শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ব্রিটেনের যাত্রীদের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক ফ্রান্সে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মে, ২০২১, ৬:৫১ পিএম

ফ্রান্সের চার্লস-ডি-গল আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রীদের লাইন


করোনার ভারতীয় ধরণ বি.১.৬১৭ ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার আশঙ্কায় ব্রিটেন থেকে আগত সমস্ত যাত্রীদের জন্য বাধ্যতামূলক কোয়ারেন্টাইনের নিয়ম চালু করেছে ফ্রান্স। গত মঙ্গলবার অস্ট্রিয়াও ব্রিটেন ও জার্মানি থেকে সরাসরি সমস্ত উড্ডয়ন বাতিল করে দিয়েছে। সেই পথ অনুসরণ করে এই পদক্ষেপ নিল ফ্রান্স।

দেশটির সরকারি মুখপাত্র গ্যাব্রিয়েল অ্যাট্টাল জানিয়েছেন, আগামী সোমবার থেকে ব্রিটেন থেকে আগত সমস্ত যাত্রীদের বাধ্যতামূলকভাবে দুই সপ্তাহের জন্য কোয়ারেন্টাইনের ব্যবস্থা করা হয়েছে। এবং সব যাত্রীকে ভ্রমণের ৪৮ ঘণ্টা আগে করোনা পরীক্ষার নেগেটিভ রিপোর্টও দেখাতে হবে।

মূলত, বি.১.৬১৭ ভ্যারিয়েন্টের প্রভাবেই ব্রিটেনে ফের একবার করোনা সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। এখনও অবধি বিশ্বের মোট ১৭টি দেশে এই ভ্যারিয়েন্টের খোঁজ মিলেছে বলে জানা গিয়েছে। অন্যদিকে, গত বছরের করোনা সংক্রমণের ভয়ানক স্মৃতি থেকেই শিক্ষা নিয়েছে ফ্রান্স। এদিকে, ফাইজার দাবি করেছে যে, তাদের তৈরী করোনার টিকা ভারতে করোনার দ্বিতীয় ঢেউয়ের অতি সংক্রামক প্রজাতি বি.১.৬১৭ স্টেইনকে রুখতে সক্ষম এবং ১২ বছরের ঊর্ধ্বে সবার জন্যই কার্যকর। ফাইজারের এই ভ্যাকসিন অনায়েসেই ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসে এক মাসের জন্য সংরক্ষিত থাকতে পারে বলেও সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে।

ভারতের করোনা পরিস্থিতে যাতে ফাস্ট-ট্র্যাক পদ্ধতির মাধ্যমে ভারতে ফাইজারের ভ্যাকসিনের অনুমোদন পাওয়া যায় সেই চেষ্টাই চলছে সংস্থার তরফে। এ নিয়েই দফায়-দফায় আলোচনা চালাচ্ছেন ফাইজারের সিইও অ্যালবার্ট বউরলা। তিনি জানিয়েছেন, ‘কেন্দ্রীয় সরকার ছাড়পত্র দিলে জুন থেকে অক্টোবরের মধ্যে পাঁচ কোটি ডোজ সরবরাহ করতে সক্ষম ফাইজার।’ উল্লেখ্য, বিশ্ব স্বাস্থ্য সংস্থা সহ ৪৪টি সংস্থা ফাইজারের টিকাকে ছাড়পত্র দিয়েছে। সেই শংসাপত্রের উপর ভরসা করেই ভারতে এই টিকাকে ছাড়পত্র দেওয়ার প্রস্তাব দিয়েছে তারা। সূত্র: ইভনিং স্ট্যান্ডার্ড।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন