বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

রাজশাহীতে ম্যাংগো স্পেশাল ট্রেনে ব্যাপক সাড়া

রাজশাহী ব্যুরো | প্রকাশের সময় : ৬ জুন, ২০২১, ২:০০ পিএম

করোনা পরিস্থিতিতে কৃষকদের উৎপাদিত বিভিন্ন পণ্য সহজে ও কম খরচে বহন করার জন্য সরকারের নির্দেশনায় বাংলাদেশ রেলওয়ে চাঁপাইনবাবগঞ্জ থেকে মালবাহী ট্রেন চলাচলের সিদ্ধান্ত নেয়। গত ২৭ মে স্পেশাল ম্যাংগো ট্রেন নামে মালবাহী ট্রেন চালু করা হয়। স্থানীয় ব্যবসায়ীদের রেলে পণ্য পরিবহনে উদ্বুদ্ধ করতে রেল কর্তৃপক্ষ নানামুখী পদক্ষেপ নেওয়ায় দিন দিন তাদের মধ্যে আগ্রহ বাড়ছে। পাশাপাশি ব্যক্তিপর্যায়ে আম যাচ্ছে মালবাহী ট্রেনে।
সূত্র জানায়, গত বছরের মতো করোনার কারণে সরকার আম পরিবহনে ম্যাংগো স্পেশাল ট্রেন চালু করে। কিন্তু আমচাষি ও ব্যবসায়ীদের কাছ থেকে তেমন সাড়া না পেলেও এ বছর বিশেষ এই ট্রেনের আনুষ্ঠানিক উদ্বোধনের দিন থেকে আম পরিবহনে ব্যাপক সাড়া পড়েছে। গড়ে প্রতিদিন এখান থেকে ৭০০ ক্যারেট আম ঢাকায় পাঠিয়েছেন ব্যবসায়ীরা।
চাঁপাইনবাবগঞ্জ থেকে ব্যবসায়ীরা গত নয় দিনে ৮৭ হাজার ১৩১ কেজি আম ঢাকার বিভিন্ন স্থানে পাঠিয়েছে। এ ছাড়া ব্যক্তিপর্যায়ে অনেক আম ঢাকায় যাচ্ছে মালবাহী ট্রেনে। অনেকেই বলছেন, আম বুকিং দেওয়ার পর কমলাপুর স্টেশন থেকে সেগুলো নিতে হচ্ছে, তেমন সমস্যায় পড়তে হচ্ছে না। তবে কুরিয়ার সার্ভিসের চেয়ে আমগুলো নিরাপদে পাচ্ছেন গ্রাহকরা।
এদিকে ব্যবসায়ীরা বলছেন, কম খরচে এবং সময়মতো রেলে আম পরিবহনের সুযোগ পেয়ে বেশ লাভবান হচ্ছেন তারা। সড়কপথের চেয়ে রেলপথে পণ্য পরিবহন তুলনামূলকভাবে নিরাপদ। আম বুকিংয়ের সময়সীমা এবং আরও ওয়াগন বাড়ানোর দাবি জানান তারা।
এদিকে চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশনের সহকারী মাস্টার মো. ওবায়দুল্লাহ জানান, মালবাহী ট্রেনে আম পাঠানোর জন্য ব্যবসায়ীদের আরও আগ্রহ বাড়াতে জেলা শহরসহ কানসাট, শিবগঞ্জ ও রহনপুরের আম বাজারগুলোয় প্রচারণা চালানো হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন