ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

ক্যারিয়ার

পরামর্শ ভালো সেলসম্যান হওয়ার উপায়

প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

(পূর্বে প্রকাশের পর) 

দশ, ক্রেতাকে বসতে বলা। আপ্যায়নের ব্যবস্থা থাকলে করা যেতে পারে। এজন্য বাড়তি ব্যবস্থা নিতে পারেন। ছোট বাচ্চা নিয়ে ক্রেতা দোকানে এসেছেন। বাচ্চার হাতে একটা চিপস/চকলেট ধরিয়ে দিন।
এগার. ক্রেতার চাহিদাকে সম্মান দিন। নিদিষ্ট কোনো ব্র্যান্ডের প্রতি সে দুর্বল থাকতে পারে। ওই ব্র্যান্ড হয়তো আপনার দোকানে নেই। সেজন্য অন্য ব্র্যান্ড কিনতে ক্রেতাকে জোড়াজোড়ি করা যাবে না। কোনো ব্র্যান্ডের দুর্নাম করা যাবে না।
বার. ক্রেতার জন্য আপনার দোকানের কোনো অফার থাকলে সেটা তুলে ধরুন যেমন ক্যাশ ডিসকাউন্ট, র‌্যাফেল ড্্র ইত্যাদি
তের. ক্রেতার সাথে গুছিয়ে কথা বলতে হবে। নেগেটিভ কিছু না বলা ভালো। নিজে ক্রেতা হলে কেমন আচরণ প্্রত্যাশা করেন। সেটা ভেবেই ক্রেতার সাথে বাক্যালাপ করা ভালো।
চৌদ্দ. ক্রেতা হয়তো অনেক পণ্য দেখলেন। যেমন তেমন দাম বলে চলে গেলেন। তবুও বিরক্ত হওয়া যাবে না। এই ক্রেতাই মাকের্ট ঘুরে আবার আপনার দোকানে আসতে পারে। দাম কম মনে হওয়ায় আপনার দোকানের পণ্যটিই বেছে নিতে পারে।
পনের. বিক্রিত পণ্য ফেরত নেয় হয় কিনা, নিলে তা কতদিনের মধ্যে ক্রেতাকে এই তথ্যগুলো দিতে হবে। পণ্য বদল করে নেয়া যায় কিনা সেটাও তাকে জানাতে হবে।
ষোল. ক্রেতা পণ্য নিয়ে গেলেন কিন্তু আপনি তাকে কনজ্যুমার অফারটি দিলেন না এমনটা যেন না হয়। পরে এটা জেনে গেলে ওই ক্রেতা কখনোই আপনার দোকানে আসবেন না। ভুল করেও যেন এমনটা না হয়।
সতের. বিক্রির স্বার্থে বিভিন্ন কোম্পানির পণ্য দোকানে রাখতে হবে। ক্রেতার চাহিদার সাথে যেন দোকানের পণ্য সজ্জা হয়। ক্রেতার সাথে কখনো অপ্রাসঙ্গিক কথা বলা যাবে না।
আঠার. কম বিক্রি হয় কিন্তু পার্শ¦বর্তী কোনো দোকানে সে পণ্য নেই। এমন পণ্য আপনার দোকানে রাখতে পারেন। পণ্যটি যে আছে সেটা সেলসম্যানের জানা থাকতে হবে এবং কাস্টমার জানতে চাইলে বলতে হবে।
উনিশ. দোকানে ফিফো ম্যাথোড (ফাস্ট ইন ফাস্ট আউট) ফলো করতে হবে। সেলসম্যান হিসাবে আপনার দায়িত্ব আগের পণ্য আগে বিক্রি করা। পরের পণ্য পরে বিক্রি করা। কোন পণ্যের মেয়াদ শেষ হতে যাচ্ছে জানা এবং কর্তৃপক্ষকে জানানো।
বিশ, কাস্টমার হলো ঘরের লক্ষ¥ী। তাই অনেক সময় একটু কম লাভ হলেও আপনাকে কাস্টমার হাতছাড়া করা যাবে না। প্্রতিযোগিতামূলক বাজারে পণ্য আউট না করে স্টক করে রাখলে মূলধন সংকটে পড়তে পারেন।
১ মুহাম্মদ শফিকুর রহমান

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন