রোববার, ১৭ অক্টোবর ২০২১, ০১ কার্তিক ১৪২৮, ০৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনা বৃদ্ধি পাওয়ায় ভারতের ওপর বিমান নিষেধাজ্ঞা হংকংয়ের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২১, ১১:০১ এএম

ভারতে ছড়িয়ে পরা করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্টের ভয়ে দেশটির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে হংকং। আজ সোমবার মধ্যরাত থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে এবং পরবর্তী ১৪ দিন অর্থাৎ ২ মে পর্যন্ত তা বহাল থাকবে। পাশাপাশি পাকিস্তান ও ফিলিপাইনেকে করোনাভাইরাসের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। সে কারণে এই তিন দেশ থেকে যেসব যাত্রীরা রবিবার রাতে ২ ঘণ্টার মধ্যে হংকংগামী ফ্লাইটে ওঠার জন্য অপেক্ষা করছিলেন তাদের ফ্লাইটও বাতিল করা হয়েছে।
চলতি মাসে ভিসতারা ফ্লাইট-এ করে আগত ৫০ জন যাত্রীর মধ্যে দুজন করোনা আক্রান্ত ছিল। নিয়ম অনুসারে, হংকং পরিদর্শনে আসা সমস্ত যাত্রীর বিমানে ওঠার ৭২ঘন্টা আগে করোনা টেস্ট করাতে হবে। রিপোর্ট নেগেটিভ হলে তবেই সেদেশে প্রবেশ করতে পারবে।
হংকংয়ের প্রশাসনিক নিয়ম অনুযায়ী সাতদিনের মধ্যে বিভিন্ন দেশ থেকে যেকোনো ফ্লাইটে আসা পাঁচ কিংবা তার অধিক ব্যক্তি করোনা আক্রান্ত হলে সেই দেশের সকল ফ্লাইট ১৪ দিনের জন্য নিষিদ্ধ করা হবে।
রবিবার হংকং সরকার মুম্বাই-হংকং রুটে সমস্ত ভিসতারা ফ্লাইট ২ মে পর্যন্ত স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে। ভিসতারা মুম্বই-হংকং ফ্লাইটে তিন যাত্রী করোনা পজিটিভ আসার কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অপরদিকে ৪ এপ্রিল দিল্লি-হংকং ফ্লাইটে করে যাওয়া ৪ যাত্রীর করোনা পজিটিভ রিপোর্ট এসেছে। তারপর ৬ এপ্রিল থেকে ১৯ এপ্রিল পর্যন্ত দিল্লি-হংকং রুটে ভিস্তারার ফ্লাইটগুলো নিষিদ্ধ করা হয়েছিল।
হংকং সরকারের একজন মুখপাত্র জানিয়েছেন সম্প্রতি তাদের কমিউনিটিতে করোনার নতুন রূপে আক্রান্ত একজন ব্যক্তি শনাক্ত হয়েছেন। সে কারণে দেশ ও জনগনের স্বার্থে প্রশাসন নতুন নিয়ম ও নিষেধাজ্ঞা জারি করতে বাধ্য হয়েছে। সূত্র : রয়টার্স

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন