ঢাকা, রোববার, ১৩ জুন ২০২১, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮, ০১ যিলক্বদ ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

ঈদে ৬৫ লাখ মানুষ ঢাকা ছেড়েছেন

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ মে, ২০২১, ১০:২৬ পিএম | আপডেট : ১০:২৬ পিএম, ১৩ মে, ২০২১

ঈদুল ফিতরে এবার ঢাকা ছেড়েছেন প্রায় ৬৫ লাখ মানুষ। দেশের একটি মোবাইল অপারেটর কোম্পানি গণমাধ্যমকে জানিয়েছেন, এবারের ঈদে ৬৫ লাখ মোবাইল ফোন ব্যবহারকারীর ঢাকা ছেড়েছেন। ওই মোবাইল অপারেটর তাদের তথ্যভান্ডার ও কল প্রবণতা বিশ্লেষণ করে এ হিসাব জানিয়েছে। সংখ্যাটি ‘ইউনিক ইউজার’ ধরে। এর মানে হলো, এক ব্যক্তির একাধিক সিম থাকলেও তাকে একজন গ্রাহক হিসেবেই গণ্য করা হয়েছে।

একই অপারেটর সোমবার (১০ মে) জানায়, ওই দিন বিকেল পর্যন্ত ২৫ থেকে ২৮ লাখ মুঠোফোন ব্যবহারকারী ঢাকা ছাড়ে। আর ৬৫ লাখ মানুষের ঢাকা ছেড়ে যাওয়ার হিসাব বৃহস্পতিবার (১৩ মে) বিকেল পর্যন্ত।

মোবাইল ফোনের সিম ব্যবহার ধরে তৈরি করা এই হিসাবের আওতায় মোবাইল ব্যবহার করেন না, এমন মানুষ ও শিশুরা আসেনি। এক ব্যক্তির একাধিক মোবাইল থাকতে পারে। সেটিও এই হিসাবে বিবেচনায় নেওয়ার সুযোগ হয়নি। তবে এই হিসাব থেকে ঢাকা ত্যাগ করা মানুষের সংখ্যা সম্পর্কে একটা ধারণা পাওয়া যায়।

এর আগে বুধবার (১২ মে) ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার ৪ থেকে ১১ এপ্রিলের একটি হিসাব তুলে ধরে নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে একটি পোস্ট দেন। এতে তিনি লেখেন, করোনার সামনের দিনের সম্ভাব্য ভয়ংকরতার কিছু তথ্য তুলে ধরছি। গত ৪ থেকে ১১ মে ঢাকা থেকে ঢাকার বাইরে গেছে ৬০ লাখ ৭২ হাজার ১৭৮ জন। এর মাঝে গ্রামীণের সিম ব্যবহারকারী ৪৯ লাখ ২৪ হাজার ৯৯২। রবির সিম ব্যবহারকারী ৫ লাখ ২৮ হাজার ৩৯৩, বাংলালিংকের সিম ব্যবহারকারী ৪ লাখ ৫৩ হাজার ৯১৩ এবং টেলিটক সিম ব্যবহারকারী ১ লাখ ৬৪ হাজার ৮০৩ জন।

মন্ত্রী আরও লিখেন, ওরাতো সবাই ফিরবে। আমরা জানি না, কতটা নিরাপত্তাসহ তারা ফিরবে, কতজন করোনা বহন করে আনবে অথবা কতজন করোনা ঢাকা থেকে বহন করে নিয়ে গেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
Milon Ahamed ১৪ মে, ২০২১, ১২:২৫ এএম says : 0
মানুষ শপিং করে ঈদের আনন্দ উৎযাপন করতে গ্রামের বাড়ি বেড়াতে যাবে তাদের সহযোগিতা করে নিরাপদে বাড়ি পৌঁছে দেয়া উচিত। কারোনার কারনে আগামী ঈদে পরিস্থিতি কেমন হবে বলাতো যায় না!
Total Reply(0)
Jakaria Hossain Showrov ১৪ মে, ২০২১, ১২:২৬ এএম says : 0
সরকারের সিস্টেম এইবার হাসিতামাসায় রূপ নিয়েছে। নিম্ন মধ্য বিত্ত আয়ের মানুষের সাথে জুলুম করা হচ্ছে এইবার
Total Reply(0)
Md Parves Hossain ১৪ মে, ২০২১, ১২:২৪ এএম says : 0
নিম্ন আয়ের মানুষ গুলো নিয়া হাসি তামাশা না করি,ভালো ভাবে কাটুক ওদের ঈদ প্রিয়জনের সাথে,সবাইকে ঈদ মোবারক।।।।।
Total Reply(0)
Abir Khan ১৪ মে, ২০২১, ১২:২৫ এএম says : 0
সরকার শত চেষ্টা করেও উৎসব প্রিয় বাঙ্গালীকে ঢাকায় আটকে রাখতে পারছেনা। এখন দেখার অপেক্ষা, এর কুফল কি হয়।
Total Reply(0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন