শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতে করোনায় মা-বাবা হারিয়েছে ৯৩০০ শিশু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুন, ২০২১, ৮:০৮ পিএম

ভারতে গত বছর মার্চ মাস থেকে অতিমারি পরিস্থিতির কারণে ৯৩৪৬ জন শিশু করোনায় তাদের বাবা-মাকে হারিয়েছে বলে মঙ্গলবার কেন্দ্র জানিয়েছে সুপ্রিম কোর্টকে। জাতীয় শিশু অধিকার রক্ষা কমিশন (এনসিপিসিআর) বলেছে, এই শিশুদের জন্য ৬টি ধাপ বিশিষ্ট এক বিশেষ প্রকল্প চালু করা হয়েছে কেন্দ্রের পক্ষ থেকে। -আনন্দবাজার

জাতীয় শিশু অধিকার রক্ষা সংস্থাটি এ ব্যাপারে শীর্ষ আদালতে একটি হলফনামা পেশ করেছে। তারা জানিয়েছে, এই শিশুদের নাম নথিভুক্ত করা হয়েছে ‘বাল স্বরাজ’ নামে নতুন একটি পোর্টালে। ওই পোর্টালের মাধ্যমেই তাদের কেন্দ্রীয় প্রকল্পের সুযোগ সুবিধা দেওয়ার ব্যবস্থা করা হবে। এনসিপিসিআরের দেওয়া তথ্য অনুযায়ী ১৭৪২ জন বাবা-মা দু’জনকেই হারিয়েছে। ৭৪৬৪ জন হয় বাবা অথবা মা কে হারিয়েছে। গৃহহীন ১৪০ জন। এই শিশুদের বয়স ১৭ বছরের মধ্যে। শুধু ৩ বছরের নীচেই রয়েছে ৭৮৮ টি শিশু। এরা সবচেয়ে বেশি দুর্বল এবং যত্নের প্রয়োজন বলে চিহ্নিত করেছে কেন্দ্র। এই বয়সের শিশু সবচেয়ে বেশি রয়েছে উত্তরপ্রদেশে।

এ ছাড়া ৪-৭ বছরর মধ্যে রয়েছেন ১৫১৫ জন। ৮-১৩ বছর বয়সী ৩৭১১ জন। ১৬২০ জন ১৪-১৫ বছরের এবং ১৭১২ জন ১৬-১৭ বছর বয়সী। আদালতকে সংস্থাটি জানিয়েছে, এই শিশুদের মধ্যে ১২২৪ জন অভিভাবকের কাছে থাকছে। ৩১ জনকে দত্তক-কেন্দ্রে পাঠানো হয়েছে। ৯৮৫ জনের কোনও আইনসঙ্গত অভিভাবক নেই। তবে তাঁরা পরিবারেরই অন্য সদস্যদের কাছে থাকছে। আর ৬৬১২ জন রয়েছে বাবা অথবা মায়ের কাছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন