শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

আবারো উত্তপ্ত বাঘাইছড়ি

বাঙালিদের অত্যাচার করে উপজাতি সন্ত্রাসীরা

স্টাফ রিপোর্টার, রাঙামাটি : | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

ধীরে ধীরে উত্তপ্ত হয়ে ওঠছে বাঘাইছড়ির জনপথ। সম্প্রতি বাঘাইছড়িতে কারণে অকারণে পাহাড়িরা বাঙালিদের ওপর ক্ষিপ্ত হয়ে ওঠেছে। যার পাহাড়িদের কর্মকান্ডে প্রকাশ পাচ্ছে। গত শনিবার বিকাল ৪টার দিকে উপজেলার আমতলী ইউনিয়নের আবদুর রব পাশবর্তী ইউনিয়ন সারোয়াতলী গরু নিয়ে গেলে তার কাছে চাঁদা দাবি করে জেএসএস সমর্থিত কর্মীরা। চাঁদা দিতে অপারগতা দেখালে তাকে বেদম মারধর করে উপজাতি জেএসএস’র সন্ত্রাসীরা। এতে মো. রব মিয়াকে মেরে তার সামনের ৩টি দাঁত ভেঙ্গে দেয় সন্ত্রাসীরা। এদিকে পাহাড়ি সন্ত্রাসী যুবকেরা বাঙালি রবকে মারধর করার পরে লাঠি সোটা নিয়ে বাঙালিদের আক্রমন করার পাশাপাশি ফেসবুকে ভিডিও লাইভ দিয়ে সরাসরি হুকমি প্রদর্শন করে। গতকাল রোববার কিছু বাঙালি পাহাড়ি দূরছড়ি মেদেনিপুর এলাকায় মাছ শিকার করতে গেলে উপজাতিরা জেলেদের মারধর করে তাদের মাছ শিকারের জাল আগুনে পুড়িয়ে দেয়।

জানা গেছে, যেহেতু রাতের ঘটনা তাই সকালে উভয় পক্ষকে ডেকে বিষয়টি নিয়ে সমঝোতায় বসার কথা রয়েছে। এতে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত থাকার কথা। উপজাতি যুবকেরা ভিডিও লাইভে বলছে বাঙালিরা কে কোথায় আছ সাহস থাকলে তোমার আমাদের সাথে যুদ্ধ করতে আস। ভিডিওতে স্পষ্ট দেখা যাচ্ছে বাঙালিদের মারতে ধারালো লম্বা দা, কিরিচসহ আধুনিক ধারালো অস্ত্র হাতে নিয়ে বাঙালিদের ডাকছে যুদ্ধে আসার জন্য। একইদিনে বাঘাইছড়ির ২ জেলেকে চরম মারধর করে উপজাতি সন্ত্রাসীরা। পরে এঘটনা চারদিক ছড়িয়ে পড়লে রাজনগর জোনের অধীনেস্থ চুরাখালী বিজিবি ক্যাম্পের ইনচার্জসহ বিজিবি জোয়ানেরা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
গত ২১ এপ্রিল উপজেলার আর্যপুর এলাকায় ভাড়ায় চালিত মোটরসাইকেল নিয়ে গেলে পাহাড়ি তিন যুবক মিলে ওই বাঙালির মোটরসাইকেল আগুনে পুড়িয়ে দেয়। এভাবে একর পর এক ঘটনা ঘটিয়েই যাচ্ছে পাহাড়ি যুবকেরা। এসব ঘটনার প্রতিবাদে বাঘাইছড়িতে নাগরিক পরিষদ ও সাধারণ জনতা তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।
আমতলী ইউপি চেয়ারম্যান মো. রাসেল চৌধুরী বলেন, আমতলী ও সার্রোয়াতলী ইউনিয়ন সীমানা রেখার পাশাপাশি অবস্থান। পাহাড়ি বাঙালি উভয়ে সহবস্থানে বসবাস করে আসছে। কিন্তু সীমানা দখলের চেষ্টায় কয়দিন পরপর উপজাতিরা বিভিন্ন ইস্যু ধরে বাঙালিদের ওপর অন্যায় অত্যাচার করে যা উপজাতি যুবকেরা সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজেরাই নিজেদের চরিত্র উন্মোচন করে দিয়েছে। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে ওই ভাইরাল হওয়া ভিডিওটি সথেষ্ট বলে মনেকরি।
তিনি বলেন, ইতিমধ্যে উপজাতি সন্ত্রাসী জেএসএস কর্তৃক লালিত যুবকেরা একের পর একটি ঘটনা ঘটিয়ে যাচ্ছে। তাই আমাদের দাবি রাঙ্গাপাহাড় এলাকাসহ অতিগুরুত্বপূর্ণ স্থানগুলোতে সেনা ক্যাম্প বা বিজিবি ক্যাম্প বসানো জরুরি। চেয়ারম্যান রাসেল চৌধুরী এসব ঘটনার পেছনে হাত রয়েছে নবগঠিত জেলা পরিষদ সদস্য ও সাবেক সার্রোয়াতলী ইউপি চেয়ারম্যান প্রিয় নন্দন চাকমার ।
জেলা পরিষদ সদস্য প্রিয় নন্দন চাকমা বলেন, আমতলী ইউনিয়নের নাটের গুরু হলো রাসেল চেয়ারম্যান। সে কয়দিন পর পর নতুন নতুন ঝামেলা সৃষ্টি করে। এসব না করলে তার ভাল লাগে না তিনি বলেন, সামনে ইউপি নির্বাচন যার জন্য এসব ঝামেলা সৃষ্টি করতে শুরু করছে রাসেল চেয়ারম্যান। ছোট্ট একটি ঘটনাকে বড় করে তোলা এটা হলো রাসেল চেয়ারম্যানের কাজ।
বাঘাইছড়ি উপজেলা নির্বাহী অফিসার শরিফুল ইসলাম বলেন, এখানকার সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। তবে মাঝে মধ্যে কিছু কিছু অনাকাক্ষিত ঘটনা ঘটছে। সেগুলো নিরসনে আমরা স্থানীয় জনপ্রতিনিধিদের সাথে কথা বলে সমাধানের চেষ্টা করছি। তবে এসবের পেছনে জেএসএসের হাত রয়েছে বলে অনেকে মন্তব্য করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন