মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দুই সপ্তাহের মধ্যে সর্বোচ্চ মৃত্যু ৪০

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ মে, ২০২১, ১২:০০ এএম

দেশে করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় আরো ৪০ জনের মৃত্যু হয়েছে। এ সময়ে সংক্রমণ ধরা পড়েছে আরো ১ হাজার ৬৭৫ জনের মধ্যে। এক দিনে মৃত্যুর এই সংখ্যা গত দুই সপ্তাহের মধ্যে সবচেয়ে বেশি। এর আগে ৯ মে ৫৬ জনের মৃত্যুর খবর এসেছিল। এরপর গত ১৬ দিনের মধ্যে কেবল ১২ মে ৪০ জনের মৃত্যুর খবর দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। বাকি দিনগুলোতে এই সংখ্যা ৪০ এর নিচেই ছিল। এর চেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছিল ৭ মে। সেদিন ১ হাজার ৬৮২ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়ার কথা জানানো হয়। স্বাস্থ্য অধিদপ্তর গতকাল মঙ্গলবার সকাল পর্যন্ত পাওয়া তথ্যের ভিত্তিতে জানিয়েছে, করোনাভাইরাসে দেশে এ পর্যন্ত ১২ হাজার ৪৪১ জনের মৃত্যু হয়েছে। আর শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ৭ লাখ ৯২ হাজার ১৯৬ জন। সরকারি হিসাবে, আক্রান্তদের মধ্যে একদিনে আরো এক হাজার ২৭৯ জন সুস্থ হয়ে উঠেছেন। তাদের নিয়ে মোট সুস্থ হয়েছেন ৭ লাখ ৩২ হাজার ৮১০ জন।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল ২০২০ সালের ৮ মার্চ। তা সাড়ে ৭ লাখ পেরিয়ে যায় গত ২৭ এপ্রিল। সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের মধ্যে গত ৭ এপ্রিল রেকর্ড ৭ হাজার ৬২৬ জন নতুন রোগী শনাক্ত হয়। প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। এ বছর ১১ মে তা সাড়ে ১২ হাজার ছাড়িয়ে যায়। এর মধ্যে ১৯ এপ্রিল রেকর্ড ১১২ জনের মৃত্যুর খবর দেয় স্বাস্থ্য অধিদপ্তর।

বিশ্বে শনাক্ত করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ইতোমধ্যে ১৬ কোটি ৭৩ লাখ ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ৩৪ লাখ ৭৪ হাজারের বেশি মানুষের।
স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় সারা দেশে ৪৮৬টি ল্যাবে ১৭ হাজার ৬৮৩টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ৫৮ লাখ ৩৮ হাজার ২৯৫টি নমুনা। নমুনা পরীক্ষা অনুযায়ী শনাক্তের হার ১০ দশমিক ০৮ শতাংশ। এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৫৩ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২ দশমিক ৫০ শতাংশ এবং মৃতে্যুর হার ১ দশমিক ৫৭ শতাংশ।

সরকারি ব্যবস্থাপনায় এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৪২ লাখ ৮০ হাজার ৬৩৫টি। বেসরকারি ব্যবস্থাপনায় ১৫ লাখ ৭৪ হাজার ২৮৪টি।
গত এক দিনে যারা মারা গেছেন তাদের ২৬ জন পুরুষ আর নারী ১৪ জন। তাদের ২৯ জন সরকারি হাসপাতালে, ৯ জন বেসরকারি হাসপাতালে এবং ২ জন বাড়িতে মারা যান। নিহতদের মধ্যে ১৭ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি, ১২ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, ৪ জনের বয়স ৪১ থেকে ৫০ বছর, ৫ জনের ৩১ থেকে ৪০ বছর এবং ২ জনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে ছিল। মৃতদের মধ্যে ৮ জন ঢাকা বিভাগের, ১৮ জন চট্টগ্রাম বিভাগের, ৪ জন রাজশাহী বিভাগের, ৩ জন খুলনা বিভাগের, ৩ জন বরিশাল বিভাগের, ১ জন সিলেট বিভাগের ৩ জন রংপুর বিভাগের বাসিন্দা ছিলেন।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত দেশে মৃত ১২ হাজার ৪৪১ জন। এদের মধ্যে ৮ হাজার ৯৯৫ জন পুরুষ এবং ৩ হাজার ৪৪৬ জন নারী। ##

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন