মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

চীনের কাছ থেকে সিনোভ্যাকের টিকা কিনবে বাংলাদেশ

সাংবাদিকদের পররাষ্ট্রমন্ত্রী

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ মে, ২০২১, ১২:০০ এএম

বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন না থাকলেও চীনের কাছ থেকে সিনোভ্যাকের করোনা টিকা কেনার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। প্রথম পর্যায়ে দেড় কোটি ডোজ টিকা কেনার সিদ্ধান্ত চূড়ান্ত করেছে বাংলাদেশ। আগামী জুন থেকে প্রতিমাসে ৫০ লাখ করে মোট দেড় কোটি সিনোভ্যাকের টিকা কেনার সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে। শিগগিরই এ বিষয়ে চুক্তি সম্পন্ন হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী। গতকাল মঙ্গলবার বিকেলে ফরেন সার্ভিস একাডেমিতে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এসব কথা জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

চীনা প্রতিষ্ঠান সিনোভ্যাকের উদ্ভাবিত করোনার ভ্যাকসিনটির এখনও অনুমোদন দেয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা। অনুমোদন না থাকলেও এই টিকা কেনার সিদ্ধান্ত চুড়ান্ত করেছে বাংলাদেশ। এর আগে, চীনা প্রতিষ্ঠান সিনোফার্মের উদ্ভাবিত করোনার টিকা পেতে চুক্তি করে বাংলাদেশে। চুক্তি পরপরই সিনোফার্মের টিকার অনুমোদন দেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বাংলাদেশের পাসপোর্ট ইস্যুতে ঢাকায় নিযুক্ত ফিলিস্তিনি রাষ্ট্রদূতের করা মন্তব্যে ক্ষোভ প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। ফিলিস্তিনের রাষ্ট্রদূতের মন্তব্যের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, কোন রাষ্ট্রদূত, কে কি বলল তাতে আমাদের কিছু যায় আসে না। আমরা একটি স্বাধীন সার্বভৌম দেশ। আমাদের পররাষ্ট্র নীতি আমরা নিজেরা ঠিক করি।

বাংলাদেশের নতুন পাসপোর্টে পরিবর্তনকে ‘অগ্রহণযোগ্য’ বলে সোমবার (২৪ মে) সন্ধ্যায় এক প্রেস ব্রিফিংয়ে ফিলিস্তিনি রাষ্ট্রদূত ইউসেফ রামাদান মন্তব্য করেন। বাংলাদেশের পাসপোর্ট থেকে ‘ইসরায়েলের প্রতি বিধিনিষেধের কথা উঠিয়ে নেওয়া প্রসঙ্গে ফিলিস্তিনের রাষ্ট্রদূত বলেন, এ ঘটনায় আমরা খুশি হতে পারিনি কিন্তু এটা বাংলাদেশের সিদ্ধান্ত। আমি এটাকে রাজনৈতিকভাবে দেখতে চাই না। বিষয়টিকে বাংলাদেশের সরকারকে আবারও বিবেচনার অনুরোধ জানান রামাদান। এ বিষয়ে ফিলিস্তিনি রাষ্ট্রদূত বলেন, আপনি কি বলছেন যে গত ৫০ বছর ধরে বাংলাদেশি পাসপোর্ট আন্তর্জাতিক মান বজায় রাখেনি। ইন্দোনেশিয়া ও মালয়েশিয়ার মতো দেশ যারা পাসপোর্টে ইসরায়েলের ওপর নিষেধাজ্ঞা উল্লেখ করছে তাদের পাসপোর্ট কি আন্তর্জাতিক মানসম্পন্ন নয়?

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন