে ৫০-৬০টি চিঠি চালাচালি হয়। কিন্তু কোনো মেনার্ডই প্রকৃত বলে প্রমাণিত হয় না। হতাশার দ্বারপ্রান্তে থাকা অবস্থায় হঠাৎ একদিন ই–মেইল করলেন যুক্তরাজ্যের নরফকের প্রত্যন্ত স্টিবার্ডের বাসিন্দা মাইকেল ও ভ্যালেরি বক্সাল। তারা তাদের প্রতিবেশী টম মেনার্ড ও তার বোন উইনি মেনার্ড ডেভিসের পক্ষ থেকে ই–মেইলটি করেছিলেন। ওই ই–মেইলে জানানো হয়, ৮০ বছরের বেশি বয়সী টম ও উইনির এক ভাই ছিলেন, যার নাম আর্থার টমাস মেনার্ড। তিনি আর জীবিত নেই। ই–মেইলে পোস্টকার্ডটির একটি ছবি চাওয়া হয়, যাতে টম ও উইনি তাদের ভাইয়ের হাতের লেখার সঙ্গে পোস্টকার্ডের লেখা মিলিয়ে দেখতে পারেন।

ই–মেইলের জবাবে লিওরা পোস্টকার্ডের ছবি পাঠান। ফিরতি ই–মেইলে টম ও উইনির ভাই আর্থার টমাস মেনার্ডের হাতের লেখার ছবি পাঠান মাইকেল ও ভ্যালেরি বক্সাল। লিওরার আর কোনো সন্দেহ থাকে না, তিনি পোস্টকার্ডের প্রেরকের খোঁজ পেয়ে গেছেন। কিশোরী মেয়েকে নিয়ে এবার লিওরা রওনা হয়ে যান যুক্তরাজ্যের পথে। মেনার্ডের ভাইবোনের কাছে পৌঁছে দেন পোস্টকার্ডটি। সূত্র: সিএনএন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন