শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা : গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে কমিউনিটি রেডিও

নাছিম উল আলম : | প্রকাশের সময় : ২৬ মে, ২০২১, ১২:০০ এএম

যেকোন দুর্যোগ থেকে দেশের উপক‚লভাগের বিশাল জনগোষ্ঠীকে নিরাপদ রাখতে কমিউনিটি রেডিওগুলো গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করছে। অতীতের ধারাবাহিকতায় ঘূর্ণিঝড় যশ মোকাবেলা ও ক্ষয়-ক্ষতি হ্রাসে ৭টি কমিউনিটি রেডিও ও দু’টি অনলাইন ভিজ্যুয়াল রেডিও গত ২২ মে থেকে অনুষ্ঠান সম্প্রচার করছে। ঘূর্ণিঝড় পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত রেডিওগুলো অনুষ্ঠান সম্প্রচার করবে বলে জানা গেছে।
এসব কমিউনিটি রেডিও থেকে উপক‚লভাগের ১২টি জেলার ৪৮টি উপজেলার ২৪১টি ইউনিয়েনের ৩৭ লক্ষাধিক মানুষের জন্য প্রতিদিন ৪৭ ঘণ্টা অনুষ্ঠানমালা প্রচার করছে। দু’টি অনলাইন ভিজ্যুয়াল রেডিও স্টেশন বাদে অপর ৭টি কেন্দ্র থেকে প্রতিদিন ৫-৯ ঘণ্টা পর্যন্ত প্রচারিত অনুষ্ঠানমালায় প্রাকৃতিক দুর্যোগ নিয়ে বিশেষ অনুষ্ঠানমালা অন্তর্ভুক্ত থাকছে। ঘূর্ণিঝড় মোকাবেলায় বরগুনার কমিউনিটি রেডিও ‘লোকবেতার’ ৯৯.২ এফএম, সাতক্ষীরার নলতার ‘রেডিও নলতা’ ৯৯.২ এফএম, বরগুনার ‘রেডিও কৃষি’ ৯৮.৮ এফএম, চট্টগ্রামের সীতাকুন্ডে কমিউনিটি ‘রেডিও সাগর গিরি’ ৯৯.২ এফএম, ভোলার ‘রেডিও মেঘনা’ ৯৯.০ এফএম, নোয়াখালীর হাতিয়ায় কমিউনিটি ‘রেডিও সাগরদ্বীপ’ ৯৯.২ এফএম এবং কমিউনিটি ভিজ্যুয়াল ‘রেডিও দ্বীপ’ ও বাগেরহাটে কমিউনিটি ভিজ্যুয়াল ‘রেডিও ভৈরব’ অনুষ্ঠান সম্প্রচার করছে।
বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও অ্যান্ড কমিউনিকেশনের (বিএনএনআরসি) মনিটরিং সেলের প্রধান মার্ক মানস সাহা জানিয়েছেন, রেডিও স্টেশনগুলোতে ২ জন সার্বক্ষণিকসহ মোট ১শ’ সম্প্রচারকর্মী ও স্বেচ্ছাসেবক দুর্যোগ মোকাবেলায় কাজ করছে। সরকারি আদেশ অনুযায়ী নিয়মিতভাবে বাংলাদেশ বেতারের সদর দফতর, সম্প্রচারভুক্ত এলাকার পানি উন্নয়ন বোর্ড, জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনের নিয়ন্ত্রণ কক্ষ, ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি, রেড ক্রিসেন্ট, স্কাউট এবং দুর্যোগ মোকাবেলা নিয়ে গঠিত কমিটিসহ স্থানীয় জনগোষ্ঠীর সাথে যোগাযোগ রক্ষা করছে এসব রেডিও। নির্ধারিত অধিবেশনের বাইরে রেডিওসমূহ সতর্কীকরণ বার্তা ও অনুষ্ঠান প্রচার করছে।
এসব বেতার কেন্দ্র কমিউনিটি সার্ভিস অ্যানাউন্সমেন্ট, ঘূর্ণিঝড় সংক্রান্ত বিশেষ বুলেটিন, স্পট, জিঙ্গেল, নাটিকাসহ বিশেষজ্ঞদের সাক্ষাৎকার প্রচার করছে। অনুষ্ঠানের মাধ্যমে ঘূর্ণিঝড় কবলিত এলাকার জনগণের জান-মাল রক্ষার্থে নানাবিধ তথ্য ও পরামর্শ প্রদান করা হচ্ছে বলেও জানা গেছে। যার মধ্যে ঘূর্ণিঝড়ের সর্বশেষ অবস্থান, আশ্রয়কেন্দ্রে যাওয়ার পূর্ব প্রস্তুতি, প্রয়োজনীয় কাগজপত্র, মূল্যবান সামগ্রীসহ শুকনা খাবার ও ওষুধ কাছে রাখা, শিশু, বৃদ্ধ ও গর্ভবতীদের নিরাপদে দ্রæততার সাথে আশ্রয় কেন্দ্রে প্রেরণ এবং গবাদি পশু রক্ষার বিষয়গুলোও প্রচারিত হচ্ছে।
পাশাপাশি স্থানীয় প্রশাসনের তৎপরতা, আশ্রয়কেন্দ্রে প্রদত্ত ত্রাণ ও সেবা তৎপরতা, ঘূর্ণিঝড় মোকাবেলা সংক্রান্ত কন্ট্রোল রুমের নম্বর ও ফোন করার পদ্ধতি, পানিতে ডুবে থাকা বা বিছিন্ন বিদ্যুৎ লাইন সম্পর্কেও সতর্ক বার্তা প্রচার করছে।
ইতোপূর্বেও প্রাকৃতিক দুর্যোগ বিশেষ করে ঘূর্ণিঝড় মহাসেন, রোয়ানু, কোমেন, ফণি, বুলবুল ও আম্পান মোকাবেলায় এ ৯টি কমিউনিটি রেডিও গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করেছে। বিশেষ করে প্রাকৃতিক দুর্যোগের কারণে বিদ্যুৎ বিচ্ছিন্ন থাকার সময় কমিউনিটি রেডিও হয়ে ওঠে ঘূর্ণিঝড়ের পূর্বাভাস ও আগাম তথ্য প্রাপ্তির প্রধান উৎস।
বিএনএনআরসি’র প্রধান নির্বাহী এইচএম বজলুর রহমান জানান, উপক‚লের ৯টিসহ বর্তমানে সারাদেশে প্রায় ৩২টি কমিউনিটি রেডিও পল্লী এলাকার মানুষের জন্য বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করছে।

 

 

 

 

 

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন