শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

৪ কেন্দ্রে দেয়া হবে ফাইজারের টিকা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুন, ২০২১, ১২:০০ এএম

রাজধানীর চারটি টিকা কেন্দ্রে দেয়া হবে ফাইজার-বায়োএনটেক কোভিড-১৯ টিকা। ম্যাসেঞ্জার আরএনএ (এমআরএনএ) ভিত্তিক এই টিকা তাপ ও আলোর প্রতি অত্যন্ত সংবেদনশীল, তাই কোন ভাবেই আলো ও তাপের সংস্পর্শে রাখা যাবে না। দুই ডোজের এই টিকার প্রতি ডোজে শুণ্য দশমিক ৩ এমএল সমপরিমান, যা ২৮ দিনের ব্যবধানে প্রয়োগ করা হবে। সুরক্ষা অ্যাপসের মাধ্যমে নিবন্ধিত জনগোষ্টিকে এই টিকা দেয়া হবে বলে স্বাস্থ্য অধিদফতরের সংশ্লিষ্ট বিভাগ নিশ্চিত করেছে।

টিকার প্রতি ডোজের পরিমান শুণ্য দশমিক ৩ এমএল। দুটি ডোজ, প্রথম ডোজের ২৮ দিনের ব্যবধানে ২য় ডোজ প্রয়োগ করা হবে। ইন্ট্রামাসকুলার ইনজেকশন অর্থাৎ বাহুর উপরের গোশতপেশীতে প্রয়োগ করতে হবে। সঠিকভাবে টিকা দিতে শুণ্য দশমিক ৩ এমএল এডি সিরিঞ্জ ব্যবহার করতে হবে। এক্ষেত্রে এক ভায়ালের সাথে ডাইলুয়েট মিশ্রনের পর ৬ ডোজ টিকা প্রস্তুত হবে। সংমিশ্রনের জন্য দুই এমএল এর সিরিঞ্জ ব্যবহার করতে হবে।
ফাইজার-বায়োএনটেক এর টিকা গর্ভবতী মা এবং দুগ্ধদানকানী মায়েদের দেয়া যাবে না। এলার্জি প্রতিক্রিয়ার ইতিহাস (অ্যানাফাউল্যাক্সিস) থাকলে সেসব ব্যক্তিদের টিকা দেয়া যাবে না। প্রথম ডোজ দেয়ার পরে যদি এলার্জিক প্রতিক্রিয়া হয়ে থাকে তাহলে দ্বিতীয় ডোজ দেয়া যাবে না। কোন ব্যক্তির শরীরে জ্বর থাকলে (৩৮.৫) ডিগ্রি সেন্টিগ্রেডের বেশি টিকা দেয়া যাবে না।

ফাইজারের দ্বিতীয় ডোজ টিকা দেয়ার আগে দেখতে হবে, প্রথম ডোজ দেয়ার পর কোন পার্শ্ব প্রতিক্রিয়া হয়েছিল কিনা। বিশেষ করে- ইনজেকশনের স্থানে ব্যথা, লাল হয়ে যাওয়া, ইনজেকশনের স্থান ফুলে যাওয়া, ক্লান্ত, মাথাব্যাথা, পেশরি ব্যাথা, সর্দি, আর্থালজিয়া, জ্বর, বমি বমি ভাব ইত্যাদি। তাছাড়া টিকা প্রয়োগের ক্ষেত্রে কমপক্ষে ১৪ দিনের বিরতি থাকতে হবে।

ফাইজারের টিকা উৎপাদন পর্যায়ে হিমাঙ্কের নীচে ৯০ থেকে ৬০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ হয়ে থাকে। বিমানবন্দরে একই তাপমাত্রায় এটি সংরক্ষণ ও পরিবহণ করা হয়। ঢাকায় আসার পর কেন্দ্রীয় সংরক্ষণাগারে হিমাঙ্কের নীচে ৮০ থেকে ৬০ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রায় রাখা হয়েছে। তবে নির্ধারিত টিকাদান কেন্দ্র ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় রাখা হবে।

প্রসঙ্গত, গত সোমবার রাত ১১টা ১৩ মিনিটে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিন অ্যান্ড ইমিউনাইজেশন-গ্যাভির কোভ্যাক্স ফ্যাসিলিটি থেকে ফাইজার বায়োএনটেক উৎপাদিত ১ লাখ ৬০২ ডোজ টিকা ঢাকায় পৌঁছায়। স্বাস্থ্য অধিদফতরের ভ্যাকসিন ডেপলয়মেন্ট কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক এ তথ্য জানান। প্রাপ্ত টিকা বিমানবন্দর থেকে মহাখালীতে অবস্থিত সম্প্রসারিত টিকাদান কর্মসূচীর হিমাগারে রাখা হয়।

গত ৩১ ডিসেম্বর বিশ্ব স্বাস্থ্য সংস্থা ফাইজার বায়োএনটেক টিকা কোভিড-১৯ মহামারী প্রতিরোধে জরুরী ব্যবহারের জন্য অনুমোদন করে। এই টিকা বর্তমানে ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি, যুক্তরাষ্ট্রে ফুড এন্ড ড্রাগ এ্যাডমিনেস্ট্রেশন, হেলথ কানাডাসহ আরো অনেক দেশেই অনুমোদ পেয়েছে।##

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (9)
বাবুল ২ জুন, ২০২১, ২:০৬ এএম says : 0
প্রয়োজন অনুসারে ফাইজারের টিকা আনতে হবে
Total Reply(0)
Reza Rahman ২ জুন, ২০২১, ৭:১০ এএম says : 0
মনে হচ্ছে, সরকারের বিশেষ ও বিশিষ্ট ব্যাক্তিদেরকে শুধু দেওয়া হবে এই টিকা।
Total Reply(0)
জব্বার ২ জুন, ২০২১, ৭:৪৫ এএম says : 0
এই ভ্যাকসিন বিদেশগামী যাত্রী তথা প্রবাসীদেরকে দেওয়া হোক
Total Reply(0)
Md Shabu ২ জুন, ২০২১, ৭:৪৬ এএম says : 0
প্রথমে যারা দেশের অর্থনীতির চাকা ঘোরায় ছুটিতে দেশে আটকে পড়া সেই প্রবাসী ভাইদের আগে দেওয়া হোক।
Total Reply(0)
Sobuj Gazi ২ জুন, ২০২১, ৭:৪৭ এএম says : 0
তার মানে টিকা নিতে হলে ঢাকায় যেতে হবে,,,,,ব্যাবসা ঢাকায় বসে হবে
Total Reply(0)
M.A. Monsoor ২ জুন, ২০২১, ৭:৪৮ এএম says : 0
ফাইজারের যে পরিমাণ টিকা এসেছে তা দিয়ে তিপ্পান্ন হাজার মানুষকে টিকা দেয়া যাবে। এই টিকা যেহেতু --৭০ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করতে হবে, তাই এটা শুধু ঢাকায় রাখতে হবে। সেক্ষেত্রে ঢাকার স্হায়ী বাসিন্দাদের এটিকা দেয়া যায়।
Total Reply(0)
Shamser Rana ২ জুন, ২০২১, ৭:৪৮ এএম says : 0
৬০ বছরের উপরের বয়স্ক মানুষকে ফাইজারের এই টিকা দিতে হবে।
Total Reply(0)
Md. Mamunur Rashid ২ জুন, ২০২১, ৭:৪৯ এএম says : 0
গ্লোব বায়োটেকের টিকা যেদিন অনুমোদন দিবে তখনই টিকা গ্রহণ করবো। আর এর আগে মরে গেলে গেলাম, সমস্যা নাই।
Total Reply(0)
Mahbub ২ জুন, ২০২১, ১১:৩২ এএম says : 0
Ami kuwait probashi. Kuwait onumodito PFIZER vaccine na nite parle amra kuwait probashi kuwait back korte parbona. Tai PFIZER vaccine amra kuwait probasider ba onno jei probashider dorkar tader agee dea hok. Thanks
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন