ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

মহানগর

খুলনার প্লাটিনাম ও ক্রিসেন্ট জুটমিলের উৎপাদন বন্ধ

প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

খুলনা ব্যুরো : খুলনার প্লাটিনাম জুবিলী জুটমিল ও ক্রিসেন্ট জুটমিলের উৎপাদন বন্ধ করে দিয়েছে পিচরেট শ্রমিকরা। আইডিয়াল আওয়ার (অলসঘণ্টা) কমে যাওয়ায় পূর্বের মতো মজুরি না পাওয়ায় গতকাল (সোমবার) সকাল থেকে এ উৎপাদন বন্ধ করে দেয় তারা। প্রথম পর্যায়ে ক্রিসেন্ট জুট মিল সকাল পৌনে ৭টায় এবং পরবর্তীতে প্লাটিনাম জুটমিলে সকাল ১০টার দিকে উৎপাদন বন্ধ করে দেয় শ্রমিকরা।
এ রিপোর্ট লেখা পর্যন্ত ক্রিসেন্ট জুটমিলের ৩নং ইউনিটের কাজ শুরু হলেও অন্য দু’টি বন্ধ ছিল। আর রাত ৮টার দিকে প্লাটিনাম জুটমিলের ১নং ইউনিট শ্রমিকরা কাজে যোগদান করে। তবে মিলের ২নং ইউনিট বন্ধ ছিল।
সিংশ্লিষ্ট সূত্র জানায়, মিলের মেশিনারীজ নষ্ট, সুতা ও ভীম ঘাটতি হলে পূর্বে অলস ঘণ্টা (আইডিয়াল আওয়ার) হিসেবে গড় মজুরি পেত।
তবে সেই অলস ঘণ্টা পূর্বের মতো না দেয়া হচ্ছে না। ঈদের ছুটির পর মিল চালুর দ্বিতীয় দিন গতকাল সকাল থেকে ক্রিসেন্ট ও প্লাটিনাম জুটমিলের উৎপাদন বন্ধ করে দেয় পিচরেট শ্রমিকরা। তারা পূর্বের মতো অলস ঘণ্টার গড় মজুরি দেয়ার দাবি জানান।
প্লাটিনাম জুটমিলের পিচরেট শ্রমিক বেল্লাল হোসেন বলেন, পিচরেট শ্রমিকদের মজুরি পূর্বের মতো দেয়া হচ্ছে না। পূর্বে মিল কর্তৃপক্ষ কাঁচামাল দিতে ব্যর্থ হলেও গড়ে সাপ্তাহিক মজুরি প্রদান করা হতো। কিন্তু বর্তমানে তা দেয়া হচ্ছে না।
তিনি বলেন, পর্যাপ্ত পাট নেই। আর যে কারণে উৎপাদনও কমে এসেছে। ফলে মজুরি পূর্বের চেয়ে অর্ধেকে নেমে এসেছে। সকালে শ্রমিকরা ক্ষুব্ধ হয়ে মিলের উৎপাদন বন্ধ করে দেয়।
বিজেএমসি খুলনার আঞ্চলিক সমন্বয়ক ইঞ্জিনিয়ার মোঃ মারুফ হোসেন জানান, বিজেএমসির ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশনা অনুযায়ী খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত জুটমিলের পিচরেট শ্রমিকদের অলস ঘণ্টা (আইডিয়াল আওয়ার) পূর্বের মতো দেয়া হচ্ছে না। যে কারণে ঈদের ছুটির পর গতকাল সকাল থেকে প্লাটিনাম ও ক্রিসেন্ট জুট মিলের পিসরেট শ্রমিকরা উৎপাদন বন্ধ করে দেয়। বর্তমানে মিলের উৎপাদন বন্ধ রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন