শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইটি এন্ড টেলিকম

বিশ্বের সেরা যত স্মার্টফোন

প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

শওকত আলম পলাশ

স্মার্টফোনের বাজারে প্রতিনিয়তই যুক্ত হচ্ছে নতুন নতুন সব ফিচারের স্মার্টফোন। এর মধ্যে ফ্লাগশিপ স্মার্টফোনগুলো তাদের আধুনিক সব ফিচারের মাধ্যমে চমক সৃষ্টি করছে স্মার্টফোনের বাজারে। ব্যবসা ও প্রযুক্তিবিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট বিজনেস ইনসাইডার তাদের এক প্রতিবেদনে সেরা স্মার্টফোনের র‌্যাংকিং প্রকাশ করেছে।

আইফোন ৭
নিঃসন্দেহে আইফোন ৭ এর ব্যবহারকারীদের জন্য সেরা অ্যাপস এবং ইকোসিস্টেম নিয়ে এসেছে। ইকোসিস্টেম সুবিধা থাকায় কোনো সমস্যা হলে সরাসরি অ্যাপল থেকে সহায়তা পাওয়া যাবে। এটি অন্যান্য অ্যাপল পণ্যের সঙ্গেও বিস্ময়করভাবে কাজ করে। যেমন নতুন এয়ারপড এর তারবিহীন ইয়ারফোন। এতে নতুন নতুন ফিচার যুক্ত করে আরো কিছু উন্নতিও আনা হয়েছে। যেমন পানিনিরোধী ব্যবস্থা, অল্প আলোতে ভালো কাজ করে এমন একটি ক্যামেরা, আরো শক্তিশালি প্রসেসর এবং এমনকি অ্যান্টেনা ব্যান্ডস।

ব্ল্যাকবেরি পাসপোর্ট
ব্ল্যাকবেরি পাসপোর্টটি দেখতে হয়তো খুবই অদ্ভুত লাগতে পারে। কিন্তু বিশাল সংখ্যক ব্ল্যাকবেরি ভক্তরা এটিকে পছন্দ করবে বলেই মনে হয়। সেটটির দেহে সত্যিই একটি সুন্দর কী বোর্ড আছে। কিন্তু সেটটির প্রধান বৈশিষ্ট হলো এর অনন্য বর্গাকৃতির ডিজাইন।

মাইক্রোসফট লুমিয়া ৯৫০
আপনার যদি একটি উইন্ডোজ ফোন থাকা লাগবেই বলে মনে হয় তাহলে মাত্র একটি ডিভাইসই আছে যেটির কথা আপনি ভাবতে পারেন। সেটি হলো লুমিয়া ৯৫০। যারা মাইক্রোসফট অ্যাপস দিয়ে সবকিছু করতে চান তাদের জন্য এটি হতে পারে একটি আদর্শ হ্যান্ডসেট।

ব্ল্যাকবেরি প্রিভ
ব্ল্যাকবেরি প্রিভ ব্ল্যাকবেরির জন্য একটি বিশাল প্রস্থান। ব্ল্যাকেবেরির নিজস্ব অপারেটিং সিস্টেমের পরিবর্তে বরং এই হ্যান্ডসেটটিতে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়েছে। এটি দেখতেও অনেকটা স্ট্যান্ডার্ড অ্যান্ড্রয়েড ফোনের মতো। তবে প্রিভে প্রকৃত পক্ষে একটি স্লাইড-আউট কী বোর্ড আছে। যারা তাদের ফোনে একটি ফিজিক্যাল কী বোর্ড থাকার পাশাপাশি গুগল অ্যাপস এবং সার্ভিসগুলোতেও প্রবেশাধিকার চান তাদের জন্যই এই সেট।

মোটো জি৪
মোটো জি৪ তিনটি ভিন্ন ভিন্ন মডেলে পাওয়া যাচ্ছে। নিয়মিত ২০০ ডলারের জি ফোর। ২৫০ ডলারের জি ফোর প্লাস। আর এখনো মূল্য নির্ধারণ না হওয়া জি ফোর প্লে। জি ফোর প্লাসে রয়েছে ১৬ মেগা পিক্সেলের ক্যামেরা। আর এটিই এখন বাজারের সবেচেয়ে সস্তা স্মার্টফোন। জি ফোর প্লাসে একটি ফিঙ্গার প্রিন্ট সেন্সরও রয়েছে যা অন্যান্য মডেলে নেই।

জেডটিই অ্যাক্সন ৭
দ্য অ্যাক্সন ৭ এর নির্মাতা চীনা কম্পানি জেডটিই। এটিও শীর্ষ অ্যান্ড্রয়েড ফোনগুলোর একটির মতো। এর দাম পড়বে ২৫০ ডলার। যা স্যামসাং, এলজি বা এইচটিসির মতো বড় ব্র্যান্ডগুলোর তুলনায় একটু কমই বটে। তার মানে হলো আপনি যদি নেক্সাস ডিভাইস পছন্দ না করেন এবং গ্যালাক্সি এস ৭ বা এইচটিসি ১০-র জন্য অতিরিক্ত অর্থ ব্যয় করতে না চান তাহলে আপনার জন্য জেডটিই অ্যাক্সনই যথাযথ ফোন। আগামী কয়েকমাসের মধ্যেই ফোনটি বাজারে ছাড়া হবে।

নেক্সাস ৫ এক্স
নেক্সাস ৫ এক্স গুগলের নতুন প্রতীকগুলোর একটি। এটি বাজারের সেরা ফোনগুলোরও একটি। সেটটির একমাত্র সত্যিকার প্রতিদ্বন্দ্বী এর বড় ভাই নেক্সাস ৬পি এবং আইফোন। আপনি যদি আইফোন না চান এবং সেরা অ্যান্ড্রয়েডটি দেখতে চান তাহলে নেক্সাস ৫এক্স আপনাকে হতাশ করবে না।

আইফোন সিক্স এস প্লাস
আইফোন ৭ প্লাস এখন বাজারে। ফলে আইফোন সিক্স এস প্লাস এর মূল্য কমে এসেছে। আইফোন ৭ প্লাস এর মতো পানিরোধী ক্ষমতা এবং ডুয়াল লেন্স ক্যামেরার সুবিধা না থাকলেও আইফোন সিক্স এস প্লাস কোনো বাজে জিনিস নয়। এটি শক্তিশালি এ নাইন চিপে চালিত হয়। আর থ্রিডি টাচের মতো বৈশিষ্টও আছে এতে।
এতে অবিশ্বাস্য দ্রুত গতির একটি ফিঙ্গারপ্রিন্ট সেন্সরও আছে। আরও রয়েছে লাইভ ফটো। যা দিয়ে তিন সেকেন্ড সময় ধরে ভিডিও এবং অডিও রেকর্ড করা যায়।

স্যামসাং গ্যালাক্সি এস ৭ এজ
গ্যালাক্সি এস ৭ এজ এর রয়েছে ৫.৫ ইঞ্চির একটি বিশাল ডিসপ্লে এবং গ্যালাক্সি এস ৭ এর চেয়েও বড় ব্যাটারি। তবে বৈশিষ্টগুলো প্রায় একই।

আইফোন ৭ প্লাস
আইফোন ৭ প্লাস হলো সেরা স্মার্টফোন। এর অ্যাপস, ইকোসিস্টেম, পানিনিরোধী ব্যবস্থা এবং ডুয়াল লেন্স ক্যামেরা অসাধারণ। ডুয়াল লেন্স ক্যামেরার কারণেই আইফোন ৭ প্লাস সেরা ফোনগুলোর একেবারে শীর্ষে অবস্থান করছে। এর মাধ্যমে আপনি পুরোপুরি পেশাদার লুকের ছবি তুলতে পারবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Ashikuzzaman ৩০ সেপ্টেম্বর, ২০১৬, ৭:৫৫ এএম says : 0
very good but jai kora hok na keno prize er dik diye sob cheya Android fetures er sob phone goloi sell and popularityr sirshe thakbe.Android 7.0 and Android 7.5 version er patent open kora hoyece.
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন