বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ শাওয়াল ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

বাংলাদেশে পুরুষের চেয়ে নারীর গড় আয়ু বেশি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২১, ২:৩৯ পিএম

বাংলাদেশের বর্তমান জনসংখ্যা ১৬ কোটি ৬৩ লাখ। বছরে ১ দশমিক ১ শতাংশ হারে জনসংখ্যা বাড়ছে। আর একজন বিবাহিত নারী প্রজনন বয়সে (১৫ থেকে ৪৯ বছর) গড়ে দুটি সন্তানের জন্ম দিচ্ছে। বাংলাদেশের মোট জনসংখ্যার ৫ দশমিক ৩ শতাংশের বয়স ৬৫ বছর কিংবা তার বেশি।

বাংলাদেশে পুরুষের চেয়ে নারীর গড় আয়ু চার বছর বেশি জানিয়ে জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) বলছে, বাংলাদেশের পুরুষের গড় আয়ু ৭১ বছর। আর নারীদের প্রত্যাশিত গড় আয়ু ৭৫ বছর। অর্থাৎ পুরুষের চেয়ে নারীর গড় আয়ু চার বছর বেশি। ইউএনএফপিএ তাদের বার্ষিক প্রকাশনা ‘বিশ্ব জনসংখ্যা পরিস্থিতি ২০২১’-এ এসব তথ্য দিয়েছে।

এই বছরের প্রতিবেদনে নারীর শরীরের ওপর নারীর অধিকারকে কেন্দ্রীয় বিষয় হিসেবে গুরুত্ব দিয়ে বলছে, একজন নারীর তার নিজের শরীরের ওপর কতটা নিয়ন্ত্রণ আছে এবং তার ওপর নির্ভর করে জীবনের অন্যান্য ক্ষেত্রে তার কতটা নিয়ন্ত্রণ থাকবে। বিশ্বব্যাপী নারীর শরীরের ওপর নারীর অধিকারের বিষয়টি অগ্রাহ্য করার নানা ধরণ লক্ষ্য করা যায়।

নারীশিক্ষা ও অধিকার বিষয়ে পরিসংখ্যান তুলে ধরে প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে প্রাথমিক বিদ্যালয়ে যাওয়ার উপযুক্ত বয়সী শিশুদের ৯৫ শতাংশ বিদ্যালয়ে যায়। মাধ্যমিক বিদ্যালয়ে এই হার ৬২ শতাংশ। কিন্তু ১৮ বছর বয়সের আগেই ৫৯ শতাংশ কিশোরীর বিয়ে হয়ে যায়।

বাংলাদেশে স্বামীর হাতে ২৯ শতাংশ নারী নির্যাতনের শিকার হয় বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন