শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফুরাল অক্সিজেন, সাগরেই বিলীন নাবিকদের জীবিত উদ্ধারের আশা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০২১, ৩:১৮ পিএম

নিখোঁজ হওয়া ইন্দোনেশিয়ার সাবমেরিনে আটকে পড়া কয়েক ডজন নাবিককে জীবিত উদ্ধারের আশা শেষ হয়ে গেছে। শনিবারই ওই সাবমেরিনের অক্সিজেন ফুরিয়ে গেছে বলে ধারণা করা হচ্ছে। এই নাবিকদের উদ্ধারে যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া যৌথভাবে উদ্ধার চালাচ্ছে।

নিখোঁজ হওয়া কেআরআই ৪০২-কে উদ্ধারকে যুদ্ধজাহাজ, প্লেন এবং শত শত সামরিক কর্মকর্তা পাগলের মতো অভিযান চালাচ্ছে। কর্তৃপক্ষ জানিয়েছে, জার্মানির তৈরি সাবমেরিনটিতে তিনদিনের জন্য অক্সিজেন ছিল।

কিন্তু শনিবার সকালের দিকে ৭২ ঘণ্টার শেষ সময়সীমা শেষ হয়ে গেছে। কিন্তু ডুবে যাওয়া সাবমেরিন এবং এর ৫৩ ক্রুর এখনও কোনও খোঁজ নেই। নৌবাহিনীর মুখপাত্র জুলিয়াস উইদজোজোনো বলেছেন, এখনও কোনও অগ্রগতি হয়নি। আমরা এখনও চিরুনি অভিযান করছি।

ইন্দোনেশিয়ার পাঁচটি সাবমেরিন রয়েছে। গত বুধবার কেআরআই ৪০২ সাবমেরিনটি মহড়ার সময় বালির কাছে নিখোঁজ হয়। একটি অবিশ্বাস্য ঘটনার আশায় সবাই বুক বেঁধেছিল। কিন্তু যে স্থানে ওই সাবমেরিনটি ডুবে যায়, সেখানে তেল ভেসে ওঠে। তাই ফুয়েল ট্যাংকে ক্ষতি হয়ে বলে মনে করা হচ্ছে।

ফ্রান্সের অবসরপ্রাপ্ত ভাইস অ্যাডমিরাল জ্য-লুইস ভিচট বলেন, তেল ছড়িয়ে পড়া একটি খারাপ লক্ষণ। এটা যদি সাবমেরিন থেকে বেরিয়ে থাকে, তাহলে হয়তো সব আশাই শেষ। আবার সাবমেরিনটি পানির ৭০০ মিটার নিচে নেমে গেলেও পানি চাপে পিষ্ট হয়ে যেতে পারে। কারণ এত নিচে পানির চাপ সহ্য করার ক্ষমতা নেই সাবমেরিনটির।

সূত্র: ব্যাংকক পোস্ট

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
Taohiduzzaman ২৪ এপ্রিল, ২০২১, ৩:৪১ পিএম says : 0
আল্লাহ এই বিপদ থেকে তাদের কে হেফাজত করুন।
Total Reply(0)
Mohammad Sajib Atikur Khan ২৪ এপ্রিল, ২০২১, ৬:০৩ পিএম says : 0
ভাই কেউ আর বেচেঁ নেই। সাবমেরিন উদ্ধার করা হয়েছে।
Total Reply(0)
Zubayer Rahaman Emon ২৪ এপ্রিল, ২০২১, ৭:১৪ পিএম says : 0
খবরটা শোনার পর থেকেই অপেক্ষা করছিলো ভালো একটা নিউজ শোনার। দুঃখের বিষয় হলো ক্রু'রা হয়ত আর কেউ ই জীবিত নেই। আর্জেন্টিনা'র সাবমেরিনের মত আরেকটা ঘটনা হয়ত ঘটলো।
Total Reply(0)
Z Rahman ২৪ এপ্রিল, ২০২১, ৭:১৫ পিএম says : 0
খুবই হৃদয় বিদারক একটি ঘটনা। ঐ সাবমেরিনের ভিতরে যেসব নাবিক অবস্থান করছিলেন জানিনা তাদের পরিবারের আজ কি অবস্থা? আল্লাহ্ তাদের সহায় হোন। গভীর মহাসাগরে ক্ষুদ্র সাবমেরিন শুধু টেকনোলজির একটি নাম। মহান রবের বিশালতার কাছে মানুষের অনেক শিক্ষা রয়েছে।
Total Reply(0)
Tithi Priya ২৪ এপ্রিল, ২০২১, ৭:১৫ পিএম says : 0
বিষয়টি খুবই বেদনাদায়ক, আমাদের কাছে সুপারপাওয়ার আছে, পারমাণবিক শক্তি আছে, স্যাটেলাইট আছে, আমরা মঙ্গল জয় করেছি এতো কিছু থাকার পরেও পৃথিবীতে আমরা একটি সাবমেরিন খুঁজে পাচ্ছিনা, এতে করেই বুঝা যাচ্ছে প্রকৃতি বা মহান আল্লাহ তা'আলার সৃষ্টির কাছে আমরা কতটা অসহায়।
Total Reply(0)
Muhammad Minhaj ২৪ এপ্রিল, ২০২১, ৭:১৬ পিএম says : 0
রাখে আল্লাহ,মারে কে। এখন ও পুরোপুরি বলা যায় না যে সবাই মারা গেছে।তবে বাস্তবিক একটা ধারণা করতেই পারে,যে কেউ বেঁচে নেই। ইন্নালিল্লাহ। আর সমুদ্রের গভীরে পানির চাপ এত্ত যে লোহাকে গলিয়ে দিতে সক্ষম। তবু ও আশা রাখা যায়।বাকিটা মহান আল্লাহ পাক রাব্বুল আলামিনের উপর ভরশা। খুবই খারাপ লাগছে। এত্ত উন্নত প্রযুক্তি আমাদের বিশ্বে,কিন্তু তা যেনো একটা সীমার কাছে আবদ্ধ।
Total Reply(0)
Raysa Islam ২৪ এপ্রিল, ২০২১, ৭:১৬ পিএম says : 0
মানুষ হিসেবে আমরা অনেক ক্ষেত্রে এখন অসহায়। খারাপ লাগছে পরিবার গুলোর জন্য।
Total Reply(0)
Abu hasan ২৪ এপ্রিল, ২০২১, ১১:৩১ পিএম says : 0
আমি নিয়মিত ইনকিলাব পত্রিকা পড়ে থাকি, সম্প্রতি ইন্দোনেশিয়ায় ঘটে যাওয়া মর্মান্তিক দূর্ঘটনার নিউজটি পড়ে একটু খারাপ লাগলো, নিউজে কয়েক ডজন কথাটা কেন জানি বে মানান হয়েছে বৈকি। রিপোর্টার দয়াকরে সহানুভূতির মানূষিকতা তৈরী করুন।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন