শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮, ২০ যিলহজ ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

৯ম জাতীয় বেতন স্কেল চান তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীরা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জুন, ২০২১, ৬:২২ পিএম

জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি পাওয়ায় ৬০ শতাংশ মহার্ঘ ভাতা এবং সচিবালয়ের বাইরের দফতর-সংস্থা-অফিসসমূহে সচিবালয়ের ন্যায় পদ-পদবিসহ বৈষম্যহীন ৯ম জাতীয় বেতন স্কেল ঘোষণার দাবি জানিয়েছে বাংলাদেশ তৃতীয় শ্রেণি সরকারি কর্মচারী সমিতি। শনিবার (১২ জুন) ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে সমিতির নেতৃবৃন্দরা এসব দাবি তুলে ধরেন। সংগঠনের সভাপতি মো. নুরুন্নবী তার বক্তব্যে ছয় দফা দাবি উপস্থাপন করেন।

দাবিগুলো হলো- জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঘোষিত ১৯৭৩ সালের ১ম জাতীয় বেতন স্কেলের ন্যায় ১০ ধাপে বৈষম্যহীন ৯ম জাতীয় বেতন স্কেল ঘোষণা করতে হবে এবং সর্বনিম্ন ও সর্বোচ্চ বেতনের পার্থক্য ১:৫ হতে হবে। পূর্বের ন্যায় শতভাগ পেনশন প্রথা পুনর্বহাল করতে হবে।

বৈষম্যহীন ৯ম জাতীয় বেতন স্কেল বাস্তবায়ন না হওয়া পর্যন্ত ১১-২০ গ্রেডভুক্ত কর্মচারীদের জন্য ৬০ শতাংশ মহার্ঘ ভাতা ঘোষণা করতে হবে।

আউটসোর্সিং-এ নিয়োগ প্রথা বন্ধ এবং সকল কর্মক্ষেত্রে শূন্য পদে কর্মচারী নিয়োগ ও পদোন্নতি প্রদান করতে হবে। সচিবালয়ে এবং সচিবালয়ের বাইরে সকল ক্ষেত্রে একই পদে সমশিক্ষাগত এবং একই গ্রেড প্রদানসহ মন্ত্রণালয়ের ন্যায় ১১-১৬ গ্রেডভুক্ত কর্মচারীদের ১০ম গ্রেডে পদোন্নতি দিতে হবে।

কর্মচারীদের নির্যাতনমূলক সকল কালাকানুন বাতিল করতে হবে। মূল বেতনের ১০০ শতাংশ বাড়ি ভাড়া ভাতা, তিন হাজার টাকা চিকিৎসা ভাতা, এক হাজার দুইশত টাকা যাতায়াত ভাতা, দৈনিক একশত টাকা হারে টিফিন ভাতা, দুই হাজার টাকা সন্তানদের শিক্ষা সহায়ক ভাতা, গ্যাস, বিদ্যুৎ ও পানির বিল বাবদ পৃথক ভাতা প্রদানসহ সরকারি বাড়িতে বসবাসরত কর্মচারীদের মূল বেতন থেকে অতিরিক্ত টাকা কর্তন রহিত করতে হবে। একই সঙ্গে কর্মচারীদের কল্যাণ ট্রাস্ট, পদোন্নতি, টাইমস্কেল, সিলেকশন গ্রেড অগ্রিম ঋণ মঞ্জুর স্ব-স্ব দফতর/প্রতিষ্ঠানে ন্যাস্তকরণ। এছাড়া অন্যান্য সংগঠনের ন্যায় ৩য় শ্রেণি সরকারি কর্মচারী সমিতির জন্য জায়গা বরাদ্দ ও কর্মচারীদের ট্রেড ইউনিয়ন অধিকার প্রদান করতে হবে।

এসময় আরও বক্তব্য রাখেন কার্যকরী সভাপতি মো. রায়হান উদ্দিন চৌধুরী, মো. আসাদুজ্জামান, মো. তাইজুল ইসলাম, মোহাম্মদ হুমায়ুন কবির; সহ-সভাপতি মো. লুৎফর রহমান, মো. সেলিম মোল্লা, মো. খতিবুর রহমান, মো. মোজাম্মেল হক, অতিরিক্ত মহাসচিব মো. মনির হোসেন বাবু, মো. মফিজুল ইসলাম পিন্টু, মো. মনিরুল ইসলাম, যুগ্ম মহাসচিব মো. ফারুক বিশ্বাস, সহকারী মহাসচিব মো. আনোয়ার হোসেন, মো. আরিফুর রহমান, সাংগঠনিক সচিব মো. মোফাজ্জল হোসেন, মো. আনোয়ার হোসেন, মো. দৌলতজ্জামান, অর্থ সচিব আতাউর রহমান, দফতর সচিব গাজী আবুল কালাম, ঢাকা মহানগর কমিটির কার্যকরী সভাপতি মো. ওয়াহিদুজ্জামান, সাধারণ সম্পাদক মো. রফিকুল ইসলাম মামুন, সহ-সভাপতি শেখ রাসেল, মো. সিরাজুল ইসলাম, মো. এমদাদুর রহমান, সাংগঠনিক সম্পাদক মো. আনোয়ার হোসেন, এনামুল হক, মো. ইমরান হোসেন, মো. ফারুক, মহিলা বিষয়ক সম্পাদক নাজমা আক্তারসহ ঊর্ধ্বতন নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
জসিম উদ্দিন ৯ জুলাই, ২০২১, ১১:৩১ পিএম says : 0
গত পে স্কেলে ডঃ ফরাস উদ্দিনের সুপারিশ গুলো সচিবেরা কাটছাট করে নিজেদের মত করেছেন।১১-২০ তম গ্রেডের কর্মচারীরা ভীষণ বৈষম্যের শিকার হয়েছিলেন ।
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন