শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মহানগর

ঈদুল আযহায় চট্টগ্রাম ছেড়েছে ২৫ লাখ মানুষ

ফাঁকা হয়ে গেছে বন্দরনগরী

প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

আইয়ুব আলী : নাড়ির টানে প্রিয়জনদের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করতে এবার চট্টগ্রাম নগর ছেড়েছে বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। এবার গ্রামমুখো মানুষের জন¯্রােত দেখা গেছে রেল ও বাস স্টেশনগুলোতে। গত বৃহস্পতিবার সরকারী ও বেসরকারী অফিসের কর্মকর্তা-কর্মচারীরা শেষ অফিস করে ছুটে যায় গ্রামের বাড়িতে। অনেকে ঝক্কিÑঝামেলা এড়াতে শুক্র ও শনিবার নিজগ্রামের উদ্দেশে রওনা হয়। গতকাল (রোববার)ও অনেকে নগর ছেড়েছে। বাকিরা আজ সোমবার নগর ছাড়বে।
বিভিন্ন সূত্র থেকে পাওয়া তথ্য অনুযায়ী এবার প্রায় ২৫ লাখ মানুষ ঈদুল আজহা উপলক্ষে নগর ছেড়েছে। এদিকে ঈদের ছুটিতে ফাঁকা হয়ে গেছে বন্দরনগরী। বাসাবাড়িতে চুরির ঘটনাসহ অপরাধ কর্মকা- রোধে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। প্রতিটি থানা এলাকায় নিয়মিত টিমের পাশাপাশি অতিরিক্ত টিম নামানো হয়েছে। মোবাইল টিম, ফুট পেট্রল, মোটর সাইকেল পেট্রলের সংখ্যাও বাড়ানো হয়েছে।
পুলিশ কর্মকর্তারা জানান, কোরবানির পর মহল্লায়-মহল্লায় উঠতি মাস্তান, রাজনৈতিক ছত্রছায়ায় থাকা সন্ত্রাসী প্রভাব খাটায়। তারা জোরপূর্বক তাদের কাছে চামড়া বিক্রির জন্য বাধ্য করে অথবা চামড়া ছিনিয়ে নেয়। সিএমপি পুলিশ এবার এ অত্যাচারের হাত থেকে নগরবাসীকে রক্ষায় বিস্তারিত কর্মপরিকল্পনা গ্রহণ করেছে। এ ছাড়া নগরীতে চামড়া সংগ্রহের পর জমা করার মূল স্থান নগরীর বায়োজিদ থানার আতুরার ডিপো এলাকাকে ঘিরে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে র‌্যাব পুলিশের পক্ষ থেকে। আতুরার ডিপোতে মোতায়েন থাকবে প্রায় আড়াইশ পুলিশ। এরা চামড়া সংগ্রহ শেষ না হওয়া পর্যন্ত দায়িত্ব পালন করবে।
এ ছাড়া নগরীর অলি-গলিতে চামড়া বিক্রয় স্থানে যাতে ছিনতাই চাঁদাবাজির মত ঘটনা ঘটতে না পারে সে জন্য র‌্যাব সদস্যরা টহল দেবেন। ঈদ জামাতের পর সেখান থেকে প্রত্যাহার হওয়া পুলিশ সদস্যদের চামড়া সংগ্রহ ও পরিবহনের নিরাপত্তার কাজে লাগানো হবে। শুধুমাত্র আতুরার ডিপোতে বৃহত্তর চট্টগ্রামের বেশিরভাগ চামড়া জমা হয়। সেখানে আজ সোমবার বিকেল থেকে দায়িত্বে থাকবে আড়াইশ’ পুলিশ সদস্য।
এর মধ্যে নগরীর বাইরে থেকে কেউ বেশি চামড়া নিয়ে নগরীতে প্রবেশের পর নিরাপত্তা চাইলে তাকে তাৎক্ষণিক নিরাপত্তা দেয়া হবে। চামড়া পরিবহন ও সংগ্রহ নিয়ে পুলিশের এ বিশেষ নিরাপত্তা ব্যবসায়ীদের চাহিদা অনুযায়ী দেয়া হবে। একইভাবে আতুরার ডিপোতে কোন অপ্রীতিকর ঘটনার খবর পেলে জরুরী ভিত্তিতে র‌্যাব সদস্যরা সেখানে যাবেন। এছাড়া ঈদের ছুটির পুরো সময় জুড়ে নগরীর ব্যাংক পাড়া, মার্কেট, আবাসিক এলাকায় সতর্ক দৃষ্টি রাখবেন র‌্যাবের সদস্যরা। বিশেষ নিরাপত্তা কর্মসূচির অংশ হিসেবে নগরীতে র‌্যাব-পুলিশের প্রায় দেড় হাজার সদস্য মোতায়েন করা হয়েছে। এর এক ভাগ নগরীর গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর স্থানে এবং অপর ভাগ পুরো নগরী জুড়ে বিভিন্ন ভাগে বিভক্ত হয়ে টহল দিচ্ছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন