বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ওলামায়ে কেরামকে অবজ্ঞা করে পাঠ্যসূচি শিক্ষা আইন চূড়ান্ত করলে তা প্রতিহত করা হবে -ইসলামী আন্দোলন

প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ইসলামী আন্দোলনের মহাসচিব অধ্যক্ষ মাওলানা ইউনুছ আহমাদ বলেছেন, এদেশের উলামা-মাশায়েখ, ইসলামী নেতৃবৃন্দ ও সর্বোপরি মুসলমানদের সেন্টিমেন্টকে কোনপ্রকার তোয়াক্কা না করে একতরফাভাবে শিক্ষানীতি ও শিক্ষাআইন ও পাঠ্যসূচি চূড়ান্ত করার অপরিনামদর্শি খেলায় মেতে উঠলে ঈমানদার জনতা তা রুখে দিতে বাধ্য হবে।
তিনি বলেন, সাধারণ বিষয়ের একই পাঠ্যবই মাদরাসাসহ সকল শিক্ষা প্রতিষ্ঠানে বাধ্যতামূলকভাবে পড়ানো হলে হাজার বছরের ঐতিহ্যে লালিত মাদরাসা শিক্ষা তার স্বাতন্ত্রতা হারাবে। স্কুল ও মাদরাসা শিক্ষার মধ্যে শুধু নামের পার্থক্য ছাড়া আর কিছুই থাকবে না। বর্তমানে মাদরাসা শিক্ষার সকল আবশ্যিক বই তার স্বকীয়তা ও সমমান বজায় রেখে বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড কর্তৃক প্রণীত ও মুদ্রিত হয়ে থাকে। ইবতেদায়ী মাদরাসাগুলোতে সাধারণ ধারার প্রাথমিক শিক্ষার অনুরূপ এক ও অভিন্ন শিক্ষাক্রম পাঠ্যবই পড়ানো বাধ্যতামূলক করা হলে মাদরাসা সমমানের শিক্ষা প্রতিষ্ঠানের পরিবর্তে কার্যত সাধারণ শিক্ষা প্রতিষ্ঠানে রূপান্তরিত হবে তা কোনভাবেই গ্রহণযোগ্য হতে পারবে না।
পুরানা পল্টনস্থ কেন্দ্রীয় কার্যালয়ে এ বিষয়ে এক জরুরী পরামর্শ সভায় সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন। এসময় আরো উপস্থিত ছিলেন সংগঠনের যুগ্ম মহাসচিব অধ্যাপক এটিএম হেমায়েত উদ্দিন ও মাওলানা গাজী আতাউর রহমান, সহ-সাংগঠনিক সম্পাদক কে এম আতিকুর রহমান, প্রচার ও প্রকাশনা সম্পাদক মাওলানা আহমদ আবদুল কাইয়ুম, দফতর সম্পাদক মাওলানা লোকমান হোসাইন জাফরী, মাওলানা আতাউর রহমান আরেফী প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন