ঢাকা, বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ১০ আষাঢ় ১৪২৮, ১২ যিলক্বদ ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

এসব নথি বাইরে গেলে দেশের ক্ষতি হতো

চীন-রাশিয়ার সঙ্গে টিকা চুক্তি সাংবাদিকদের স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ মে, ২০২১, ১২:০২ এএম

প্রথম আলোর সাংবাদিক রোজিনা ইসলামকে ‘নির্যাতন করা হয়নি’ বলে দাবি করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেছেন, প্রথম আলোর ওই সাংবাদিক টিকা আমদানি সংক্রান্ত এমন কিছু নথি ‘সরিয়েছিলেন’ যেগুলো প্রকাশ হলে ‘দেশের ক্ষতি’ হতে পারতো।

গতকাল আগারগাঁওয়ে একনেক সভা শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী ওইসব কথা বলেন। সচিবালয়ের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে সরকারি নথি ‘চুরির চেষ্টার’ অভিযোগে রোজিনা ইসলামকে গ্রেফতার এবং তার বিরুদ্ধে ‘অফিসিয়াল সিক্রেটস’ আইনে মামলার ঘটনায় বিভিন্ন মহলে প্রতিবাদ ও সমালোচনার মধ্যে গতকাল স্বাস্থ্যমন্ত্রী এমন বক্তব্য করলেন। স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, রাশিয়ার সাথে টিকার চুক্তি করছি। চীনের সাথেও টিকার চুক্তি করছি। সেগুলো নন ডিসক্লোজার আইটেম। আমরা রাষ্ট্রীয়ভাবে বলেছি, আমরা এটা গোপন রাখব। এগুলো প্রকাশ হলে বিরাট ক্ষতি। রোজিনা ইসলামকে গ্রেফতারের ঘটনা নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অবস্থান ব্যাখ্যা করতে গতকাল সংবাদ সম্মেলন ডাকা হয়েছিল। কিন্তু সচিবালয়ে কর্মরত সাংবাদিকদের সংগঠন বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) তা বর্জন করে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক বলেন, সচিবালয়ের কর্মকর্তাদের কাছে যেটুকু তিনি শুনেছেন, তাতে স্বাস্থ্য সচিবের পিএসের অনুপস্থিতিতে গত সোমবার দুপুরে তার কক্ষে প্রবেশ করেছিলেন রোজিনা। তিনি বলেন, ওখানে যে ডিউটিতে ছিল, সে দেখলো যে একজন ব্যক্তি ওখানে ফাইলের ছবি তুলতেছে। ফাইল থেকে কিছু বের করে ব্যাগে ঢুকাইছে, শরীরেও ঢুকাইছে। তখন সে চিল্লাচিল্লি করছে। আমাদের মহিলা অফিসাররা এসেছে। এসেই তারা ধরছে যে ‘আপনি কেন এইসব করছেন?’ তখন তার কাছ থেকে ওই কাগজ আর ফাইলগুলো নিছে। এর মধ্যে পুলিশে খবর দিছে, পুলিশ কর্মকর্তারা আসছে, তারা এটা টেকওভার করছে। প্লাস মোবাইলটাও নিছে, মোবাইলেও অনেক ছবি পাইছে।

এর আগে গত সোমবার দুপুরের পর স্বাস্থ্য সেবা বিভাগের সচিবের একান্ত সচিব মো. সাইফুল ইসলাম ভূঞার কক্ষে রোজিনাকে আটকে রাখা হয়। পরে রাত সাড়ে ৮টার দিকে তাকে শাহবাগ থানায় নিয়ে যায় পুলিশ। স্বাস্থ্যসেবা বিভাগের একজন উপসচিব তার বিরুদ্ধে মামলা করেন। সেখানে তার বিরুদ্ধে দায়ের করা মামলায় দণ্ডবিধির ৩৭৯ ও ৪১১ ধারায় চুরি এবং ‘অফিসিয়াল সিক্রেটস অ্যাক্টের’ ৩ ও ৫ ধারায় গুপ্তচরবৃত্তি ও রাষ্ট্রীয় গোপন নথি নিজের দখলে রাখার অভিযোগ আনা হয়। এজাহারে বলা হয়েছে, রোজিনা যেসব নথির ‘ছবি তুলেছেন’, তার মধ্যে ‘টিকা আমদানি’ সংক্রান্ত কাগজপত্রও ছিল।

এসব প্রসঙ্গ টেনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, এই জিনিসটাও দুঃখজনক। কেননা এই ফাইলগুলো ছিল টিকা সংক্রান্ত। আমরা যে রাশিয়ার সাথে টিকার চুক্তি করছি, চীনের সাথে টিকার চুক্তি করছি। সেগুলো নন ডিসক্লোজার আইটেম। আমরা রাষ্ট্রীয়ভাবে বলেছি, আমরা এটা গোপন রাখব, এগুলো বলব না। তো সেগুলো যদি বাইরে চলে যায়, তাহলে রাষ্ট্রীয়ভাবে আমরা প্রতিশ্রুতি ভঙ্গ করলাম, এবং আমরা টিকা নাও পেতে পারি। এতে দেশ ও দেশের মানুষের জন্য বিরাট ক্ষতি হতে পারে। এগুলো সিক্রেট ডকুমেন্ট, বাইরে যাওয়া ঠিক হয়নি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (9)
Ariful Islam Arif ১৯ মে, ২০২১, ৩:০৭ এএম says : 0
বাংলাদেশের সব খাতে রোজিনার মত সাংবাদিক দিয়ে রিপোর্ট করানো হলে সব খাতের দুরনিতি বের হয়ে আসবে।
Total Reply(0)
রোদেলা ১৯ মে, ২০২১, ৩:০৮ এএম says : 0
কি ক্ষতি হতো / কার ক্ষতি হতো, সেটা আমরা ভালো করেই জানি
Total Reply(0)
Milon Ahamed ১৯ মে, ২০২১, ৩:০৬ এএম says : 0
সরকারি কর্মকর্তারা অনেকটা রাজ পরিবারের সদস্যদের মত যে কারনে তাদের দোষ ত্রুটি ধরে লাভ নেই, তাদের জন্য সাত খুনও মাপ!
Total Reply(0)
Iqbal Hossain ১৯ মে, ২০২১, ৩:০৪ এএম says : 0
দেশপ্রেমিক সাংবাদিক রোজিনা ইসলামকে আমার লাল সালাম...
Total Reply(0)
Salahuddin Ayubi ১৯ মে, ২০২১, ৩:০২ এএম says : 0
স্বাস্থ্যখাতে দুর্নীতি লাগামহীন বেড়েই চলেছে
Total Reply(0)
Sarjina Taha ১৯ মে, ২০২১, ৩:০১ এএম says : 0
প্রথম আলোর জেষ্ঠ্য সাংবাদিক রোজিনা ইসলাম পেশাগত দায়িত্ব পালনের কাজে স্বাস্থ্য মন্ত্রণালয়ে তথ্য সংগ্রহ করতে গিয়ে সচিবের স্টাফরা তাকে হেনস্থা করে পুলিশ দিয়ে আটকে রেখেছে। দেশের বহুল প্রচারিত একটি সংবাদপত্রের একজন সিনিয়র সাংবাদিক এবং নারীর সাথে এই আচরণের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।
Total Reply(0)
Munir- Germany ১৯ মে, ২০২১, ২:৩৫ এএম says : 0
দেশের যা ক্ষতি করার তা ৭১ এর পর সব সরকার এবং আমলারা করে ফেলেছে । এই দেশের ক্ষতি করা ইচ্ছা অন্য কোন দেশের আছে বলে মনে হয়না , একমাত্র ইনডিয়া ছাড়া । বাংগালিদের জুজুর ভয় দেখিয়ে শোষন /অত্যাচার আর কত দিন করবেন !?
Total Reply(0)
Moon Rakib ১৯ মে, ২০২১, ৩:০১ এএম says : 0
বড় বড় চোরদের সামনে নিয়ে আসুন আমরা সত্য জানতে চাই। যাদের কারণে স্বাস্থখাত এত দুর্বল ও জনগণের এত ভোগান্তি। তারা কারা , যারা জনগণের মৌলিক অধিকারটুকু কেড়ে নেয় ? দুর্নীতির মহাউৎসব বন্ধ করতে হবে।
Total Reply(0)
ibrahim Khalil ১৯ মে, ২০২১, ১০:১০ এএম says : 0
Corruption in all sectors of Bangladesh will come out if it is reported by journalists like Rozina.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন