শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কত বছর সাজা হতে পারে চাওভিনের?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২১, ৩:০৮ পিএম

হাঁটু দিয়ে জর্জ ফ্লয়েডের ঘাঁড় চেপে ধরেছেন পুলিশ অফিসার ডেরেক চাওভিন –ফাইল ফটো


যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ তরুণ জর্জ ফ্লয়েডকে হত্যা করায় শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা ডেরেক চাওভিন দোষী সাব্যস্ত হয়েছেন। তার বিরুদ্ধে আনা তিনটি অভিযোগই আদালতে প্রমাণিত হয়েছে। এরপরে আগামী আট সপ্তাহের মধ্যে তার কারাদণ্ডাদেশ ঘোষণা করবেন মিনেসোটার হেনেপিন কাউন্টি আদালতের বিচারক পিটার কাহিল।

তবে চাওভিনের সর্বোচ্চ দণ্ড হবে কিনা—এ নিয়ে নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না। কারণ, মিনেসোটা অঙ্গরাজ্যের দণ্ডবিধিতে প্রতিটি খুনের অভিযোগের জন্য সম্ভাব্য সাড়ে ১২ বছর কারাদণ্ড ভোগ করতে হয়। মানুষহত্যার আলাদা অভিযোগের জন্য চার বছরের কারাবাসের পৃথক দণ্ডের বিধান রয়েছে। চাওভিনের বিরুদ্ধে প্রমাণিত তিনটি অভিযোগ হলো—‘সেকেন্ড ডিগ্রি’ অনিচ্ছাকৃত খুন, ‘থার্ড ডিগ্রি’ খুন এবং ‘সেকেন্ড ডিগ্রি’ মানুষহত্যা। আইন অনুযায়ী, ‘সেকেন্ড ডিগ্রি’ অনিচ্ছাকৃত খুনের জন্য সর্বোচ্চ ৪০ বছর কারাদণ্ডাদেশ দেয়া হয়। ‘থার্ড ডিগ্রি’ খুনের জন্য সর্বোচ্চ কারাদণ্ড হয় ২৫ বছরের। অন্যদিকে ‘সেকেন্ড ডিগ্রি’ মানুষহত্যার দায়ে ১০ বছরের কারাদণ্ড বা ২০ হাজার ডলার জরিমানার বিধান রয়েছে। তাই অনেকেই ধারণা করছেন, চাওভিনের সর্বোচ্চ ৪০ বছরের কারাদণ্ড হতে পারে। আবার অনেকে ধারনা করছেন, ৪০ বছর না–ও হতে পারে। এ নিয়ে এখন আলোচনা শুরু হয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রতিটি রাজ্যের দণ্ডবিধি আলাদা আলাদা। চাওভিনের বিরুদ্ধে আনা অভিযোগগুলোর মধ্যে ‘সেকেন্ড ডিগ্রি’ খুনের অভিযোগটাই সবচেয়ে মারাত্মক। এ ক্ষেত্রে মিনেসোটা রাজ্যের দণ্ডবিধি অনুযায়ী শেষ পর্যন্ত তার ১৫ বছরের কারাবাস হওয়ারও সুযোগ আছে। তবে জর্জ ফ্লয়েডের মামলাটি যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক ইতিহাসে সবচেয়ে আলোচিত মামলা। এ মামলায় রাজ্যের প্রসিকিউটর সর্বোচ্চ কারাদণ্ড ৪০ বছরের কাছাকাছি নিয়ে যাওয়ার চেষ্টা করবেন।

এবিসি নিউজের আইন বিশ্লেষক ড্যান আব্রাহাম বলেছেন, এই মামলায় চাওভিনের দণ্ড কেমন হবে, তা নিয়ে পরে বড় বিতর্ক হবে। তিনি মনে করেন, সরকার পক্ষ থেকে সর্বোচ্চ দণ্ডের চেষ্টা করা হবে। মিনেসোটার হেনেপিন কাউন্টি আদালত তিনটি অভিযোগেই ডেরেক চাওভিনকে দোষী সাব্যস্ত করেছেন। এরপরই তাকে হাতকড়া পরিয়ে ২০ এপ্রিল রাতেই মিনেসোটা কারেকশন ফ্যাসিলিটিতে নেয়া হয়েছে। এখন তাকে রাজ্যের কোন কারাগারে রাখা হবে, এ সিদ্ধান্ত নেবে কারেকশন বিভাগ। সূত্র: এবিসি নিউজ, এপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন