ঢাকা শনিবার, ২৪ জুলাই ২০২১, ৯ শ্রাবণ ১৪২৮, ১৩ যিলহজ ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আফগানিস্তানের পাঁচ জেলা দখলের দাবি তালিবানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুন, ২০২১, ৩:৪৫ পিএম | আপডেট : ৪:৫৩ পিএম, ৬ জুন, ২০২১

সহিংসতা বিস্তারের মাঝে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের বিভিন্ন অঞ্চলের কমপক্ষে পাঁচটি জেলা দখলের দাবি করেছে তালিবান। গোষ্ঠীর মুখপাত্র, জবিহুল্লাহ মুজাহেদ শনিবার একাধিক টুইটে জানিয়েছেন যে, তালিবানরা দক্ষিণাঞ্চলীয় জাবুল এবং উরুজগান প্রদেশের পাশাপাশি মধ্য ও পূর্ব প্রদেশের গজনী ও নূরস্তানের এসব জেলার নিয়ন্ত্রণ দখল করেছে।
দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় অবশ্য তালিবানদের দাবি প্রত্যাখ্যান করেছে। মুখপাত্র তারিক আরিয়ান আনাদোলু এজেন্সিকে বলেছেন যে, নিরাপত্তা বাহিনী কেবল জবুলের একটি ‘কৌশলগত পশ্চাদপসরণ’ করেছে।
এর আগে, তালিবান দাবি করেছিল যে, ময়দানের ওয়াল্ডা, বগলান এবং লগমন প্রদেশের চারটি জেলা নিয়ন্ত্রণ করেছে, আফগান কর্মকর্তারা যাকে বেসামরিক লোকজনের ক্ষয়ক্ষতি বাঁচাতে ‘কৌশলগত পশ্চাদপসরণ’ বলে অভিহিত করেছেন। আফগানিস্তান থেকে মার্কিন বাহিনীর সম্পূর্ণ প্রস্থানের তিন মাসের কিছুটা আগে এ ঘটনা ঘটল। মার্কিন সেনা প্রত্যাহার এ বছরের ১ মে থেকে শুরু হয়েছে।
গত ২৪ ঘণ্টার মধ্যে দেশটির তিনটি বিভিন্ন প্রদেশে কমপক্ষে ২০ জন আফগান নিরাপত্তা বাহিনীর সদস্য নিহত হয়েছে বলে স্থানীয় কর্মকর্তারা আনাদোলু এজেন্সিকে নিশ্চিত করেছেন।
তাজিকিস্তানের সীমান্তবর্তী উত্তর বাদাখশান প্রদেশের সংসদ সদস্য জবিহুল্লাহ আতিক একটি সোশ্যাল মিডিয়া পোস্টে বলেন যে, সরকারি বাহিনীর বিমান হামলায় ১২ সরকার সমর্থক মিলিশিয়া মারা গেছে। আতিকের মতে, শুক্রবার রাতে কোহিস্তান জেলায় ঘটনাটি ঘটে। নিরাপত্তা সংস্থাগুলো থেকে এ বিষয়ে তাৎক্ষণিক মন্তব্য পাওয়া যায়নি।

পৃথকভাবে শনিবার বাঘলান ও সমানগান প্রদেশে তালিবানদের হামলায় ১০ জনেরও বেশি নিরাপত্তা বাহিনী সদস্য নিহত হওয়ার খবর পাওয়া গেছে।
তালেবান এক বিবৃতিতে দাবি করেছে, শুক্রবার হেলমান্দ প্রদেশে আফগান বিমানবাহিনী বিমান হামলায় কমপক্ষে ৩০ বেসামরিক নাগরিক মারা গেছে এবং ৭০০ জন আহত হয়েছে। সেনাবাহিনীর ২১৫- মাইওয়ান্ড কর্পস দাবি করেছে যে, বেসামরিক লোকদের সাথে যোগ দেওয়া একদল তালিবান একটি নিরাপত্তা ঘাঁটিকে লক্ষ্যবস্তু করার সময় ‘লুটপাট’ করতে ব্যস্ত ছিল।
১১ সেপ্টেম্বরের মধ্যে আমেরিকা যুক্তরাষ্ট্রের সেনা ছাড়ার ঘোষণা দেয়ার পর থেকে যুদ্ধহীন দেশে সহিংসতা বেড়েছে। আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মতে, মে মাসে তালিবানদের হাতে আক্রান্ত আড়াই শতাধিক বেসামরিক হতাহতের ঘটনা রেকর্ড করা হয়েছে। বিদ্রোহীরা অবশ্য সরকারের দাবি প্রত্যাখ্যান করেছে। সূত্র : আনাদোলু এজেন্সী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
মোঃ+দুলাল+মিয়া ৬ জুন, ২০২১, ৩:৫৮ পিএম says : 0
আলহামদুলিললাহ আলহামদুলিললাহ আলহামদুলিললাহ ।
Total Reply(0)
Salim ৬ জুন, ২০২১, ৫:০৭ পিএম says : 0
Good news
Total Reply(0)
Mohammad Akkas ৬ জুন, ২০২১, ৫:০৪ পিএম says : 0
Very good job
Total Reply(0)
মুহাম্মদ শিহাব উদ্দীন ৬ জুন, ২০২১, ৫:০৫ পিএম says : 0
আলহামদুলিল্লাহ
Total Reply(0)
Abdul Mumith ৬ জুন, ২০২১, ৫:০৬ পিএম says : 0
did anyone notice the "groza" in the picture ?
Total Reply(0)
Shariful Islam ৬ জুন, ২০২১, ৫:০৬ পিএম says : 0
আল্লাহু আকবর
Total Reply(0)
আতিক ৭ জুন, ২০২১, ৯:০৮ পিএম says : 0
যুদ্ধহীন দেশে সহিংসতা বেড়েছে,এই কথাটি দ্বারা সাংবাদিক কি বুঝাতে চাচ্ছেন যে ,যুক্তরাষ্ট্রের সেনা ছাড়ার ঘোষণা দেয়ার আগে আফগানিস্তানে যুদ্ধ ছিলনা?????? তালেবানরা সহিংসতা করছে নাকি দেশদ্রোহিদের বিরুদ্ধে যুদ্ধ করছে?? যারা দেশের নাগরিক হয়ে লাল কুত্তাদের সাথে আতাত করে লাল বাহিনী দেশে এনেছে দেশের মানুষকে মারতে তাদেরকে মারা দেশপ্রেমের লক্ষন।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন