ঢাকা, মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ০১ আষাঢ় ১৪২৮, ০৩ যিলক্বদ ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ বৃদ্ধি, ওষুধের পর্যাপ্ত জোগান নেই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মে, ২০২১, ৬:২০ পিএম

প্রতিদিনই ভারতের বিভিন্ন প্রান্তে বাড়ছে মিউকোরমাইকোসিসে আক্রান্তের সংখ্যায়। সেই সঙ্গে লাফিয়ে লাফিয়ে বাড়ছে এই জটিল রোগের ইঞ্জেকশনের চাহিদাও। সাধারণত ‘অ্যাম্ফোটিরিসিন বি’ নামে একটি ইঞ্জেকশন প্রয়োগ করা হচ্ছে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্তদের সুস্থ করতে। রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় রাজ্যে রাজ্যে বাড়ছে এই ইঞ্জেকশনের চাহিদাও। কিন্তু সেই ওষুধের সরবরাহ তেমন নেই বলেই কেন্দ্রের কাছে হাত পাততে হচ্ছে একাধিক রাজ্যকে।

উত্তরপ্রদেশের ওষুধ ব্যবসায়ী সংগঠনের পক্ষ থেকে উদ্বেগ প্রকাশ করা বলা হয়েছে, এক সপ্তাহ আগেও এই ওষুধের তেমন চাহিদা ছিল না। কিন্তু সাতদিনের মধ্যে চাহিদা যে জায়গায় পৌঁছে গিয়েছে, তাতে ওষুধের আকাল দেখা দিতে শুরু করেছে। মহারাষ্ট্রের পুনে শহরে ২৭০ জন ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত পাওয়া গিয়েছে। সেখানেও দেখা দিচ্ছে ওষুধের আকাল।

কর্নাটকের বেঙ্গালুরু শহরে ৭৫ জন ব্ল্যাক ফাঙ্গাস আক্রান্তের সন্ধান পাওয়া গিয়েছে, কর্নাটক রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা পৌঁছে গিয়েছে ৯৭-এ। সেখানেও রবিবার এমন পরিস্থিতি তৈরি হয়েছিল যে কমপক্ষে ২০ জন আক্রান্তের জন্য দীর্ঘ ক্ষণ চেষ্টা করে তবে ওষুধ জোগাড় করা সম্ভব হয়েছে। গুজরাতে সংকট এমন জায়গায় পৌঁছে গিয়েছে যে রাজ্য সরকারকে বেসরকারি সংস্থার থেকে ওষুধ কিনতে হচ্ছে আলাদা করে, যাতে ঘাটতি দেখা দেয়। দিল্লি ও হরিয়ানাতেও একই ভাবে ছড়িয়ে পড়ছে রোগ। ইতিমধ্যে দিল্লিতে ১০০-এর উপর ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্তের সন্ধান পাওয়া গিয়েছে। সূত্র: এবিপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন