শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আফগান শান্তি প্রক্রিয়ায় ভূমিকা নিয়ে পাকিস্তানকে প্রশংসা রাশিয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মে, ২০২১, ৬:১৯ পিএম

দক্ষিণ পূর্ব এশিয়া বিশেষত আফগানিস্তানের পুনর্মিলন ও শান্তি প্রতিষ্ঠার জন্য পাকিস্তানের আন্তরিক প্রচেষ্টার প্রশংসা করেছে রাশিয়া। বৃহস্পতিবার রাওয়ালপিন্ডির জেনারেল সদর দফতরে সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার সাথে সাক্ষাতে এই কথা জানান রাশিয়ান রাষ্ট্রদূত।

রাশিয়ার রাষ্ট্রদূত সেনাপ্রধানের সাথে আফগানিস্তান শান্তি প্রক্রিয়াসহ পারস্পরিক স্বার্থের বিষয়ে আলোচনা করেছেন বলে বৃহস্পতিবার আন্তঃবাহিনী জনসংযোগ (আইএসপিআর) জারি করা এক বিবৃতিতে জানানো হয়েছে। বৈঠকে আঞ্চলিক সুরক্ষা পরিস্থিতি, উন্নত দ্বিপক্ষীয় এবং প্রতিরক্ষা সহযোগিতা নিয়েও আলোচনা করা হয়। আফগানিস্তানে শান্তি একটি সাধারণ লক্ষ্য জানিয়ে জেনারেল কামার রাশিয়ার রাষ্ট্রদূতকে বলেন, ‘উভয়ই লক্ষ্য অর্জনের দিকে পারস্পরিক প্রচেষ্টার পুনর্বিবেচনা করেছেন।’ তিনি আরও বলেন, ‘পাকিস্তান রাশিয়ার সাথে তার সম্পর্কের মূল্যায়ন করে এবং দু’দেশের মধ্যে সামরিক সম্পর্ককে এগিয়ে নেওয়ার প্রত্যাশা করে।’ তিনি রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সাম্প্রতিক পাকিস্তান সফরের প্রশংসা করেন এবং উচ্চ স্তরে আরও কূটনৈতিক প্রচেষ্টার আশাবাদ ব্যক্ত করেন।

পৃথকভাবে, আইএসপিআর জানিয়েছে, বৃহস্পতিবার বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের (বিএমজিএফ) সহ-সভাপতি জেনারেল কামার এবং বিল গেটস টেলিফোনে আলোচনা করেছেন। সেখানে পাকিস্তানের ব্যাপক পোলিও নির্মূলের প্রতিশ্রুতি এবং কোভিড-১৯ মহামারী সম্পর্কিত বিষয়গুলি নিয়ে আলোচনা করা হয়েছিল। সেনাপ্রধান বলেছেন যে, এটি একটি জাতীয় কারণ এবং জাতীয় প্রচেষ্টা। তিনি বলেন, ‘আমরা তখনই এটি সফলতা বলব যখন আর কোনও শিশু পাকিস্তানে পোলিওতে আক্রান্ত হবে না।’ সূত্র: এক্সপ্রেস ট্রিবিউন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন