শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতে করোনা ত্রাসের মধ্যেই বাড়ছে ব্ল্যাক ফাঙ্গাসের প্রকোপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মে, ২০২১, ৭:০২ পিএম

ভারতে করোনা ত্রাসের মধ্যেই উদ্বেগ বাড়িয়েছে মিউকরমায়োসিস বা ব্ল্যাক ফাঙ্গাস। দেশটিতে ইতিমধ্যেই ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়েছেন ৭ হাজার ২৫০ জন। করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার পরেই বিভিন্ন মানুষের উপরে থাবা বসাচ্ছে এই নতুন ইনফেকশন। ভারতে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ২১৯ জনের। বিশেষ করে দেশটির ১৩ টি রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হওয়ার ঘটনা উর্ধ্বমুখী।

গত বৃহস্পতিবার ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারী ঘোষণা করেছেন ভারতের কেন্দ্রীয় সরকার। ব্ল্যাক ফাঙ্গাসের জন্য আলাদা করে চিকিৎসা ব্যবস্থা তৈরির জন্য দিল্লির লোক নায়ক, জিটিবি ও গান্ধী হসপিটালকে নির্দেশ দিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। ভারতের বিভিন্ন প্রান্তের মতো রাজস্থানেও ব্ল্যাক ফাঙ্গাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে। এই পরিস্থিতিতে মরুরাজ্যে ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারী হিসেবে ঘোষণা করা হয়েছে। পশ্চিমবঙ্গেও বৃহস্পতিবার পর্যন্ত ৫ জনের শরীরে এই নতুন ইনফেকশনের খোঁজ পাওয়া গিয়েছে। পরিস্থিতির দিকে নজর রেখে দ্রুত ব্ল্যাক ফাঙ্গাস সংক্রান্ত একটি সরকারি নির্দেশিকা বা গাইডলাইন তৈরির প্রস্তুতি শুরু করে দিয়েছে পশ্চিমবঙ্গও। বাংলায় ৫ জন রোগীর শরীরে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণের খবর জানার পরেই বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠকে বসেন স্বাস্থ্য দফতরের কর্মকর্তারা।

এ বিষয়ে শুক্রবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ‘করোনার পাশাপাশি ব্ল্যাক ফাঙ্গাসও মারাত্মক আকার নিচ্ছে। আমাদের কাছে নতুন চ্যালেঞ্জ হিসাবে দাঁড়িয়েছে এই ছত্রাক। আমাদের এই চ্যালেঞ্জ মোকাবিলা করার জন্যে প্রস্তুত থাকতে হবে। এবার সংক্রমণের হার আগের তুলনায় বহুগুণ বেশি এবং রোগীদের অনেকদিন করে হাসপাতালে ভর্তি থাকতে হচ্ছে। এরফলে স্বাস্থ্য ব্যবস্থার উপর হঠাৎই চাপ পরে গিয়েছে।’

করোনা রোগীদের অধিকাংশকেই হাসপাতালে ভর্তি করে প্রথমে অক্সিজেন দেয়া হয়। বিশেষজ্ঞরা বলছেন, অক্সিজেন সিলিন্ডারের হিউমিডিফায়ার নিয়মিত পরিষ্কার না করা হলে, সেখান থেকেই ছড়াতে পারে ব্ল্যাক ফাঙ্গাস। এনিয়ে সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন তারা। যেসব রোগীর দীর্ঘদিন আইসিইউ-তে রেখে চিকিৎসা হয়েছে, বা দীর্ঘদিন নলের মাধ্যমে অক্সিজেন দিতে হয়েছে, তাদের শরীরের এই জাতীয় সংক্রমণ বেশি দেখা যাচ্ছে। কারণ, অনেক ক্ষেত্রে এই অসুখ ছড়াচ্ছে অক্সিজেন সিলিন্ডারের হিউমিডিফায়ার থেকেই। এটাকে নিয়মিত পরিষ্কার রাখার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। সূত্র: হিন্দুস্থান টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন