শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

একদিনে মৃত্যু ২৮ শনাক্ত ১৩৫৪

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ মে, ২০২১, ১২:০০ এএম

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরো ২৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে ১২ হাজার ৩৭৬ জনের। নতুন করে শনাক্ত হয়েছেন এক হাজার ৩৫৪ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭ লাখ ৮৯ হাজার ৮০ জন। মৃত ২৯ জনের মধ্যে পুরুষ ২০ জন ও ৮ জন নারী। এ সময়ে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গ বিহীন রোগী সুস্থ হয়েছেন ৮৯৯ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৭ লাখ ৩০ হাজার ৬৯৭ জন। গতকাল রোববার স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাছিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়, সারা দেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৪৮৬টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১২৯টি, জিন এক্সপার্ট ৪২টি, র‌্যাপিড অ্যান্টিজেন ৩১৫টি। এসব ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১৫ হাজার ১৮২টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১৫ হাজার ২০৫টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৫৮ লাখ ২০ হাজার ৬১২টি।

নমুনা পরীক্ষার শতকরা হিসেব অনুযায়ী গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ৮ দশমিক ৮০ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৫৬ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২ দশমিক ৬০ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৭ শতাংশ।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, ২৪ ঘণ্টায় মৃত ২৮ জনের মধ্যে ঢাকা বিভাগে রয়েছেন ১০ জন, চট্টগ্রাম বিভাগে সাত জন, সিলেট বিভাগে ৫ জন, বরিশাল বিভাগে ৩ জন, রংপুর বিভাগে ২ জন। এছাড়া ময়মনসিংহ বিভাগে একজন রয়েছেন। এদের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ২৪ জন, বেসরকারি হাসপাতালে তিনজন। আর বাড়িতে একজন। মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ বছরে ঊর্ধ্বে ১৪ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১০ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে তিন জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন রয়েছেন।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৩৮৪ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৩৫৪ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন এক লাখ ৩০ হাজার ৯২৭ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র নিয়েছেন এক লাখ ১৩ হাজার ৯৮ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১৭ হাজার ৮২৯ জন।

এর আগে গত ৭ এপ্রিল দেশে একদিনে করোনা শনাক্ত হয় ৭ হাজার ৬২৬ জন। যা দেশে একদিনে করোনা শনাক্তে সর্বোচ্চ রেকর্ড। আর গত ৬ এপ্রিল একদিনে করোনা শনাক্ত হয়েছিল ৭ হাজার ২১৩ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনাভাইরাসের প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। এরপর ধীরে ধীরে আক্রান্তের হার বাড়তে থাকে।

এখন পর্যন্ত বাংলাদেশে মৃত ১২ হাজার ৩৭৬ জনের মধ্যে ৮ হাজার ৯৪৮ জন পুরুষ এবং ৩ হাজার ৪২৮ জন নারী।
বিশ্বে শনাক্ত করোনা রোগীর সংখ্যা ইতোমধ্যে ১৬ কোটি ৬৭ লাখ ছাড়িয়েছে। মৃতের হয়েছে ৩৪ লাখ ৫৪ হাজারের বেশি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মোঃ+দুলাল+মিয়া ২৪ মে, ২০২১, ৩:৫৮ এএম says : 0
মাকস ব্যবহার জরুরী মাকস ব্যবহার করিলে ইনসআললাহ মারা যাবে আক্রান্ত ও হবে না ।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন