রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ভ্যাকসিনের মাত্র ০.৩ শতাংশ স্বল্প আয়ের দেশে গেছে

টুইটার হ্যান্ডেলে গুতেরেজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মে, ২০২১, ১২:০১ এএম

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেজ বলেছেন, বিশ্বের কোভিড-১৯ ভ্যাকসিনের ৮২ শতাংশের বেশি স্বচ্ছল দেশগুলোতে গেছে, তুলনায় স্বল্প আয়ের দেশগুলো পেয়েছে মাত্র দশমিক ৩ শতাংশ। বৃহস্পতিবার তিনি তার অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে লিখেছেন, ‘মহামারি শেষ করতে এবং আরও বিপজ্জনক ভ্যারিয়েন্টের পদার্পণ রোধের একমাত্র উপায় সর্বত্র, সবাইকে টিকা দেয়া’।
এর একদিন আগে গুতেরেজ কোভিড-১৯-এর বিরুদ্ধে লড়াইয়ে এবং মহামারি থেকে সুস্থ হয়ে উঠার জন্য আফ্রিকার সাথে সংহতি জানাতে বলেন।
‘আমাদের টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধির দিকে এগিয়ে যাওয়া দরকার যা পরিবেশকে রক্ষা করে, মানবাধিকার উৎসাহিত করে এবং সামাজিক চুক্তি জোরদার করে। টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে এবং কাউকে পেছনে না ফেলে আমাদের একাত্মতা ও বহুপাক্ষিক সহযোগিতার আরও দৃঢ় বোধ দরকার।
তিনি উচ্চ-স্তরের পাবলিক পলিসি বিতর্কগুলোর একটি ‘আফ্রিকা সংলাপ সিরিজ-২০২১ উদ্বোধনকালে বলেন, ‘এখন এটি সম্ভব হওয়ার জন্য, আমাদের এই নাটকীয় মুহূর্তে আফ্রিকান মহাদেশের সাথে খুব স্পষ্ট সংহতি প্রকাশ করা দরকার যেখানে আমরা এখনও কোভিড-১৯ মহামারির ভয়াবহ প্রভাবের মধ্যে রয়েছি’। গুতেরেজ যোগ করেন, আফ্রিকা মহাদেশে ভ্যাকসিনগুলো এখন সম্পূর্ণরূপে উপলব্ধ নয়, আফ্রিকা নাটকীয়ভাবে টিকা দেওয়ার ক্ষেত্রে পিছিয়ে রয়েছে, এটি সম্পূর্ণভাবে অগ্রহণযোগ্য, ‘আমি বিশ্বাস করি যে, ভ্যাকসিনগুলো সবসময় সাশ্রয়ী মূল্যের এবং সহজলভ্য হবে’।
তিনি ব্যাখ্যা করেন, সে কারণেই তিনি বিশ্বব্যাপী টিকাদান পরিকল্পনা তৈরি এবং সে উদ্দেশ্যে একটি জরুরি টাস্কফোর্স গঠনের জন্য ২০টি দেশের গ্রুপের ব্যাপারে জোর দিয়েছিলেন’।
টিকা খুব গুরুত্বপূর্ণ তবে যথেষ্ট নয়। আফ্রিকার দেশগুলোকে তাদের অর্থনীতি পুনরায় চালু করতে আর্থিক সহায়তার প্রয়োজন রয়েছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মহাসচিব।
তিনি বলেন, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) পূর্বাভাস দিয়েছে যে, বিশ্ব-অর্থনীতির ৬ শতাংশের তুলনায় ২০২১ সালে উপ-সাহারান আফ্রিকায় মাত্র তিন শতাংশ বৃদ্ধি পাবে।
আফ্রিকান দেশগুলো তাদের নাগরিকদের সুরক্ষা এবং তাদের অর্থনীতি পুনরায় চালু করতে সক্ষম হওয়ার জন্য এই মুহূর্তে তাদের প্রয়োজনীয় আর্থিক সহায়তা পাওয়া একেবারেই অপরিহার্য। আইএমএফের বিশেষ অঙ্কন অধিকারগুলো আফ্রিকা মহাদেশের নিষ্পত্তি করতে হবে। তিনি বলেন, কার্যকর ঋণ ত্রাণ কেবলমাত্র স্বল্পোন্নত দেশ নয়, উন্নয়নশীল সকল দেশ এবং মধ্যম আয়ের যেসব আফ্রিকান দেশগুলোর প্রয়োজন তা অবশ্যই কার্যকর করা উচিত।
গুতেরেস যোগ করেন, ‘আমি বিশ্বাস করি, উন্নয়নের ক্ষেত্রে সফল হওয়ার জন্য শর্ত প্রয়োজন এবং আজ দুটি মূল শর্ত হ’ল কার্যকর টিকা দেওয়ার জন্য আফ্রিকাকে সমর্থন করা এবং আফ্রিকার অর্থনীতি পুনরায় চালু করতে এবং একটি টেকসই এবং অন্তর্ভুক্তিক পুনরুদ্ধারের জন্য সমর্থন করা। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন