ঢাকা, শুক্রবার, ১৮ জুন ২০২১, ০৪ আষাঢ় ১৪২৮, ০৬ যিলক্বদ ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

যোগীরাজ্যেও গঙ্গায় পচাগলা লাশ সংক্রমণ শঙ্কায় নদীপাড়ের মানুষ

নতুন সংসদ ভবন ছাড়া কিছু দেখছেন না : টুইটে মোদিকে রাহুল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ মে, ২০২১, ১২:০০ এএম

বিহারের পর এবার উত্তরপ্রদেশেও একই কাণ্ড। যতদূর চোখ যায় গঙ্গায় ভাসছে অগণিত পচাগলা লাশ। পাড়ে আধপোড়া লাশের স্তূপ। সোমবারের পর মঙ্গলবারও একই ঘটনা। তবে এবার বিহারের বক্সার নয়, উত্তরপ্রদেশের গাজীপুরে। সকাল হতেই নদীর পাড়ে বেওয়ারিশ লাশের সারি। করোনা পরিস্থিতি এভাবে নদীর পানিতে লাশ ভেসে আসায় স্বাভাবিকভাবেই গাজীপুরেও চাঞ্চল্য ছড়িয়েছে।

গ্রামবাসীসহ স্থানীয় প্রশাসনের আশঙ্কা লাশগুলো করোনায় মৃত রোগীর। সৎকারের জায়গায় না পেয়ে লাশগুলো ভাসিয়ে দেওয়া হচ্ছে পানিতে। এতে লাশ থেকে বিস্তীর্ণ জায়গায় করোনা ছড়িয়ে পড়ার আশঙ্কা তৈরি হয়েছে। বক্সারের সংলগ্নই উত্তরপ্রদেশের গাজীপুর। এখান থেকেই গঙ্গা বিহারে প্রবেশ করে। গত সোমবার বক্সারের নদীর পাড়ে শতাধিক লাশ ভেসে আসায় শোরগোল পড়ে গিয়েছিল। স্রোতের দিক বিচার করে বক্সার প্রশাসনের অনুমান ছিল লাশগুলো উত্তরপ্রদেশ থেকেই এসেছে। এদিন গাজীপুরেও একইভাবে লাশ ভেসে ওঠার ঘটনায় সেই ধারণাতেই সিলমোহর পড়ল। করোনায় মৃত্যু হলে কোভিড বিধি মেনে প্রশাসনের নজরদারিতে লাশের সৎকার করা হয়। কিন্ত এভাবে লাশ নদীতে ভাসিয়ে দেওয়ায় প্রশাসনের ভূমিকা নিয়েই প্রশ্ন উঠছে। স্থানীয়দের দাবি, এই প্রথম নয়, বেশ কয়েকদিন ধরেই নদীতে লাশ ভেসে আসার ঘটনা ঘটছে। এত বিপুল সংখ্যায় লাশ নদীর পাড়ে জমে থাকায় প্রশাসনের নজর পড়েছে। এখনও পর্যন্ত উত্তরপ্রদেশের হামিরপুরে যমুনায় ও বিহারের কাটিহার ও বক্সায় গঙ্গায় লাশ ভেসে আসার ছবি নজরে এসেছে। পচাগলা, আধপোড়া মৃতদেহের গন্ধে অস্বস্তিকর, অস্বাস্থ্যকর পরিস্থিতি নদী সংলগ্ন গ্রামগুলোতে। সংক্রমণের আশঙ্কায় আতঙ্কে কাঁটা গ্রামবাসীরা। যোগী আদিত্যনাথ ও নীতিশ-বিজেপি সরকারের উপর উগরে দিয়েছে ক্ষোভ। উল্লেখ্য, করোনার প্রথম ঢেউয়েও বিহার ও উত্তরপ্রদেশে নদীতে কোভিডে মৃতের লাশ ভাসিয়ে দেওয়ার অভিযোগ উঠেছিল।

এদিকে উত্তরপ্রদেশের এই পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির তীব্র সমালোচনা করেছেন রাহুল গান্ধী। উত্তরপ্রদেশে লাফিয়ে বাড়ছে করোনায় মৃতের সংখ্যা। বিরোধীদের অভিযোগ, সেই পরিস্থিতি মোকাবিলায় কার্যত ব্যর্থ যোগী আদিত্যনাথের সরকার। সেই মৃত্যুর সংখ্যা লুকোতে লাশ গঙ্গা, যমুনায় ভাসিয়ে দেওয়া হচ্ছে। আবার অনেক সময় হিন্দুরা লাশ দাহ করার কাঠ খুঁজে পাচ্ছেন না। তাই গঙ্গায় ভাসিয়ে দেওয়া হচ্ছে। এই পরিস্থিতি নিয়ে কেন্দ্রের মোদি সরকারকে তুলোধোনা করেছেন রাহুল গান্ধী।

টুইটারে রাহুল লেখেন, নদীতে একের পর এক লাশ ভেসে আসছে। হাসপাতালে মৃতদেহের স্তূপ জমা হচ্ছে। মানুষের বেঁচে থাকার অধিকার খর্ব করা হচ্ছে। কিন্তু প্রধানমন্ত্রী এসব কিছুই দেখতে পাচ্ছেন না। তার চোখে রঙিন রোদচশমা। তাই তিনি নতুন সংসদ ভবন ছাড়া আর কিছু দেখতে পাচ্ছেন না’। সূত্র : টাইমস অব ইন্ডিয়া, আনন্দবাজার পত্রিকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (11)
Manik Molla ১২ মে, ২০২১, ১:৩৬ এএম says : 0
যে দেশের লাশ দাফন বা সৎকার করার দাইত্য সরকার নিতে পারে না,, সেই দেশের গোলাম বাংলাদেশের কিছু লোক,,,,, আল্লাহ তুমি আমাদের কে হেদায়েত দান করো,,,আমিন,,।
Total Reply(0)
Md Faruque Ahmed ১২ মে, ২০২১, ১:৩৭ এএম says : 0
যোগী আদিত্যনাথের স্বয়ং রাম রাজ্যের ভয়ানক অবস্থা দেখে হতবাক হয়ে গেলাম।মানুষের এমন মহা মানবিক বিপর্যয় এর আগে কখনো দেখিনি। করোনা আক্রান্ত মৃতদেহগুলো সংকার না করেই নদীতে ফেলে দেওয়া হচ্ছে। অসংখ্য অর্ধ-পোড়া মৃতদেহগুলো নদীর পানিতে ভেসে বেড়াচ্ছে। আচ্ছা, সেখানে কোটি কোটি মুসলমানদের মনে চরম আঘাত দিয়ে অত্যন্ত অন্যায়ভাবে মসজিদ ভেঙে মন্দির তৈরী করতে গিয়ে -এমন অভিশাপ নেমে এলো না তো? যাই হোক,মানুষের এমন বিপর্যয় থেকে মহান আল্লাহপাক মানুষকে মুক্তি দিক।
Total Reply(0)
খোরশেদ আলম ভূঁইয়া ১২ মে, ২০২১, ১:৩৭ এএম says : 0
এমন হাজারো নিরপরাদ লাশের সারি সিরিয়া, মায়ানমার, আফগানিস্তান, কাশ্মীর, চীন, লিবিয়া সহ বিশ্বের আনাচকানাচে পড়ে আছে.. আমি ওইগুলো দেখতে দেখতে অভ্যস্ত তাই আর এসবের জন্যে মায়া লাগে না..
Total Reply(0)
Taher Hossain ১২ মে, ২০২১, ১:৩৭ এএম says : 0
করোনার প্রাথমিক পর্যায়ে গবেষকগণ লাশ পুড়িয়ে ফেলার কথা বললেও এখন প্রমাণিত হচ্ছে ইসলামের নিয়মে দাফন করাটায় অধিক দ্রুততর, পরিবেশ বান্ধব , দূষণমুক্ত। এককথায় সবচেয়ে উত্তম পন্থা।
Total Reply(0)
Muhammad Munir ১২ মে, ২০২১, ১:৩৮ এএম says : 0
মোদিজীর তৎপরতা আছে তবে তা পর্যাপ্ত নয় কভিড নিয়ন্ত্রণে। মানুষের লাশের অবস্থা দেখে মনটা ভারাক্রান্ত হল কারন সবার আগে ওরা মানুষ। কিন্তু নিজের দেশের মানুষকে যারা অন্যায় ভাবে নাগরিকত্ব নিয়ে প্রশ্ন তোলে তারা কি মানুষ? যারা অন্য ধর্মের মানুষকে হ্যাঁনাস্তা করে তারা কি মানুষ?
Total Reply(0)
Kabir Ahammed Mia ১২ মে, ২০২১, ১:৩৮ এএম says : 0
কাশ্মীরের ভুমি দখলের জন্য কতো অত্যাচার, জুলুম,নির্যাতন নিরিহ কাশ্মীরিদের উপর করছো। আসাম, গুজরাট, দিল্লিসহ ভিবিন্ন জায়গায় ধর্মিয় পরিচয়ের কারনে নিরিহ মানুষ বিতাড়িত করে জায়গা দখল করতে কতো জুলুম করছো অথচ অাজ মৃতদেহ সৎকার করার জায়গার অভাবে তোমাদের প্রিয় জনদেরকে নদীতে ভাসিয়ে দিতে হচ্ছে। সৃষ্টিকর্তা ছাড় দেন ছেড়ে দেন না।
Total Reply(0)
Sohell Alome ১২ মে, ২০২১, ১:৩৮ এএম says : 0
আজব দেশ বিশ্বের চতুর্থ সমরাস্ত্র পাওয়ার অথচ লাশ নদীতে ভাসিয়ে দিতে হচ্ছে
Total Reply(0)
Hedayet Mazumder Munna ১২ মে, ২০২১, ১:৩৮ এএম says : 0
এথেকে অনুমান করা যায়, আন অফিসিয়ালি কত লোক কেভিড এ মারা যাচ্ছে ভারতে!
Total Reply(0)
Kawsar Hammad ১২ মে, ২০২১, ১:৩৯ এএম says : 0
আমরা সাড়ে তিন হাত মাটির নীচে রাখি,,, যেখানে কারোও ক্ষতি হওয়ার সম্ভাবনা নাই,,আলহামদুলিল্লাহ। উত্তম পথ
Total Reply(0)
নুরজাহান ১২ মে, ২০২১, ১০:৪৪ এএম says : 0
এ বিষয়ে যোগী সরকারকে সচেতন হতে হবে।
Total Reply(0)
নয়ন ১২ মে, ২০২১, ১০:৪৪ এএম says : 0
রাহুল গান্ধী একদম ঠিক বলেছেন
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন