শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতে এখনই লকডাউন নয়

করোনা বিধি মানর আবেদন মোদির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম

করোনা পরিস্থিতিতে জাতির উদ্দেশে ভাষণ দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এখনই লকডাউন নয়, এটা গতকাল স্পষ্ট বুঝিয়ে দিলেন তিনি। পরিযায়ী শ্রমিকদের উদ্দেশে তিনি বলেছেন, ‘আপনারা যে যেখানে আছেন, সেখানেই থাকুন। সেই রাজ্যেই ভ্যাকসিন পাবেন।‘ এই প্রসঙ্গে বিশেষজ্ঞদের মত, ট্র্যাকিং, ট্রেসিং, আইসোলেশন। এটাই এখন সংক্রমণ প্রতিরোধে অব্যর্থ। তার সঙ্গে টিকাকরণ চালু রাখতে হবে।
প্রধানমন্ত্রী আরো বললেন, করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে। করোনার বিরুদ্ধে লড়ছে দেশ, এই লড়াই কঠিন। যারা স্বজন হারিয়েছে তাঁদের প্রতি সমবেদনা জানিয়ে তিনি বললেন, আমাদের ধৈর্য হারালে চলবে না, আমরা চ্যালেঞ্জ নিতে প্রস্তুত। অনেক জায়গায় অক্সিজেনের সঙ্কট দেখা গেছে, সেই সঙ্কট মেটানোর চেষ্টা চলছে। সবচেয়ে সস্তা ভ্যাকসিন ভারতে, আমাদের সবচেয়ে বড় টিকাকরণ কর্মসূচি, আমাদের লক্ষ্য সবচেয়ে বেশি সংখ্যক মানুষকে টিকা দেওয়া, গণটিকাকরণে করোনা যোদ্ধা, প্রবীণ নাগরিক-সহ মধ্য বয়স্কদের টিকা দিতে পেরেছি, ১২ কোটি মানুষের টিকাকরণ হয়েছে। তিনি বলেন, পয়লা মে থেকে ১৮ বছরের ঊর্ধ্বে সবাইকে টিকা দেয়া হবে। হাসপাতাল এবং ৫০% খোলা বাজারে মিলবে ভ্যাকসিন। হাসপাতালগুলোতে বেডের সংখ্যা বাড়ানো হয়েছে।
লকডাউনের কোনও প্রশ্ন নেই উল্লেখ করে প্রধানমন্ত্রী কোভিড বিধি মেনে চলার আহŸান জানান। তিনি বলেন, রাজ্যের ওপর ভরসা রাখুন, যে যেখানে আছেন, সেখানেই থাকুন, পরিযায়ী শ্রমিকরা সেখানেই ভ্যাকসিন পাবেন
লকডাউন সর্বশেষ উপায়, যুব সমাজ এগিয়ে আসুক, তারাই করোনা বিধি মানতে নাগরিকদের সচেতন করুন, অকারণে বাইরে বেরোবেন না।
গতকাল সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় ভারতে ২ লাখ ৫৯ হাজার ১৭০ জন করোনায় আক্রান্ত হয়েছে। সোমবার দিন ২৪ ঘণ্টায় ২ লাখ৭৩ হাজার ৮১০ জন আক্রান্ত হয়েছিলেন। অর্থাৎ কিছুটা হলেও নিম্নমুখী হয়েছে গ্রাফ। কিন্তু অন্যদিকে করোনায় রেকর্ড সংখ্যক প্রাণহানি হয়েছে গতকাল। গত ২৪ ঘণ্টায় করোনায় প্রাণ হারিয়েছেন ১,৭৬১ জন। এখনও পর্যন্ত ভারতে করোনায় মোট ১ লাখ ৮০ হাজার ৫৫০ জনের মৃত্যু হয়েছে। এখনও পর্যন্ত মোট করোনা পজিটিভ কেস ১ কোটি ৫৩ লাখ ২১ হাজার ৮৯টি যার মধ্যে বর্তমানে অ্যাক্টিভ কেস ২০ লাখেরও বেশি। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Jack Ali ২১ এপ্রিল, ২০২১, ১২:২৩ পিএম says : 0
Why not corona attack butcher Modi??? May Allah's curse upon him.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন