সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

রাজধানীতে পানিবদ্ধতা, সীমাহীন দুর্ভোগ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ জুন, ২০২১, ১১:২০ এএম

রাজধানীতে সকাল ৯টা পর্যন্ত প্রায় তিন ঘণ্টা মুষলধারে বৃষ্টি হয়েছে। এতে বিভিন্ন এলাকায় সৃষ্টি হয়েছে পানিবদ্ধতা । কোনো কোনো সড়কে জমেছে হাঁটু পানি, কোথাও কোথাও ফুটপাত পানিতে ডুবে যাওয়ায় বিপত্তিতে পড়েছেন পথচারীরা। এর মধ্যে যারা অফিসে বা কাজে যোগ দিতে বের হয়েছেন, তারা পড়েছেন সীমাহীন দুর্ভোগ আর ভোগান্তিতে। বৃষ্টির কারণে সড়কে গণপরিবহনও অনেক কম দেখা গেছে।

বর্ষা বা বৃষ্টি মানেই রাজধানীবাসীর কাছে পানিবদ্ধতার একটি তিক্ত অভিজ্ঞতা। মঙ্গলবার (১ জুন) সকালে যারা জীবিকার তাগিদে ঘর থেকে বের হয়েছেন, তারা এটি হাড়ে হাড়ে টের পাচ্ছেন। পানিবদ্ধতার কারণে অফিসগামী লোকজনকে ছাতা মাথায়, প্যান্ট হাঁটু পর্যন্ত গুটিয়ে গণপরিবহনের জন্য অপেক্ষা করতে দেখা গেছে। আর যারা গণপরিবহন পাচ্ছেন না, তারা প্যান্ট গুটিয়ে পানি মাড়িয়েই কর্মক্ষেত্রের দিকে রওনা হচ্ছেন। অন্যদিকে সড়ক ডুবে গিয়ে তৈরি হয়েছে তীব্র যানজটের।

প্রতি বছরই পানিবদ্ধতায় চরম দুর্ভোগ পোহাতে হয় রাজধানীবাসীকে। বৃষ্টি হলেই নগরীর অলিগলি ও ছোট পরিসরের রাস্তাগুলোতেও জলাবদ্ধতা দেখা দেয়। রাজধানীর পানি নিষ্কাশন পথগুলো আবর্জনায় ভরাট হয়ে থাকায় দ্রুত পানি নামতে না পারায় প্রতিবারই এমন জলাবদ্ধতার সৃষ্টি হয়। সামান্য বৃষ্টিতেই মতিঝিল, গুলিস্তান, কারওয়ান বাজার, ফার্মগেট, মিরপুর, তেজগাঁও, মোহাম্মদপুর, বাড্ডা, মালিবাগ, রামপুরা, পুরান ঢাকা, খিলক্ষেতসহ বিভিন্ন এলাকার সড়কে পানি জমে পানিবদ্ধতা সৃষ্টি হওয়া বছর ঘুরে নিয়মিত চিত্র।

এদিকে আবহাওয়া অফিস জানিয়েছে, বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি দুপুর পর্যন্ত চলতে পারে। আবার কোথাও কোথাও আজ দিনভর বৃষ্টির দেখা মিলতে পারে। এছাড়া ঝোড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টির আভাস রয়েছে। এ কারণে নদীবন্দরকে ১ নং সংকেত দেখানো হয়েছে।

মঙ্গলবার সকালে আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. আরিফ হোসেন জানান, থেমে থেমে রাজধানীতে দুপুর পর্যন্ত বৃষ্টির হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের বিভিন্ন স্থানেও বৃষ্টি হচ্ছে, তা অব্যাহত থাকতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন