ঢাকা, মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০৮ আষাঢ় ১৪২৮, ১০ যিলক্বদ ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

ঈদ উপলক্ষে কর্মকর্তা কর্মচারীদের ছুটি বাতিল : সুন্দরবনের সম্পদ রক্ষায় কঠোর নিরাপত্তা

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ৭ মে, ২০২১, ৭:০৫ পিএম

পবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে সুন্দরবন পশ্চিম বিভাগের খুলনা রেঞ্জের বনজসম্পদ রক্ষায় নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা। ইতিমধ্যে বন বিভাগ থেকে বিভিন্ন ষ্টেশন ও টহল ফাঁড়িতে কর্মরত সকল কর্মকর্তা কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে। বনজ সম্পদ রক্ষায় পুরো সুন্দরবনে রেড এ্যার্লাট জারি করা হয়েছে।

বন বিভাগ সূত্রে জানা গেছে, সুন্দরবনের হরিণ শিকার, অবৈধভাবে গাছ কাটা এবং বিষ দিয়ে মাছ শিকার বন্ধে গত বৃহস্পতিবার খুলনা রেঞ্জ কর্মকর্তার কার্যালয়ে (নলিয়ানে) এক জরুরী সভা অনুষ্ঠিত হয়। সভায় বিশেষ বিশেষ টিম গঠন করে টহল জোরদারসহ প্রত্যেক ষ্টেশন কর্মকর্তার সমন্বয়ে টহল কার্যক্রম অব্যাহত রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সভায় জানানো হয় ঈদকে সামনে রেখে সুন্দরবনের এক শ্রেনীর চোরাকারবারিরা এ সুযোগ কাজে লাগিয়ে সুন্দরবনের কাঠ পাচার করে আর্থিক ফায়দা লুটে থাকে। এ ছাড়া এক শ্রেনীর অসাধু শিকারি চক্র মায়াবী হরিণ নিধনযজ্ঞে মেতে ওঠে।

অন্যদিকে সুযোগ বুঝে বিষ প্রয়োগ করে মাছ শিকার করে থাকে অসাধু জেলেরা। এ বছর এ সুযোগ যাতে কাজে না লাগাতে পারে সেদিকে লক্ষ্য রেখে বন বিভাগ থেকে নেয়া হয়েছে কঠোর নিরাপত্তার বলয়।

খুলনা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ ) মোঃ আবু সালেহ বলেন, ইতিমধ্যে বিভিন্ন ষ্টেশন ও টহল ফাঁড়িতে কর্মরত বন বিভাগের স্টাফদের ছুটি বাতিল করা হয়েছে টহল কার্যক্রম পরিচালনার জন্য। তাছাড়া স্মার্ট টিমের পাশাপাশি রাত- দিন বিভিন্ন ষ্টেশন ও টহল ফাঁড়ির সমন্বয়ে গঠিত টিম সুন্দরবনের বিভিন্ন এলাকায় টহল কার্যক্রম অব্যাহত রাখা হয়েছে।

পশ্চিম সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) ড. মোঃ আবু নাসের মোহসিন হেসেন বলেন, ঈদ উপলক্ষে সুন্দরবনের পুরো এলাকায় রেড এ্যার্লাট জারি করা হয়েছে। তিনি বিভিন্ন টহল কার্যক্রম তদারকি করার পাশাপাশি সুন্দরবনে নিজেই টহল কার্যক্রম চালাবেন বলে জানিয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন