সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মহানগর

ব্লেন্ডেড লার্নিং নীতিমালা প্রণয়ন করবে ইউজিসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ মে, ২০২১, ৫:৩২ পিএম

উচ্চশিক্ষায় ‘ব্লেন্ডেড লার্নিং নীতিমালা’ প্রণয়ন করবে বাংলাদেশ বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। উচ্চশিক্ষা ক্ষেত্রে বাংলাদেশ যেন পিছিয়ে না পড়ে সে লক্ষ্যে ব্লেন্ডেড লার্নিং নীতিমালা প্রণয়ন করা হবে। অনসাইট এবং অনলাইন এডুকেশন সমন্বিত করে এটি তৈরি করা হবে। অনলাইন ও অনসাইট এডুকেশন পদ্ধতিকে একত্রিত করে উচ্চশিক্ষায় যুগোপযোগী শিখন-শিক্ষণ পদ্ধতির নীতিমালা প্রণয়ন সংক্রান্ত এক ভার্চুয়াল সভায় বৃহস্পতিবার এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

ইউজিসি সদস্য প্রফেসর ড. বিশ^জৎ চন্দের সভাপতিত্বে সভায় কমিশনের সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন, প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, ঢাকা বিশ^বিদ্যালয়ের ইনস্টিটিউিট অব ইনফরমেশন টেকনোলজির প্রফেসর ড. কাজী মোহাইমিন আস-সাকিব, রাজশাহী বিশ^বিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. খাদেমুল ইসলাম, বাংলাদেশ প্রকৌশল বিশ^দ্যিালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. আফম সাইফুল আমিন, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির সিএসই বিভাগের প্রফেসর ড. মো. মোজ্জাম্মেল হক আজাদ খান, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. সাদেকুল ইসলাম, ইউজিসি’র জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. শামসুল আরেফিন ও এসপিকিউএ বিভাগের অতিরিক্ত পরিচালক জেসমিন পারভীন যুক্ত ছিলেন। সভাটি সঞ্চালনা করেন কমিশনের স্ট্রাটেজিক প্লানিং এন্ড কোয়ালিটি এসিউরেন্স বিভাগের পরিচালক ড. ফখরুল ইসলাম।

সভায় প্রফেসর বিশ^জিৎ চন্দ বলেন, উচ্চশিক্ষার গুণগতমান উন্নয়ন ও নিশ্চিত করার লক্ষ্যে স্ট্রাটেজিক প্লান ফর হায়ার এডুকেশন ইন বাংলাদেশ ২০১৮-২০৩০ বাস্তবায়নের অংশ হিসেবে অনলাইন ও অনসাইট এডুকেশন পদ্ধতিকে একত্রিত করে উন্নত দেশের আদলে ব্লেন্ডেড লার্নিং এডুকেশন নীতিমালা তৈরি করা হবে। কোভিড পরবর্তী সময়ে বিশ্ববিদ্যালয়সমূহ যেন কোন প্রোগাম বা কোর্স একইসাথে অনলাইন এবং অনসাইট শিক্ষণ চালিয়ে যাওয়ার সক্ষমতা তৈরির লক্ষ্য নিয়ে এই নীতিমাল প্রণয়ন করা হবে। এ নীতিমালা প্রণয়নে নিজস্ব সংস্কৃতি, সক্ষমতা, আর্থ-সামাজিক অবস্থা ও আর্šÍজাতিক মানের দিকে নজর দেওয়া হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন